X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

শীর্ষস্থান আরও শক্ত করল ঢাকা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ ডিসেম্বর ২০১৬, ২১:৫৫আপডেট : ০২ ডিসেম্বর ২০১৬, ২২:৪৬

কুমার সাঙ্গাকারা বিপিএলের সবচেয়ে শক্তিশালী দল নিয়ে শীর্ষেই থাকার কথা ঢাকা ডায়নামাইটসের। আর সেটার প্রমাণ রেখে চিটাগং ভাইকিংসকে ছয় উইকেটে হারিয়ে এক নম্বরে নিজেদের অবস্থা আরও সুদৃঢ় করল তারা। ১৮.২ ওভারে জয়ের লক্ষ্য ১৩৫ রানে পৌঁছায় সাকিব আল হাসানের দল। ১১ ম্যাচে ১৬ পয়েন্ট পাওয়া ঢাকাকে এলিমিনেটরে যাওয়ার আগে শীর্ষস্থান থেকে সরাতে পারবে না কেউ। সমান ম্যাচ খেলে চার পয়েন্টের ব্যবধানে দুইয়ে চিটাগং (১২ পয়েন্ট)। চিটাগংয়ের মতোই খুলনাও ১২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে। এলিমিনেটরের আগে শীর্ষ এই তিন দলের হাতে আছে কেবল একটি করে ম্যাচ।

কুমার সাঙ্গাকারার ব্যাটে ভর করেই পথচলা শুরু করে ঢাকা। মোহাম্মদ নবির বলে ৯ রানে মেহেদি মারুফ লেগবিফোর হলে সূচনাটা ভালো হয়নি তাদের। ওয়ান ডাউনে নেমেছিলেন নাসির হোসেন, বেশি মারমুখী হওয়ার খেসারতটা তিনি দিলেন অপয়া ১৩ রানে বিদায় নিয়ে। ইমরান খানের বলে কট বিহাইন্ড হন ছয় বলে ১টি করে চার ও ছক্কা মারা নাসির।

চিটাগং অধিনায়ক তামিম ইকবাল ক্রমাগত পেস স্পিন অদলবদল করে ঢাকা ব্যাটিংয়ের ওপর চাপ সৃষ্টি করে সাফল্য পান। শোয়েব মালিকের বলে মোসাদ্দেক হোসেন সৈকত ৯ রানে বিদায় নেওয়ার পর চাপে পড়ে যায় ঢাকা। আর ওই সঙ্কটকে আরও ঘনীভূত করে সাঙ্গাকারার রানআউট। লং অফ থেকে জাকির হাসানের থ্রো সরাসরি স্ট্যাম্পে আঘাত হানলে ৩৫ বলে ৩৫ রান করা সাঙ্গকারাকে ধরতে হয় সাজঘরের পথ। পাঁচটি চারে সাজানো ছিল তার ইনিংসটি।

আলাউদ্দিন বাবু শুরুতে কিছুটা আড়ষ্ট থাকলেও আন্দ্রে রাসেলের সংস্পর্শে ফিরে পান আত্মবিশ্বাস। চিটাগং বোলাররা এই জুটিতে ফাঁটল ধরাতে পারেননি। দৃঢ় পদক্ষেপে তারা এগিয়ে চলেন জয়ের লক্ষ্যে। রাসেল নেন আগ্রাসী ভূমিকা, সমান তালেই পাল্লা দেন আলাউদ্দিন। ২৭ বলে ২টি ছয় ও ১টি চারে ৩৩ রানে নটআউট ছিলেন তিনি। আর রাসেলের অক্ষত ইনিংসে রান ছিল ৩১; ১৮ বলে ছক্কা ৩টি ও চার ১টি। পঞ্চম উইকেটে ৫২ রান করেন দুজনে, আর ওখানেই শেষ হয় চিটাগংয়ের সব আশা।

এর আগে ব্যাট করতে নেমে সতীর্থ ব্যাটসম্যানদের ব্যর্থতা দেখলেও নিজের জাতটা ঠিকই চেনান চিটাগং অধিনায়ক তামিম। তার ৭৪ রানে ছয় উইকটে ১৩৪ রান সংগ্রহ করে চিটাগং।

মাঠভর্তি দর্শকসহ নিজের দলকে হতাশ করেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিস গেইল। ছয় বল খেলে ১ রান করার পর ধৈর্য্যচ্যুতি ঘটে তার। স্বদেশি আন্দ্রে রাসেলের শর্ট বল পুল করে মাঠের বাইরে পাঠাতে চেয়েছিলেন তিনি। বলে ব্যাটে ঠিক মতো না হওয়ায় বল উঠে যায় এক্সট্রা কাভারে, সাকিব আল হাসানের হাত ফসকায়নি ক্যাচটি।

ধীরগতির রান রেটের দ্বিতীয় বলি হন এনামুল হক বিজয়। ঢাকার নতুন রিক্রুট রন্সফোর্ড বিটনের বলে মারতে গিয়ে টপ এজে খাঁড়া বল তুলে দিলে সাঙ্গকারা তা গ্লাভসবন্দি করেন। রানের খাতা না খুলেই বিদায় নেন চিটাগংয়ের ওয়ান ডাউনে নামা এই ব্যাটসম্যান।

এরপর ৬ রান করা জহুরুল ইসলামকে স্লোয়ার ডেলিভারির ফাঁদে ফেলে ডিপ মিড উইকেটে রন্সফোর্ড বিটনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরান ডোয়াইন ব্রাভো।

সতীর্থরা ব্যর্থ হলেও তামিমের দুরন্ত ফর্ম এই ম্যাচেও অব্যাহত থাকে। শোয়েব মালিককে নিয়ে চতুর্থ উইকেট জুটিতে তিনি করেন ৮৬ রান।  এই জুটিই মূলত চিটাগংকে লড়াই করার ভিত গড়ে দেয় । ২৫ বলে ৩৩ রান করে রন্সফোর্ড বিটন ও আন্দ্রে রাসেলের ওয়েস্ট ইন্ডিয়ান কম্বিনেশনে বিদায় নেন মালিক। এর মাধ্যমে বিটন নেন তার দ্বিতীয় উইকেট।

১৮ ওভারে ডোয়াইন ব্রাভোর জোড়া আঘাতে আবার বিপদে পড়ে চিটাগং। প্রথম বলে বিদায় নেন তামিম। মারা ছাড়া গতি নেই- এই ধারায় খেলতে গিয়ে তিনি আবারও লং অফে দাঁড়ানো রাসেলের হাতে ক্যাচ দেন। ৫৯ বলে তিনটি ছক্কা ও ছয়টি চারে ৭৪ রানে তামিম দলকে উপহার দেন ‘ক্যাপ্টেনস নক’। ১১ ম্যাচে ৪২৫ রান নিয়ে তিনি এখন বিপিএলের শীর্ষ রান সংগ্রাহক তিনি। পঞ্চম বলে ব্রাভো শূন্য রানে ফেরান নবিকে।

এরপর জাকির হাসানের ৯ ও ইমরান খানের অপরাজিত ৪ রানে স্কোরবোর্ডে ১৩৪ রান জমা করে চিটাগং।

/আরএম/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের বড় চমক
শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল প্যানেলের বড় চমক
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া