X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ইমরুলের ইনজুরিতে কি ভাগ্য বদলাবে সৌম্যর?

রবিউল ইসলাম
১৯ জানুয়ারি ২০১৭, ১৬:৪২আপডেট : ১৯ জানুয়ারি ২০১৭, ১৬:৪২

সৌম্য সরকার ইমরুলের ইনজুরিতে কি ভাগ্য বদলাতে পারবেন সৌম্য? এনামুল হক বিজয়ের ইনজুরিই সৌম্যকে সীমিত ওভারের ক্রিকেটের আলোতে নিয়ে এসেছিল। কারণ জাতীয় দলে সৌম্য কখনোই এনামুলের বিকল্প ছিলেন না। কিন্তু গত ওয়ানডে বিশ্বকাপে এনামুলের ইনজুরিতে কিছুটা হলেও ভাগ্যের ছোঁয়া পেয়েছিলেন সৌম্য। সুযোগ পেয়েছিলেন নিচে থেকে উপরে ব্যাটিং করার। আর এবারও টেস্টে সাত নম্বর থেকে ওপেনিংয়ে সুযোগ পাচ্ছেন তিনি। এবার তার সুযোগ এসেছে ইমরুলের ইনজুরিতে।

সীমিত ওভারের ক্রিকেটের মতো এবারও কি সৌম্য টেস্টে ফিরে একই গল্প রচনা করতে পারবেন ক্রাইস্টাচার্চের ২২ গজে! গল্পটা এমন হলে বাংলাদেশের জন্যই লাভ। এর সবকিছুই বোঝা যাবে আগামী কয়েকটা দিন ক্রাইস্টাচার্চ টেস্টে চোখ রাখলেই।

ফতুল্লায় ভারতের বিপক্ষে দেড় বছর আগে সর্বশেষ টেস্ট খেলেছিলেন সৌম্য। এরপর বাংলাদেশ আরও পাঁচটি টেস্ট খেললেও কোনোটাতেই একাদশে ছিলেন না তিনি।

সুদিনের আশায় টিম ম্যানেজমেন্ট সৌম্যকে সীমিত ফরম্যাটের সুযোগ দিলেও দেয়নি পাঁচদিনের ক্রিকেটে। অবশেষে ইমরুলের ইনজুরিতে ভাগ্য খুলছে সৌম্যর। মুশফিকের ইনজুরিতে ওয়েলিংটন টেস্টের পুরোটা সময় কিপিং করে গেছেন ইমরুল। আর তাতেই ঊড়ুতে চাপ পড়ে ইমরুলের। তার অবস্থার উন্নতি না হওয়ায় ক্রাইস্টাচার্চে তামিমের উদ্বোধনী জুটিতে সঙ্গী হচ্ছেন সৌম্য।

শুক্রবার বাংলাদেশ সময় ভোর চারটায় ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল গ্রাউন্ডে কিউইদের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ। সেখানেই প্রায় দেড় বছর পর নিউজিল্যান্ডের বিপক্ষে সাদা পোষাকে দেখা যাবে ভয় ডরহীন ক্রিকেট খেলে নাম কুড়ানো বাঁহাতি এই ব্যাটসম্যানকে।

গত দেড় বছর ধরেই সেরা ফর্মে নেই সৌম্য। তারপরও টিম ম্যানেজমেন্ট তার উপর আস্থা রাখছিলেন। সেই আস্থার প্রতিদান পুরোপুরি দিতে না পারলেও চলতি সিরিজের শেষ দুটি টি-টোয়েন্টিতে দিয়েছেন তিনি। দুটি ম্যাচে ৩৯ ও ৪২ রানের ইনিংস খেলে বাজে ফর্মের বৃত্ত ভাঙার চেষ্টা করেন সৌম্য। এখন দেখার বিষয় টেস্টে ফিরে নিজের কার্যকারিতা কতখানি প্রমাণ করতে পারেন বিস্ফোরক এই ব্যাটসম্যান।

২০১‌৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে অভিষেক হয় সৌম্যর। সেই ম্যাচে উভয় ইনিংসে সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে খেলেন ৩৩ রানের দুটি ইনিংস। দুটি ইনিংসেই সেট হয়েও বড় ইনিংস খেলতে ব্যর্থ হন তিনি। তবে তার ব্যাটে দেখা মিলেছিল দারুণ সব শটের।

ঢাকায় পাকিস্তানের বিপক্ষে পরের টেস্টের দুই ইনিংসে ৪ রান করেন সৌম্য। দুবারই ওয়াহাব রিয়াজের বলে সাজঘরের পথ ধরেন এই বিস্ফোরক ব্যাটসম্যান।

একই বছরের জুনে ফতুল্লা টেস্টে ভারতের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেন বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান। এক ইনিংসে খেলেন ৩৭ রানের ইনিংস। বৃষ্টি বিঘ্নিত ওই ম্যাচে বাংলাদেশ দ্বিতীয়বার আর মাঠে নামতে পারেনি।

সবমিলিয়ে তিন টেস্ট খেলার অভিজ্ঞতা নিয়েই শুক্রবার সাউদি-বোল্ট-ওয়াগনাদের বিপক্ষে মাঠে নামবেন সৌম্য। মুশফিক-ইমরুল-মমিনুলকে হারিয়ে এমনিতেই মেরুদণ্ড নেই অতিথি দলের। সেক্ষেত্রে ওপেনিংয়ে তামিমের সঙ্গে সৌম্যকে গুরুত্বপূর্ণ ভূমিকাই পালন করতে হবে।

/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া