X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘একটি বড় ইনিংস পাল্টে দেবে সৌম্যকে’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ ডিসেম্বর ২০১৬, ১৬:৩৩আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৬, ১৬:৩৪

‘একটি বড় ইনিংস পাল্টে দেবে সৌম্যকে’ ব্যর্থতার বৃত্তে আষ্টে পৃষ্ঠে আটকে আছেন সৌম্য সরকার। বিপিএলে ব্যর্থতা থেকে মুক্তি মেলেনি ভয়ডরহীন ক্রিকেট খেলে নামকুড়ানো সৌম্য সরকারের। মাশরাফির আশা, নিউজিল্যান্ড সিরিজেই হয়তো খারাপ সময়টা কাটিয়ে উঠবেন তিনি।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে ভয়-ডরহীন ক্রিকেট খেলে নাম কুড়ানো সৌম্য খোলসবন্দী হয়ে আছেন গত দেড় বছর ধরে! টি-টোয়েন্টি ফরম্যাট দিয়েই শুরু হয় সৌম্যর ব্যর্থতার মিশন। অধিনায়ক মাশরাফিকে পাশে পেয়েও একের পর এক ব্যর্থ হয়েই যাচ্ছেন। সৌম্যর সর্বশেষ ব্যর্থতা বিপিএলে। এখানে ১২ ম্যাচ খেলে তার সংগ্রহ ছিল ১৩৫; সর্বোচ্চ ২৬!

তারপরও সৌম্যকে আগলে রাখছেন মাশরাফি। হয়তো নিউজিল্যান্ড সফরটাতে ভালো করতে না পারলে কপাল পুড়বে তার। বৃহস্পতিবার রাতে অস্ট্রেলিয়ার সিডনির উদ্দেশে রওয়ানা দিয়েছেন এই ওপেনার।

শুক্রবার সকালে সংবাদ সম্মেলনে সেই সৌম্যকে নিয়ে মাশরাফি বলেছেন, ‘হ্যাঁ, সৌম্য শেষ দেড়বছর ওভাবে রান করতে পারেনি। কোনও ফরম্যাটেই হয়তো বা রান করতে পারেনি। কিন্তু একটা বড় রান বা বড় ইনিংস ওকে পাল্টে দিতে পারে..। হয়তো নিউজিল্যান্ড সিরিজেই বড় রান করতে পারবে।

ব্যর্থতার মিশন মূলত শুরু হয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শেষ হওয়ার পর- ইনজুরিতে পড়েই। এই ইনজুরিতে গত নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলা হয়নি তার। ফেরেন চলতি বছর জানুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। সেখানেই সর্বোচ্চ ৪৩ রানের একটি ইংনিস খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ করে নেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাক টু ব্যাক হাফসেঞ্চুরি পেয়েছিলেন। প্রোটিয়াদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৭৯ বলে অপরাজিত ৮৮ এবং তৃতীয় ম্যাচে ৭৫ বলে ৯০ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন। ওই সিরিজেই ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটের দ্বিতীয় ম্যাচে মাঠে নামেন সৌম্য। সেখানে প্রথম ম্যাচে ২ রান করলেও দ্বিতীয় ম্যাচে এসে এই ফরম্যাটেও ভালো কিছু করার ইঙ্গিত দিচ্ছিলেন।

কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেকে মানিয়ে নিতে পারেননি সৌম্য। এরপর আরও ১৫টি ম্যাচ খেলে একটি হাফসেঞ্চুরির দেখাও পাননি। তার সর্বোচ্চ রান এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ৪৮। এই রান খরা নিয়ে ভারতে বিশ্বকাপ খেলতে যান সৌম্য। সেখানে ফর্ম ফিরে পাননি। টি-টোয়েন্টি বিশ্বকাপে তার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ২১ রান, বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে। টি-টোয়েন্টি ফরম্যাটে সৌম্যর ৩০’র বেশি ইনিংস মাত্র তিনটি; ৩৭, ৪৩ ও ৪৮। এছাড়া সৌম্যর ১৯ ম্যাচে মোট রান ২৯৯; যেটা সৌম্যর সঙ্গে বেমানান।

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে এসে বিসিএল, প্রিমিয়ার লিগে সবখানেই ব্যর্থ ছিলেন সৌম্য। যদিও লিগের শেষদিকে এসে ফর্মে ফেরার ইঙ্গিত রেখেছিলেন। ঢাকা লিগে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে সৌম্য ১৫ ম্যাচে সংগ্রহ করেছেন ৩৪৯ রান; ছিল এক হাফসেঞ্চুরি।

এরপর ঘরের মাঠে আফগানিস্তান সিরিজে তিনটি ম্যাচ খেললেও হয়েছেন পুরোপুরি ব্যর্থ। তিন ম্যাচে তার রান ০, ২০, ২১। এরপর ফর্মহীনতায় ইংল্যান্ডের বিপক্ষে স্কোয়াডে থাকলেও ছিলেন না মূল একাদশে।

তারপরও আক্রমণাত্মক ক্রিকেট খেলতে পছন্দ করা সৌম্যর পাশে টিম ম্যানেজমেন্টের পাশাপাশি অধিনায়ক মাশরাফিকেও পাশে পাচ্ছেন তিনি। নির্বাচকরা তার প্রতি আস্থা রেখে চলেছেন। তারপরও রানে ফিরতে পারছেন না সৌম্য। আফগানিস্তানের বিপক্ষে ব্যর্থ হওয়ার পরও ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুটি ওয়ানডে সিরিজে দলে ছিলেন। হয়তো এটাই হতে পারে সৌম্যর শেষ ‍সুযোগ!

এদিকে শেষ মুহূর্তে ঢাকার ওপেনার মেহেদী মারুফকেও অস্ট্রেলিয়াতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচকরা। আগামী শনিবার তামিম-মাশরাফিদের সঙ্গে বিমানে চড়বেন ঢাকা ডায়নামাইটসের এই ওপেনার।

এ ব্যাপারে মাশরাফির বক্তব্য, ‘এটা টেকনিক্যাল ব্যাপার। আমার চেয়ে নির্বাচকরা ভালো বলতে পারবেন। মারুফের সঙ্গে আমি কখনও খেলিনি। কিন্তু বিপিএলে ও অনেক ভালো খেলেছে। সে হিসেবে ও যাচ্ছে। আশা করি সে ভালো করবে ওখানে।’

/আরআই/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল