X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

দ্বিতীয় দিনে আলো ছড়াবেন কে?

ফজলুল বারী, ওয়েলিংটন থেকে
১২ জানুয়ারি ২০১৭, ২১:০০আপডেট : ১২ জানুয়ারি ২০১৭, ২১:০১

অফ সাইডে মমিনুলের একটি ড্রাইভ অনেকের অনেক ভয় ছিল ওয়েলিংটন টেস্টে বাংলাদেশের প্রথম দিনটা নিয়ে। বৃষ্টি বাতাস ঘাসের উইকেট এসব নিয়ে ছিল ভীতিকর অবস্থা। সকালে টস জিতে কিউই ক্যাপ্টেন কেন উইলিয়ামসন বাংলাদেশকে যখন ব্যাট করতে পাঠান তখন ভয়ে অনেকের গায়ে কাঁটা দিয়ে ওঠে। কারণ এ মাঠটা এমন যে এখানে প্রথম দিনটায় সুবিধা পান পেস বোলাররা। দ্বিতীয় দিন থেকে এটি হয়ে উঠে ব্যাটসম্যানদের স্বর্গ। কিন্তু বৃহস্পতিবার দিনের শুরুতে টস হারা বাংলাদেশ ব্যাট হাতে নিলেও এক তামিমের ব্যাটে ভয়-ডর সব উবে যেতে থাকে। শুরু থেকে তামিমের ভাবখানা দেখে এটি ওয়ানডে না টেস্ট তা বোঝার উপায় ছিল না। তখন মনে পড়ছিল স্টাইরিসের কথা। কিউই এই সাবেক বোলিং তারকা মাউট মাঙ্গানুইতে বলেছিলেন ওয়েলিংটনের মাঠে টিকে থাকতে হলে ম্যাককালামের মতো মেরে খেলতে হবে। অথবা উইকেটে লেগে থাকতে আঠার মতো। উল্লেখ্য এই মাঠেই ম্যাককালামের তিনশ রানের ইনিংস আছে। আর বৃহস্পতিবার তামিম যতক্ষণ ছিলেন ততক্ষণ উইকেটে আঠার মতো লেগেছিলেন মমিনুল ওরফে সৌরভ। দিন শেষে ছোটখাটো এই মমিনুলই এখন বাংলাদেশের আশার আলো। টেস্টের প্রথম দিন শেষে সংবাদ ব্রিফিংয়ে তামিম ইকবালও বলেছেন, মমিনুল যদি লম্বা ইনিংস খেলেন তাহলে বাংলাদেশও আপারহ্যান্ডে চলে যাবে ওয়েলিংটন টেস্টের। এটাতো তামিমের কথা। আর বাংলাদেশের কথা কী? গোটা বাংলাদেশ এখন মমিনুলের দিকে তাকিয়ে।

নিউজিল্যান্ড সফরে এখন পর্যন্ত বাংলাদেশের কোনও প্রাপ্তি নেই। ভক্তদের কাছে প্রাপ্তি মানে জয়। কিন্তু বাংলাদেশ এখন পর্যন্ত খেলছে নিজেদের ছায়া হয়ে। ওয়ানডে সিরিজ, টি-টোয়েন্টি সিরিজ দুটোতেই হোয়াইটওয়াশড। মাউরি ভাষায় যার নাম পারু। দেশবাসী-ভক্তরা এক রকম তেতে আছে। খেলা দেখতে নিউজিল্যান্ড রওয়ানা হয়েছিলেন বিসিবি সভাপতি। কিন্তু সিঙ্গাপুর পর্যন্ত এসে অসুস্থ হয়ে তিনি দেশে ফিরে গেছেন। টেস্ট নিয়ে আশা করার সাহসী মানুষজনের সংখ্যাটা হাতে গোনা হবে। তাও আবার যে টেস্টের শুরু ওয়েলিংটনের মতো ভেন্যুতে। এমনিতেই এরা বিদেশি দলগুলোকে নাস্তানুবুদ করার নিয়তে বানায় স্পেশালাইজড সবুজ ঘাসের উইকেট। এরসঙ্গে জড়িত ওয়েলিংটনের মাতাল হাওয়া! বৃহস্পতিবারের খেলার সময় বাতাসের গড় গতি ছিল ঘণ্টায় ৪৮ কি.মি.। বাতাস শুধু বল নয়, উইকেটের বেল-আম্পায়ারের টুপি-চশমাও উড়িয়ে নিয়ে গেছে! বৃহস্পতিবার এরসঙ্গে যুক্ত হয় বৃষ্টির দাপট! বাংলাদেশ দলের একজন ব্যাটসম্যান যখন উইকেটে সেট হন, যখন তৈরি হয় একটা বড় জুটি, আর তখনই হানা দেয় বৃষ্টি।

বৃহস্পতিবার প্রথমদফার বৃষ্টির থামলে উইকেটে গিয়ে আউট হন তামিম ইকবাল। মাহমুদউল্লাহ রিয়াদ আউট হন দ্বিতীয় দফা বৃষ্টি পরবর্তী খেলা শুরুর পর। ছোটখাটো মানুষ মমিনুল হক সৌরভ। তাকে দেখে প্রেসবক্সের একজন কিউই সাংবাদিক বলছিলেন প্রচণ্ড বাতাস না আবার এই ছেলেটিকে উড়িয়ে নিয়ে যায়! সেই কিউই নিজের চোখে দেখেছেন বাতাস মমিনুলকে নয়, কিউই বোলারদের কীভাবে উড়িয়ে চার-ছক্কা মারছিলেন মমিনুল। বাংলাদেশ বৃহস্পতিবার এমন বেসিন রিজার্ভের মনুষ্য সৃষ্ট ঘাতক সবুজ উইকেট, বাতাস-বৃষ্টির বিরুদ্ধেও খেলেছে। কিউইদের গড়া ফাঁদে বাইশগজে দাঁড়িয়ে দেখিয়ে দিয়ে বলেছে, ‘আমরা পারি।’ প্রথম দিনের ম্যাচ শেষে তামিম ইকবাল বলেছেন এই উইকেট পরিবেশ কোনওটাই বাংলাদেশের ব্যাটম্যানদের অনুকূলে ছিল না। কিন্তু সেই উইকেটে দাঁড়িয়েই লড়াই চালিয়ে তারা দেখিয়েছেন, ‘আমরাও পারি।’ এবং কতোটা পারেন সে প্রমাণ দিতে হবে শুক্রবারের প্রথম সেশনে।

সে কারণে বাংলাদেশের তামিম ইকবাল, কিউইদের নেইল ওয়াগনার সংবাদ সম্মেলনে বলেছেন খেলা হবে শুক্রবারের প্রথম সেশনে। বৃহস্পতিবার যেহেতু বৃষ্টি বিঘ্নিত টেস্টের প্রথম দিনে ৪০ ওভার মাত্র খেলা হয়েছে, তাই বাংলাদেশ-নিউজিল্যান্ড দু’পক্ষের টার্গেট এখন শুক্রবারের প্রথম সেশন। দু’পক্ষেরই ডু অর ডাই সেশন! কিউইরা চাইবে দিনের শুরুতেই বাংলাদেশের ব্যাটসম্যানদের, বিশেষ করে মমিনুলকে ফেলে দিতে। বৃহস্পতিবার দলের পক্ষে তামিম ইকবাল বলেছেন, ‘মমিনুল বড় একটা ইনিংস খেলতে পারলে আমরা আপারহ্যান্ডে চলে যাব।’ এটা বাংলাদেশ জানে। আর সেটাই কিউইরা জানে না কে বলেছে? অতএব সাবধান প্রিয় প্রজন্ম মমিনুল। তোমার দিকে কিউইদের খারাপ চোখ পড়েছে! কারণ এখন মমিনুলকে আউট করতে পারা মানে কিউইদের কাছে অনেক কিছু। মমিনুল মানে এখন বাংলাদেশ, এর স্বপ্ন। বৃহস্পতিবার খেলতে নেমে জীবনপাওয়া সাকিব, মুশফিক, সাব্বিরও থাকবেন তার পাশে। তাহলে বাংলাদেশ ওয়েলিংটন টেস্টের নিয়ন্ত্রণ নিতে পারবে না কেনও?

এখানকার আবহাওয়া বিভাগও বলছে শুক্রবার বৃষ্টি থাকবে না ওয়েলিংটনে। বাতাস এতটা জোরে বইবে না। বাতাস বইবে ঘণ্টায় ১৬ কি.মি. গতিতে। তাই বাংলাদেশের জন্যে দিনটি হতে পারে আদর্শ একটা দিন। বৃষ্টির কারণে বৃহস্পতিবার মাত্র চল্লিশ ওভার খেলা হয়েছে। সে কারণে কিছুটা এগিয়ে আনা হয়েছে দ্বিতীয় দিনের খেলা। শুক্রবার খেলা শুরু হবে স্থানীয় সময় সকাল সাড়ে দশটায়। ভোররাত সাড়ে ৩ টা বাজবে তখন বাংলাদেশের ঘড়িতে। আর এমন দিনে আলো ছড়াবেন কে? মুশফিক, মমিনুল না সাব্বির। অপেক্ষায় বাংলাদেশ।

/এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি