X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ধ্রুপদী লড়াইয়ে ধ্রুপদী মেসি

স্পোর্টস ডেস্ক
০১ ডিসেম্বর ২০১৬, ১৯:৫২আপডেট : ০১ ডিসেম্বর ২০১৬, ২১:৩৯

ধ্রুপদী লড়াইয়ে ধ্রুপদী মেসি তার পায়ের জাদুতে আনন্দের ঢেউ উঠে গ্যালারিতে। স্টেডিয়াম ছাড়িয়ে সেই ঢেউ আছড়ে পড়ে ফুটবল বিশ্বের অলি-গলিতে। তার ছোঁয়ায় মাঠের সবুজ গালিচা হয়ে উঠে ক্যানভাস, যাতে বাঁ পায়ের তুলিতে এঁকে চলেন ফুটবল শিল্প। বড় ক্যানভাসে, মানে বড় মঞ্চে লিওনেল মেসির শিল্পের ছোঁয়াটা যেন আরও বেশি। বিশ্বের অন্যতম সেরা দ্বৈরথ হিসেবে বিবেচিত ‘এল ক্লাসিকো’র চেয়ে বড় মঞ্চ আর কী-ই বা হতে পারে। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের মর্যাদার লড়াইয়ে আর্জেন্টাইন খুদে জাদুকর সবাইকে ছাড়িয়ে। রোমাঞ্চকর এই লড়াইয়ে নিজের প্রথম ম্যাচ থেকে শুরু করে আজ পর্যন্ত, পায়ের জাদু দেখিয়ে চলেছেন তিনি ন্যু ক্যাম্প থেকে বার্নাব্যু।

ধ্রুপদী লড়াইয়ে প্রথমবার মেসি নেমেছিলেন ২০০৫ সালের ১৯ নভেম্বর। বার্নাব্যুতে ক্লাসিকো অভিষেকে গোল না পেলেও বার্সেলোনা ফরোয়ার্ড মেতেছিলেন কাতালানদের ৩-০ গোলের জয়ের উৎসবে। এর পর থেকে তিনি নিয়মিত মুখ ফুটবলের সবচেয়ে উত্তেজনাকর দ্বৈরথে। একটু একটু করে ফুটবল বিশ্বে আলো ছড়ানো মেসির ক্যারিয়ারে বড় বাঁক বদলে স্বাভাবিকভাবেই প্রভাব আছে এল ক্লাসিকোর। ২০০৭ সালের ওই ম্যাচটা স্মৃতির মণিকোঠায় নিশ্চিতভাবেই সাজিয়ে রেখেছেন মেসি। ন্যু ক্যাম্পের ওই ম্যাচে বার্সেলোনাকে উদ্ধার করেছিলেন যে তিনিই। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী কাতালানদের মাত্র সপ্তম খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক পূরণ করেন এল ক্লাসিকোতে। তার দুর্দান্ত পারফরম্যান্সে ঘরের মাঠে ম্যাচটি বার্সেলোনা ড্র করেছিল ৩-৩ গোলে।

ততদিনে খেলে ফেলেছেন বেশ কয়েকটি এল ক্লাসিকো। তবু ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে জয়ের স্বাদ নেওয়া হয়নি মেসির। অবশেষে ২০০৮ সালে এসে পান কাঙ্খিত জয়। ২০০৫ সালের পর প্রথমবার ন্যু ক্যাম্পে ম্যাচটি জিতেছিল বার্সা ২-০ ব্যবধানে। ম্যাচটি তার জন্য বিশেষ হয়ে আছে কারণ শেষ মুহূর্তে তার গোলেই যে নিশ্চিত হয়েছিল কাতালানদের জয়।

২০১০ সালের ২৯ নভেম্বর ‘কালো দিন’ হয়ে আছে রিয়ালের জন্য। ন্যু ক্যাম্প থেকে মাদ্রিদের ক্লাবটিকে সেদিন ফিরতে হয়েছিল ৫-০ গোলের লজ্জা নিয়ে। অবাক করা বিষয় হলো, এত গোলের পরও স্কোরশিটে নাম ছিল না মেসির! গোল না পেলেও অসাধারণ পারফরম্যান্সে দাভিদ ভিয়াকে দিয়ে তিনি করিয়েছিলেন দুটো দুর্দান্ত গোল।

১০ বছর পর চ্যাম্পিয়নস লিগে আবার ফুটবল বিশ্ব এল ক্লাসিকো দেখেছিল ২০১১ সালে। সেমিফাইনালের ওই লড়াইয়ে বার্নাব্যু থেকে ২-০ গোলের জয় নিয়ে ফেরে বার্সেলোনা। ৭৬ মিনিট পর্যন্ত চিরপ্রতিদ্বন্দ্বীদের আটকে রাখতে পেরেছিল রিয়াল। কিন্তু মেসি নামের জাদুকর যে দলে আছে, তাদের খুব বেশি চিন্তা না করলেও চলে। আরও একবার ঝলক দেখিয়ে ৭৬ মিনিটে এগিয়ে নিলেন দলকে, আর ৮৭ মিনিটে দ্বিতীয়বার জাল খুঁজে পেয়ে আর্জেন্টাইন অধিনায়ক দারুণ এক জয় নিশ্চিত করেন বার্সেলোনার।

এল ক্লাসিকোতে সবচেয়ে বেশি হ্যাটট্রিকের তালিকায় শীর্ষে ছিলেন ফেরেঙ্ক পুসকাস (২টি)। রিয়াল মাদ্রিদের এই হাঙ্গেরিয়ান কিংবদন্তিকে ধরে ফেলেন মেসি ২০১৪ সালে বার্নাব্যুতে। বার্সেলোনার জার্সিতে ধ্রুপদী এই লড়াইয়ে দ্বিতীয় হ্যাটট্রিক পূরণ করে কাতালানদের জয় নিশ্চিত করেন ৪-৩ গোলে। পরে এল ক্লাসিকোর সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষেও বসেন আর্জেন্টাইন তারকা। ২১ গোল নিয়ে এখনও তিনি শীর্ষেই আছেন দ্বিতীয় স্থানে থাকা আলফ্রেদো দি স্তেফানোর চেয়ে ৩ গোলে এগিয়ে থেকে। ক্রিস্তিয়ানো রোনালদোর গোল সংখ্যা ১৬। সর্বোচ্চ অ্যাসিস্টও মেসির, বার্সেলোনা তারকা এল ক্লাসিকোতে সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ১৩টি।

শনিবারের মহারণে সংখ্যাটা নিশ্চয় আরও বাড়িয়ে নিতে চাইবেন মেসি। সেটা যেমন নিজের গোল কিংবা অ্যাসিস্টের, তেমনি বার্সেলোনার জয়েরও!

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম