X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

বন্ধ হয়ে গেছে সিলেট ফুটবল একাডেমি, বকেয়া ৫৫ লাখ টাকা

তুহিনুল হক তুহিন, সিলেট
০৯ জানুয়ারি ২০১৭, ১৩:১৩আপডেট : ০৯ জানুয়ারি ২০১৭, ১৩:৩০

সিলেট নগরীর উপকন্ঠ খাদিমনগরে বাফুফের সাইন বোর্ড নামিয়ে টানানো হয়েছে বিকেএসপি’র নতুন সাইন বোর্ড।

বাফুফের কাছে সিলেট বিকেএসপি’র ৫৫ লাখ টাকা বকেয়া থাকায় আক্ষরিক অর্থে বন্ধ হয়ে গেছে সিলেট ফুটবল একাডেমি।  ইতোমধ্যেই মূল ফটক থেকে বাফুফের সাইন বোর্ড নামিয়ে টানানো হয়েছে বিকেএসপি’র নতুন সাইন বোর্ড।

ঢাক ঢোল পিটিয়ে ২০১১ সালে সিলেট নগরীর উপকণ্ঠে খাদিমনগরে সিলেট বিকেএসপি মাঠে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) তত্ত্বাবধানে যাত্রা শুরু করেছিল সিলেট ফুটবল একাডেমি। কিন্তু দায়িত্বশীলদের চরম ব্যর্থতা আর উদাসীনতার কারণেই সেই ‘সিলেট ফুটবল একাডেমি’ আক্ষরিক অর্থে আর নেই! বাফুফের কাছে সিলেট বিকেএসপি’র ৫৫ লাখ টাকা বকেয়া থাকায় মূল ফটক থেকে বাফুফের সাইন বোর্ড নামিয়ে টানানো হয়েছে বিকেএসপি’র নতুন সাইন বোর্ড।

ইতোমধ্যেই টাকা পরিশোধ করার জন্য বিকেএসপি বাফুফের কাছে চিঠিও দিয়েছে। সঙ্গে গত বছরের ১৯ ডিসেম্বর প্রতিষ্ঠানটির দখল নিজেদের হেফাজতে নিয়েছে বাংলাদেশ আঞ্চলিক ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। এর আগে ২০০৮ সালে সিলেট খাদিমপাড়া ইউনিয়নের খাদিমনগরে ১৩ একর জায়গা জুড়ে প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে গড়ে উঠে সিলেট বিকেএসপি।

সূত্রে জানা যায়, ২০১১ সালে মাসিক ৫০ হাজার টাকা ভাড়ায় পাঁচ বছরের জন্য বিকেএসপির কাছ থেকে লিজ নিয়েছিল বাফুফে। লিজ নেওয়ার পর ভাড়ার একটি টাকাও বিকেএসপিকে দেয়নি বাফুফে। সেই হিসাবে ভাড়ার ৩০ লাখ ও বকেয়া বিদুৎ বিলসহ আরও ২৫ লাখ টাকা পাবে বিকেএসপি।

সিলেট বিকেএসপি’তে প্রায় ৫০০ ছাত্রছাত্রীর পড়াশোনা ও খেলাধুলার সুযোগ রয়েছে। অথচ বাফুফে একাডেমির লিজ নিয়ে কয়েক মাসই মাত্র ৪০ জন ফুটবলারকে প্রশিক্ষণ দিয়েছিল।

এ প্রসঙ্গে বিকেএসপি’র মহাপরিচালক বিগ্রেডিয়ার শামসুর রহমান বাংলা ট্রিবিউনকে জানান, ৫ বছরের জন্য বাফুফে সিলেটের বিকেএসপি ভাড়া নিলেও সময় মতো ভাড়া দেয়নি। বাফুফের কাছে  ৫ বছরের ভাড়া ৩০ লাখ ও বিদ্যুৎ বিলের ২৫ লাখ টাকাসহ ৫৫ লাখ টাকা পাওনা রয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমে বকেয়া টাকা আদায়ের প্রক্রিয়া চলছে।  আর বিকেএসপিকে নতুন আঙ্গিকে আবার সাজিয়ে তোলার চেষ্টা হবে। সেজন্য বরাদ্দও রাখা হয়েছে। আশা করছি আগামী ফেব্রুয়ারি মাস থেকে কাজ শুরু হবে।

সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও সিলেট জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি মাহি উদ্দিন আহমদ সেলিম বাংলা ট্রিবিউন’কে জানান, ৫ বছরের জন্য আমরা বিকেএসপি ভাড়া নিয়ে ফিফার সহযোগিতায় ফুটবল একাডেমি চালু করেছিলাম ৪০ ফুটবলার নিয়ে। আর্থিক সংকটের কারণে একাডেমিটি এখন বন্ধ রয়েছে। আবারও বিকেএসপি লিজ নেওয়ার জন্য আবেদন করলে আমাদেরকে দেওয়া হয়নি।

এসময় বিকেএসপির ভাড়া ও বিদ্যুৎ বিলসহ ৫৫লাখ টাকা পাওনা রয়েছে জানতে চাইলে এবিষয়টি তার জানা নেই বলে জানান তিনি।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৩ নভেম্বর বিকেএসপিতে সিলেটের ফুটবল একাডেমির উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়াও অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী, যুব ও ক্রীড়া উপমন্ত্রী, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন ও ফিফার রিজিওনাল ডেভেলপমেন্ট অফিসার সাজি প্রভাকরন উপস্থিত ছিলেন।  ওই সময় অনূর্ধ্ব-১৩ বছর বয়সী ২০ জন এবং অনূর্ধ্ব-১৫ বছর বয়সী ২০ জনকে চূড়ান্তভাবে প্রশিক্ষণের জন্য বাছাই করা হয়।  তখন সিলেটের এই একাডেমিকে ঘিরে ক্রীড়াঙ্গনে নতুন আশার আলো দেখা দেয়। 

এরপর ২০১৪ সালের ২৪ নভেম্বর আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত বিকেএসপিতে বহুতল প্রশাসনিক ভবন, স্টাফ কোয়ার্টার, অফিসার্স কোয়ার্টার, জিমনেশিয়াম ও শিক্ষার্থীদের জন্য ৪২ কক্ষের একটি হোস্টেলের ব্যবস্থাসহ ১৩ একর জায়গা নিয়ে যাত্রা শুরু করে আধুনিক ফুটবল একাডেমিটি।  তখনই শিক্ষার্থীদের জন্য মানসম্পন্ন কোচ, পর্যাপ্ত চিকিৎসকের অভাব, মাঠ সংকট, পানিহীন সুইমিং পুল-আনুসাঙ্গিক আরও অনেক অসঙ্গতির কারণে শুরুতেই এর ভবিষ্যৎ নিয়ে শঙ্কা জাগে।

/এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
হলমার্কের এমডি তানভীর ও তার স্ত্রীর যাবজ্জীবন কারাদণ্ড
হলমার্কের এমডি তানভীর ও তার স্ত্রীর যাবজ্জীবন কারাদণ্ড
পদোন্নতি পেলেন বিএনপির তিন নেতা
পদোন্নতি পেলেন বিএনপির তিন নেতা
নিয়ম ভাঙায় পয়েন্ট কাটা গেলো নটিংহ্যাম ফরেস্টের
নিয়ম ভাঙায় পয়েন্ট কাটা গেলো নটিংহ্যাম ফরেস্টের
আজকের আবহাওয়া: সব বিভাগেই ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস 
আজকের আবহাওয়া: সব বিভাগেই ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস 
সর্বাধিক পঠিত
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা