X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ক্রাইস্টচার্চে বাংলাদেশ দল

ফজলুল বারী, ক্রাইস্টচার্চ থেকে
১৭ জানুয়ারি ২০১৭, ১০:০৬আপডেট : ১৭ জানুয়ারি ২০১৭, ১১:২৪

ক্রাইস্টচার্চে বাংলাদেশ দল নিউজিল্যান্ড সফরের শেষ পর্যায়। শেষ টেস্ট। এ উপলক্ষে বাংলাদেশ ক্রিকেট দল মঙ্গলবার ক্রাইস্টচার্চ এসে পৌঁছেছে। ভূমিকম্পের জন্যে আলোচিত নিউজিল্যান্ডের এ শহর। ২০১০ সালের ভূমিকম্পে শহরটির বড় অংশ ধবংস হয়েছে। সবকিছু এখন নতুন করে বানানো হচ্ছে। তবে একভাবে বাংলাদেশের ক্রিকেট দলের ভূমিকম্প হয়ে গেছে ওয়েলিংটনে! সেখানকার বেসিন রিজার্ভ ক্রিকেট গ্রাউন্ডে প্রায় জেতা এক ম্যাচে তারা হেরেছে! ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে রেকর্ড রান করে তারা উল্টো হেরেছে রেকর্ড গড়ে! ক্রাইস্টচার্চ বিমান বন্দরে দেখা দলটিকে মনে হচ্ছিল ভূমিকম্পে বিধবস্ত! নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ড দলকে এমন বাগে পেয়ে হারাতে না পারলে কি কারও মন  ভালো থাকে? ক্রিকেট পাগল দেশবাসীর মন ভালো নেই। ক্রিকেটারদের মন ভালো থাকে কী করে?

ক্রাইস্টচার্চে বাংলাদেশ দল কিন্তু জীবনতো থেমে থাকে না। ধবংসস্তুপ থেকে উঠে দাঁড়িয়ে নতুন করে মাথা তুলে দাঁড়ায় সভ্যতার মানুষ। বাংলাদেশ দলও আবার নতুন শুরুর প্রত্যয় নিয়ে এসে পৌঁছেছে ক্রাইস্টচার্চে। মঙ্গলবার দুপুর সোয়া একটায় ক্রাইস্টচার্চ বিমান বন্দরে দলের পক্ষে সে কথাই বলেছেন ইমরুল কায়েস। ইমরুল বলেছেন, ‘দল ভালো খেলছে। ব্যাটসম্যানরা রান পাচ্ছেন। ওয়েলিংটনে কিছু ভুলের কারণে নিশ্চিত একটি জয় হাতছাড়া হয়েছে। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডকে আমরা যেভাবে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলাম তা দলের সদস্যদের মধ্যে একটি আত্মবিশ্বাসের সৃষ্টি করেছিল। দল হেরে যাওয়ায় সবাই হতাশ হয়েছেন ঠিক কিন্তু আমরা মনে করি আমাদের আবার ঘুরে দাঁড়ানোর সুযোগ আছে।’

উল্লেখ্য, গত বছর ডিসেম্বরের ২৬ তারিখে এদেশের বক্সিং ডে’তে এই ক্রাইস্টচার্চের হেগলি ওভালেই প্রথম ওয়ানডের মাধ্যমে শুরু হয়েছিল বাংলাদেশ দলের আনুষ্ঠানিক নিউজিল্যান্ড সফর। সে ম্যাচে রানের পাহাড় গড়েছিল নিউজিল্যান্ড। সে রান তাড়া করে বাংলাদেশ দক্ষতার সঙ্গে এগিয়েও যাচ্ছিল। কিন্তু মুশফিক চোটে পড়াতে সব গড়বড় হয়ে যায়। সেই থেকে টিম বাংলাদেশ মুশফিকের অনুপস্থিতি হাড়ে হাড়ে টের পেয়েছে। নেলসনের দ্বিতীয় ওয়ানডেতে কিউইদের বেশ চেপে ধরে বসেছিল বাংলাদেশ। কিন্তু মুশফিকের মতো কেউ দায়িত্ব নেওয়ার ছিল না বলে সে ম্যাচও তাদের হারতে হয়। নেলসনের তৃতীয় ওয়ানডে, নেপিয়ার-মাউন্ট মাঙ্গানুইর টি-টোয়েন্টি সিরিজে দেখা দেয় একই রোগ! দলের শুরুটা ছিল চমৎকার। কিন্তু একটি জুটি ভেঙেছেতো হুড়মুড় করে ভেঙে পড়েছে পুরো ব্যাটিং অর্ডার! তখনই আবার আলোচনা আসে-মুশফিকের অভাব। কারণু বাংলাদেশ দলে অনেক খেলোয়াড় থাকলেও একাধিক মুশফিক নেই।

নিউজিল্যান্ডের পরিবেশে পৃথিবীর সব বাঘা বাঘা দল, বাঘা সব ক্রিকেটাররাও নাস্তানাবুদ হয়। অনভ্যস্ত সেই পরিবেশ জয় করে খারাপ করছিল না বাংলাদেশ। কিন্তু পিছু যে ছাড়েনি চোট দুর্ভাগ্য। ক্রাইস্টচার্চে মুশফিকের চোট দিয়ে শুরু। এরপর মাউন্ট মাঙ্গানুইর শেষ টি-টোয়েন্টিতে চোটে পড়ে ওয়ানডে, টি-টোয়েন্টি ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজা, দলের দুই ওপেনার তামিম ইকবাল-ইমরুল কায়েস। মাশরাফি টেস্ট স্কোয়াডে না থাকায় তার জন্যে তাৎক্ষণিক ভাবেনি দল। কিন্তু মাউন্ট মাঙ্গানুইতে দলের হারের পিছনে একাধিক ক্যাচ মিস আর ক্যাপ্টেনের ইনজুরি অন্যতম কারণ হয়েছে। আর ক্রাইস্টচার্চে চোটে পড়া মুশফিকওতো নেই। চোট থেকে ফিরে ওয়েলিংটন টেস্টে ফিরেছিলেন তামিম আর ইমরুল। কিন্তু এখানে প্রথমে ইমরুল পরে মুশফিক আবার চোটে পড়েন। টেস্টের চতুর্থ দিনে প্রথমে ইমরুল শেষ দিনে মুশফিক আবার চোটের পড়ার সময় দু’জনেই তখন ভালো রানের মধ্যে ছিলেন। কিন্তু তারা মাঠে স্বাভাবিক ফিরতে না পারাতে দল ভোগান্তি পেয়েছে।

যদিও ওয়েলিংটন টেস্টের শেষ দিনে দলের প্রয়োজনে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠে ফেরত এসেছিলেন ইমরুল। রানের জন্যে তার দৌড়ানোর অবস্থা ছিল না। আশা করেছিলেন কিছু চার-ছক্কা মেরে দলের রান সংগ্রহ বাড়াবেন। কিন্তু এর আগেই অ্যাম্বুলেন্স মাঠে ঢুকে চোট আক্রান্ত দলের টেস্ট ক্যাপ্টেন মুশফিককে নিয়ে গেল হাসপাতালে। একই সঙ্গে অ্যাম্বুলেন্স নিয়ে গেলো বাংলাদেশের ভাগ্য! হাতছাড়া হয় ম্যাচ। ইমরুলকে সমর্থন দেওয়ার মতো কোনও ব্যাটসম্যান ছিলেন না অপরপ্রান্তে। হাসপাতাল থেকে যখন মুশফিক ফিরলেন তখন সব শেষ। অত অল্প রানে কি দেশের মাটিতে নিউজিল্যান্ডের মতো দলকে বেঁধে রাখা যায়? অতএব খবর পেয়ে কিউই পরিবারগুলো ঢলের মতো এসে ঢোকে বেসিন রিজার্ভের মাঠে। আর ড্রেসিং রুমে বসে সেনাপতি মুশফিক দেখেন দলের পরাজয়। ক্রাইস্টচার্চ টেস্টে ভাগ্য বদলাবে কি? এখানকার রদেভু হোটেলে এসে উঠেই সে পরিকল্পনা শুরু করে দিয়েছে দল। আসল পরিস্থিতি দেখা যাবে ২০ জানুয়ারি শুরু হতে যাওয়া হেগলি ওভালের শেষ টেস্টে।

/এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
রাব্বির ব্যাটে শাইনপুকুরকে হারালো শেখ জামাল
রাব্বির ব্যাটে শাইনপুকুরকে হারালো শেখ জামাল
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা