X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সোসিয়েদাদের মাঠে ‘শাপ’ কাটাতে চায় বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক
২৭ নভেম্বর ২০১৬, ১৬:৫১আপডেট : ২৭ নভেম্বর ২০১৬, ১৭:০৪

এমন হাসি নিয়েই মাঠ ছাড়তে চান মেসি ও সুয়ারেজরা রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে আনোয়েতায় বার্সেলোনার জেতার ঘটনা শেষ ঘটেছে প্রায় ১০ বছর হলো। এক দশক আগে লা লিগার ম্যাচে সান সেবাস্তিয়ানে গিয়ে শেষবার পুরো তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছিল তারা, সেটা ছিল ২০০৭ সালে। যখন স্যামুয়েল ইতো ও আন্দ্রেস ইনিয়েস্তার গোলে ২-০ তে জেতে কাতালানরা। এরপর বস্ক সৈকতে গিয়ে সাতবার সোসিয়েদাদের মুখোমুখি হয়েছিল বার্সা, কিন্তু একটি জয়ও দেখেনি তারা।

২০১১ সালে জাভি হার্নান্দেজ ও সেস ফেব্রিগাসের গোলে ২-০ তে এগিয়ে ছিল বার্সা। কিন্তু দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের দাপটে ২-২ গোলে ড্র হয় ম্যাচটি। পরের মৌসুমেও একই স্কোর হতে পারত, কিন্তু লা রিয়াল আরেকবার দুই গোলে পিছিয়ে পড়েও জিতল ৩-২ গোলে। সাম্প্রতিক অতীতে বার্সা আনোয়েতায় গিয়ে গত চার লিগ ম্যাচ হেরেছে, সর্বশেষ দুই ম্যাচে হারে ১-০ গোলে। আজ রবিবার রাতে আবার আনোয়েতায় পা রাখছে বার্সা। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে ৭ পয়েন্টের ব্যবধান কমিয়ে আনতে ‘অতীতের দুর্ভাগ্য’ কাটানোর বিকল্প নেই তাদের সামনে। আগামী সপ্তাহের (৩ ডিসেম্বর) এল ক্লাসিকোর আগে ঘাঁড় থেকে চাপ কমাতেও এই একটি জয় খুব দরকার বার্সার জন্য।

অবশ্য ক্লাসিকো এখনই লুইস এনরিকের মাথায় নেই। অন্তত এই বিষয়টি নিয়ে এখন কোনও আলোচনা করতে চান না তিনি। এমনকি দলের বিপর্যয়ের শঙ্কায় নির্ঘুম রাত কাটছে না বার্সা কোচের। বরং সোসিয়েদাদের মাঠে অতীতের ঘটে যাওয়া বাজে রেকর্ডকে অপ্রাসঙ্গিক বললেন এনরিকে, ‘এখন শুধু একটা খেলা নিয়েই ভাবনা: রিয়াল সোসিয়েদাদ।’ আরেকটি হলুদ কার্ড দেখলে নেইমারকে এল ক্লাসিকোয় পাওয়া যাবে না বলে এই ম্যাচে বিশ্রাম দেওয়ার পক্ষপাতী নন তিনি। বরং সর্বশক্তি দিয়ে মাঠে দলকে সাজাতে চান এনরিকে।

অতীতে সোসিয়েদাদের মাঠে কী হয়েছে ভাবতে চান না এনরিকে। বরং সর্বশেষ সেল্টিকের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের ম্যাচের আত্মবিশ্বাস কাজে লাগানোর পক্ষে তিনি, ‘(আনোয়েতার ফল) অতীত নিয়ে আমি মোটেও আগ্রহী নই। রোববার কী ঘটবে সেটার সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। আপনি এক বছর আগের কথা বলতে পারেন কিংবা দুই বছর আগের কথা, এটা কোনও পার্থক্য তৈরি করবে না। একমাত্র যে ম্যাচটার কথা আমরা ভাবব সেটা হলো সর্বশেষ ম্যাচ, সেল্টিকের মাঠে জয়। ওটার আগে ঘটে যাওয়া সবকিছু অপ্রাসঙ্গিক। শুধু আমাদের খেলাতেই মনোযোগ দিতে হবে। আমি নিশ্চিত লা রিয়ালও একই কথা ভাবছে।’

অবশ্য সোসিয়েদাদকে অন্য কারণে ভয় পাওয়ার আছে মনে করেন এনরিকে। বার্সার সাবেক খেলোয়াড় ইউসেবিও স্যাক্রিস্তানের অধীনে সোসিয়েদাদ গত চারটি লিগ ম্যাচ জিতেছে, মাত্র একটি গোল তাদের জালে পাঠাতে পেরেছে প্রতিপক্ষ। এমনকি অ্যাতলেতিকো মাদ্রিদকে টপকে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে উঠেছে তারা। বার্সা কোচও বললেন সেই কথা, ‘তারা খুব ভালো ধারায় আছে, ভালো খেলছে তারা। লিগের অন্যতম শক্তিশালী দল, তাই আমাদের কিংবা যে কোনও দলের জন্য তারা বিপজ্জনক প্রতিপক্ষ। আমি ইউসেবিওকে অভিনন্দন জানাই সে যা করেছে তার জন্য।’

কঠিন এই মিশনে পূর্ণ শক্তির দল পাচ্ছে বার্সা। ইনিয়েস্তা ও স্যামুয়েল উমিতি একাদশে প্রত্যাবর্তনের দোরগোড়ায়। অবশ্য তাদের জন্য ফেরাটা একটু তাড়াহুড়োর হতে পারে। এদিকে আরদা তুরান জ্বরের কারণে খেলবেন না। তাই ম্যাচ শুরুর আগে আবারও একই প্রশ্ন উঠতে পারে- ইনিয়েস্তার স্থলাভিষিক্ত হচ্ছেন কে? দেনিস সুয়ারেজ, রাফিনহা নাকি আন্দ্রে গোমেস?

*রিয়াল সোসিয়েদাদ ও বার্সেলোনার ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে আজ রাত পৌনে দুইটায় সনি সিক্স এইচডি’তে

/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন