X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ন্যু ক্যাম্পে আজ মহারণ

খালিদ রাজ
০৩ ডিসেম্বর ২০১৬, ১৬:১১আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৬, ১৬:৩২

ন্যু ক্যাম্পে আজ মহারণ ৬৩ বছর আগের কথা। অথচ সময়-ঘড়িটা এখনও টিকটিক করে বেজে চলছে বার্সেলোনা সমর্থকদের মনে। উত্থান-পতনে, সাফল্য-ব্যর্থতায় ইতিহাসের পাতায় যোগ হয়েছে কত-শত ঘটনা। তবু যেন কাঁটা হয়ে বিঁধে আছে আলফ্রেদো দি স্তেফানোর দলবদলের সময়টা।

আর্জেন্টিনায় জন্ম নেওয়া এই কিংবদন্তিকে ‘পেয়ে’ও যে হারিয়েছিল বার্সেলোনা। তাও আবার অন্য কোথাও নয়, দি স্তেফানো ঠিকানা গড়েছিলেন ‘শত্রুঘর’ রিয়াল মাদ্রিদে! আর শুধু তো যাওয়া নয়, তার ছোঁয়ায় ইউরোপটাই মুঠোবন্দি করে নিল রিয়াল। এই আর্জেন্টোইনের জাদুতে রিয়ালের টানা পাঁচটি ইউরোপিয়ান কাপ (এখনকার চ্যাম্পিয়নস লিগ) জয়কে আর কী বলবেন! অথচ ’৫০-এর দশকের শুরুর দিকে বার্সেলোনাও তার সঙ্গে সমঝোতায় পৌঁছেছিল, কিন্তু হয়নি রিয়ালও একই দাবি তুললে। অতঃপর ফিফার তদন্ত শেষে রায় আসে দি স্তেফানো এক মৌসুম খেলবেন বার্সেলোনার জার্সি, পরের মৌসুমে খেলবেন রিয়ালের হয়ে। শেষ পর্যন্ত হাল ছেড়েই দেয় বার্সা, আর স্তেফানো হয়ে যায় রিয়ালের।

এই ঘটনার পর দুই দলের সম্পর্ক কতটা খারাপ হতে পারে, বলার নিশ্চয় খুব একটা দরকার পড়ে না। তাই বলে ভাববেন না, বার্সা-রিয়ালের শত্রুতার শুরুটা এখান্ থেকে। এ তো তাদের শত্রুতার আগুনে এক টুকরো কাঠ ফেলা মাত্র। তাদের লড়াইটা মাঠ ছাড়িয়ে জাতীগত বৈষম্য ও শাসন-নিপীড়নের সঙ্গে এক সুতোয় বাধা। যেখানে বার্সেলোনা কাতালুনিয়ার স্বাধীনতা আন্দোলনের নেতৃত্ব দেয়, আর রিয়াল হয়ে উঠে স্পেনের আভিজাত্যের প্রতীক।

যুগ যুগ ধরে চলে আসা মাঠের বাইরের রাজনৈতিক ও অর্থনৈতিক সমীকরণ বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের লড়াইয়ে যোগ করে অন্যরকম উত্তেজনা। যে উত্তেজনা-রোমাঞ্চ গায়ে মাখতে বিশ্বের কোটি ভক্ত অপেক্ষায় থাকেন ম্যাচটি জন্য, নাম যার ‘এল ক্লাসিকো’। ধ্রুপদী সেই লড়াই নিয়ে প্রস্তুত ন্যু ক্যাম্প। বাংলাদেশ সময় আজ রাত ৯-১৫ মিনিটে ক্লাব ফুটবলের সবচেয়ে বড় ম্যাচে বার্সেলোনার মাঠে নামছে রিয়াল।

এই ম্যাচের আগে আসলে সব সমীকরণই তুচ্ছ। ম্যাচটি মোটে ৩ পয়েন্টের, কিন্তু পারিপার্শ্বিক অবস্থার বিবেচনায় সেটা সব কিছুকে ছাপিয়ে। যদিও লা লিগা কিংবা পয়েন্টের হিসাব পাশ কাটিয়ে যাওয়ার সুযোগ নেই। আর নেই বলেই বার্সেলোনার চেয়ে এগিয়ে রিয়াল। এল ক্লাসিকোতে মুখোমুখি হওয়ার আগে ১৩ রাউন্ডের খেলা শেষে রিয়াল এগিয়ে আছে ৬ পয়েন্টে। শীর্ষে থাকা মাদ্রিদের ক্লাবটির পয়েন্ট ৩৩, আর দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার ঘরে ২৭ পয়েন্ট। বার্সেলোনার জন্য ম্যাচটি তাই ভীষণ গুরুত্বপূর্ণ। হারলে যে শিরোপা দৌঁড় থেকে অনেকটা পিছিয়ে পড়বে স্প্যানিশ চ্যাম্পিয়নরা। ৯ পয়েন্টের ব্যবধান কমানো তো আর সহজ কথা নয়!

সময়টা মোটেও ভালো যাচ্ছে না বার্সেলোনার। লিগের সবশেষ দুই ম্যাচে ড্র করেছে তারা মালাগা ও রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে। সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচটা তো ভাগ্যজোরে বেঁচে ফিরেছে তারা। সবেশেষ ম্যাচটাতেও পারেনি জিততে, কোপা দেল রে’তে দ্বিতীয় সারির দল নামিয়ে ড্র করেছে হারকিউলেসের বিপক্ষে। রিয়াল আবার উড়ছে। চলতি লিগ মৌসুমে একটা ম্যাচও হারেনি তারা, টানা ছয় ম্যাচ জেতার আত্মবিশ্বাস নিয়ে আবার নামতে যাচ্ছে তারা ন্যু ক্যাম্পে। কালচারাল লিওনেসার বিপক্ষে ৬-১ গোলের জয় দিয়ে কোপা দেল রে’র শেষ ষোলো নিশ্চিতের ম্যাচে কোচ জিনেদিন জিদান বিশ্রাম দিয়েছিলেন মূল একাদশের প্রায় সবাইকে।

একাদশ নিয়ে খুব একটা ভাবতে হচ্ছে না বার্সেলোনাকে। অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা ও লেফট ব্যাক জোর্দি আলবা ফিট ঘোষণা হওয়ায় পছন্দের একাদশ নিয়েই মাঠে নামতে পারবেন কোচ লুই এনরিকে। জিদান অবশ্য পাচ্ছেন না সেরা একাদশ। চোটে পড়ে মাঠের বাইরে আগেই ছিটকে গিয়েছেন গ্যারেথ বেল। আক্রমণভাগে ক্রিস্তিয়ানো রোনালদো ও করিম বেনজিমার সঙ্গে কাকে খেলাবেন, সেই ছক ইতিমধ্যে কষে ফেলেছেন নিশ্চয়। স্প্যানিশ সংবাদমাধ্যমে ইসকো ও লুকাস ভাসকেসের নাম শোনা যাচ্ছে বেলের জায়গায়। সম্ভাবনা বেশি নাকি ইসকোর। বেল না থাকলেও জিদানের জন্য স্বস্তি হয়ে এসেছেন কাসেমিরো। ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার মহারণের আগে ফিট হয়ে খেলেছেন সবশেষ কোপা দেল রে’র ম্যাচও।

এল ক্লাসিকোতে পরিসংখ্যান কোনও ভূমিকা না রাখলেও ইতিহাসকে তো আর অস্বীকার করার উপায় নেই। যে ইতিহাস সাক্ষী দিচ্ছে প্রতিযোগিতামূলক ম্যাচে মুখোমুখি লড়াইয়ে জয়ের সংখ্যায় এগিয়ে রিয়াল। ‘লস ব্লাঙ্কোদের’ ৯৩ জয়ের বিপরীতের বার্সেলোনা জিতেছে ৯০ ম্যাচ। সবশেষ এল ক্লাসিকোর বিচারেও এগিয়ে মাদ্রিদের ক্লাবটি। ন্যু ক্যাম্প থেকে তারা জিতে ফিরেছিল ২-১ গোলে।

সেই ন্যু ক্যাম্পেই আবার মাঠে নামছে চিরপ্রতিদ্বন্দ্বী দল দুটি। বার্সেলোনার লক্ষ্য প্রতিশোধ, আর রিয়ালের আধিপত্য ধরে রাখা। যে লড়াইয়ের হার-জিতের সঙ্গে মিশে থাকবে সম্মান-মর্যাদা এবং স্বাধীনতাকামী কাতালানদের আন্দোলন।

* এল ক্লাসিকো বাংলাদেশ সময় শনিবার রাত ৯-১৫ মিনিটে সরাসরি দেখা যাবে সনি সিক্স, সনি সিক্স এইচডি, সনি ইএসপিএন ও সনি ইএসপিএন এইচডি চ্যানেলে।

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!