X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মিরপুরে সাকিব-তামিম দ্বৈরথ

রবিউল ইসলাম
০২ ডিসেম্বর ২০১৬, ০১:৫৫আপডেট : ০২ ডিসেম্বর ২০১৬, ০২:০০


মিরপুরে সাকিব-তামিম দ্বৈরথ ঢাকার বিপক্ষে প্রথম ম্যাচে ঘরের মাঠে হারতে হয়েছিল চিটাগং ভাইকিংসকে। শুক্রবার আবারও মাঠে নামছে এই দুই দল। এবার স্বাগতিক দল ঢাকা ডায়নামাইটস। চিটাগং ভাইকিংসের সামনে সুযোগ থাকছে ঘরের মাঠে হারের প্রতিশোধটা এই ম্যাচে নেওয়ার।
শুক্রবার সন্ধ্যা সোয়া ৬টায় ম্যাচটি শুরু হবে। সরাসরি দেখা যাবে চ্যানেল নাইনে। ছুটির দিন হওয়ায় শুক্রবার মিরপুরের গ্যালারি কানায় কানায় পূর্ণ থাকবে এটাই স্বাভাবিক!
তবে গ্যালারি পূর্ণ হওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণটি হচ্ছে দুই ব্যাটিং দানবের বিস্ফোরক ব্যাটিং উপভোগ করা। ঢাকার হয়ে মাঠে নামবেন ক্যারিবিয়ান ব্যাটসম্যান এভিন লুইস। যিনি কিনা বিপিএলে নিজের প্রথম ম্যাচেই খেলেছেন ৭৫ রানের বিধ্বংসী ইনিংস!
অন্যদিকে চিটাগং ভাইকিংসের হয়ে মাঠ মাতাচ্ছেন ক্রিস গেইল। নিজের প্রথম ম্যাচে ভালো করলে, শেষ ম্যাচে খুব একটা সুবিধা করতে পারেননি তিনি। এই দুই বিদেশি শুক্রবার মিরপুরে চার-ছক্কার ফুলঝুড়ি ফোটাবেন এমনটাই প্রত্যাশা ক্রিকেট ভক্তদের।
শক্তিমত্তার দিক থেকে দুই দলই প্রায় সমানে সমান। যদিও ক্রিস গেইল চিটাগং ভাইকিংসের তাবুতে যোগ দেওয়ার পর তামিমের চিটাগং ভাইকিংসের শক্তিটা বেড়েছে। উল্টো দিকে ঢাকার পাইপলাইনে দারুণ সব ক্রিকেটার। যার কারণে অনেক ক্রিকেটারকে বসিয়ে রাখতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে।
শেষ ম্যাচে শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারাকে একাদশের বাইরে রেখে দল নির্বাচন করতে হয়েছে ঢাকাকে। তার বদলে এভিন লুইস মাঠে নেমেছিলেন। এই দলে আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্রাভো, সেকুগে প্রসন্নে, রবি বোপারা, ম্যাট কোলস ও মাহেলা জয়াবর্ধনের মতো খেলোয়াড় রয়েছে। এদের মধ্য থেকে সেরা চার জন বেছে নেওয়া তামিমের জন্য একটা কঠিন কাজই বলা চলে।
মধুর সমস্যা চিটাগং ভাইকিংসেও। তামিমের সঙ্গে নিয়মিত ওপেন করা ডোয়াইন স্মিথকে বসিয়ে খেলাতে হয়েছে ক্রিস গেইলকে। চিটাগংয়ে যে চার বিদেশি খেলছেন। তাদের খেলার সম্ভাবনাই বেশি। মোহাম্মদ নবী, শোয়েব মালিক ও ইমরান খানেরই মাঠে নামার সম্ভাবনা বেশি। বৃহস্পতিবার চিটাগং ভাইকিংসের ঐচ্ছিক অনুশীলন থাকলেও বেশিরভাগ ক্রিকেটারই অনুশীলনে ঘাম ঝড়িয়েছেন। অন্যদিকে ঢাকা ডায়নামাইটস এদিন অবকাশ যাপন করেই কাটিয়েছেন।
পয়েন্ট টেবিলের যা অবস্থা তাতে করে ঢাকার সেরা চার এক প্রকার নিশ্চিতই। কেননা অন্যদলগুলো বাকি ম্যাচ জিতলেও ১৬ পয়েন্ট কিংবা ১৪ পয়েন্ট অর্জন করার সুযোগ পাবে। সেক্ষেত্রে তৃতীয় কিংবা চতুর্থ দল হিসেবে ঢাকার সেরা চারে যেতে হবে। তবে শুক্রবার চিটাগং ভাইকিংসের বিপক্ষে জিতলে নিশ্চিত ভাবেই পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে সেরা চার খেলার সুযোগ পাবে। তবে হারলে সেরা দুইয়ে থাকাটা কিছুটা কঠিন হয়ে যাবে।
অন্যদিকে চিটাগং ভাইকিংস জিতলে ঢাকার সমান ১৪ পয়েন্ট হবে। সেক্ষেত্রে শীর্ষ দুইয়ে থেকে সেমিফাইনাল খেলার পথে অনেকটাই এগিয়ে যাবে চিটাগং ভাইকিংস। চিটাগংয়ের জন্য প্রেরণা হতে পারে দলের ব্যাটিং ও বোলিং-দুই বিভাগ। এই দুই বিভাগে শীর্ষে আছেন চিটাগং ভাইকিংসের দুই ক্রিকেটার। অধিনায়ক তামিম ইকবাল ৪ হাফসেঞ্চুরিতে করেছেন ৩৫১ রান। শুক্রবার হয়তো আরও ভয়ঙ্কর হয়ে উঠবে তামিমের ব্যাট! এদিকে বল হাতে অলরাউন্ডার মোহাম্মদ নবী নিয়েছেন ১৭টি উইকেট। বেশিরভাগ ম্যাচই তার ব্যাট ও বলের নৈপূণ্যে জিতেছে চিটাগং ভাইকিংস।
চার ম্যাচের মধ্যে তিনটিতে হেরে ব্যাকফুটে থাকা চিটাগং ভাইকিংস চট্টগ্রামে গিয়েই ভাগ্য ফিরিয়ে আনে। ওখানে চার ম্যাচের তিনটি জয়ে টুর্নামেন্টে ফেরে তামিমের দল। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। চট্টগ্রাম পর্ব থেকে শুরু করে এখন পর্যন্ত ৬টি ম্যাচ খেলেছে। যার ৫টিতেই জিতেছে চিটাগং ভাইকিংস। আর তাইতো টানা জয়ে আত্মবিশ্বাসী চিটাগং ঢাকার বিপক্ষেও জয় অব্যাহত রাখতে চায়। বৃহস্পতিবার অনুশীলন শেষে চিটাগং ভাইকিংসের অভিজ্ঞ ব্যাটসম্যান জহিরুল ইসলাম অমি বলেছেন, ‘ঢাকা খুব ভালো করছে। বলা যায় ঢাকা টুর্নামেন্টের খুব ফেভারিট একটা দল। এরআগে ঢাকার বিপক্ষে আমরা যে ম্যাচটা খেলেছি তখন আমাদের দলটা খুব একটা ভালো অবস্থায় ছিল না। কিন্তু এখন আমরা যে মোমেন্টাম পার করছি, শেষ পাঁচটা ম্যাচ জিতেছি। আশা করব, কালকে ঢাকার সঙ্গে আমরা খুব ভালোভাবেই জিততে পারব।’
অন্যদিকে বেশিরভাগ ম্যাচেই প্রভাব বিস্তার করে খেলেছে ঢাকা। ১০ ম্যাচের ৭টিতে জিতে তারা ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে। এই ধারা অব্যাহত রাখতে চায় ঢাকার দলটি। ঢাকা ডায়নামাইটসের ওপেনার মেহেদী মারুফ বুধবার ম্যাচ শেষে চিটাগংয়ের বিপক্ষে ম্যাচ নিয়ে বলেছিলেন, ‘এখানে সব ম্যাচই গুরুত্বপূর্ণ। সব ম্যাচেই ফলাফল বদলে যাচ্ছে। আমরা এখন শীর্ষে আছি তবে আরও দুটি ম্যাচ আছে। বিশেষ করে চিটাগং ভাইকিংসের বিপক্ষে ম্যাচটি গুরুত্বপূর্ণ। আমাদের লক্ষ্য হচ্ছে এক নম্বরে থেকে পরের রাউন্ডে যাওয়া। যাতে আমরা ফাইনাল খেলতে সর্বোচ্চ সুযোগ পাই। কারণ এক দুই হলে একটা সুযোগ বেশি থাকে।’
দিনের প্রথম ম্যাচে অবশ্য মুখোমুখি হবে টুর্নামেন্টের শেষ দিকে এসে ঘুরে দাঁড়ানো কুমিল্লা ভিক্টোরিয়ানস ‍ও পয়েন্ট টেবিলের তৃতীয় অবস্থানে থাকা খুলনা টাইটানস। শুক্রবার কুমিল্লার বিপক্ষে জিতলেই সেরা চারে যাওয়া নিশ্চিত হয়ে যাবে খুলনার। যদিও খুলনার দুশ্চিন্তার নাম ব্যাটিং অর্ডার। কুমিল্লার বিপক্ষে ব্যাটিং ব্যর্থতার পুনরাবৃত্তি হলে বিপদে পরতে হবে মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে দুর্দান্ত খেলা খুলনাকে।
অন্যদিকে ৬ পয়েন্ট নিয়ে খেলতে নামা কুমিল্লার সেরা চারে যেতে হলে ভাগ্যের সহায়তা লাগবে। বাকি দুটি ম্যাচে নিজেদের জয়ের পাশাপাশি পয়েন্ট টেবিলের উপরে থাকা অন্যদলগুলোকে হারতে হবে। এরপর আরও সমীকরণ আছে। এগিয়ে থাকতে হবে নেট রান রেটেও। সবমিলিয়ে বিপিএলের জমজমাট দুটি লড়াই হবে শুক্রবার।

/এফআইআর/



সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক