X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ক্রাইস্টচার্চে বৃষ্টি নামার আগে সাকিবের ঝলক

ফজলুল বারী, ক্রাইস্টচার্চ থেকে
২১ জানুয়ারি ২০১৭, ১১:১১আপডেট : ২১ জানুয়ারি ২০১৭, ১১:২৪

ক্রাইস্টচার্চে বৃষ্টি নামার আগে সাকিবের ঝলক প্রথম দুই সেশনে নিউজিল্যান্ডের দুটি করে উইকেট বাংলাদেশ পেলেও ম্যাচ কিছুটা নিয়ন্ত্রণে এলো শেষ সেশনে। ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় দিন বৃষ্টিতে শেষ হয়েছে আধা ঘণ্টা আগে। তার আগে দেখা গেছে সাকিব আল হাসানের ঝলক। সাকিবের তিন উইকেটের বদৌলতে ম্যাচটি আবার বাংলাদেশ দলের দিকে কিছুটা হেলেছে! দিন শেষ হওয়ার আগে নিউজিল্যান্ড করেছে ৭ উইকেটে ২৬০ রান। কিউই দল এখনও ২৯ রানে পিছিয়ে।

সারাদিন ক্যাচ মিসসহ বাজে ফিল্ডিংয়ের কারণে সুযোগ থাকা স্বত্ত্বেও কিউইদের আরও একাধিক উইকেট আরও আগে নিতে পারেনি সফরকারীরা। দিনের শেষ তিনটি উইকেট পান সাকিব। কিন্তু এই উইকেট তিনটি আসার আগেই স্বাগতিকরা প্রথম ইনিংসে ব্যবধান কমানোর খুব কাছাকাছি পৌঁছে যায়।

বিপদজ্জনক রস টেলরকে ফেরানোর সময় নিউজিল্যান্ডের রান ছিল ৪ উইকেটে ১৭৭। এরপর স্বাগতিকদের ২০০ রান পেরিয়ে গেলেও চলে আবার উইকেট খরা চলে বাংলাদেশের! পঞ্চম উইকেট পেতে পেতে কিউই দলের রান দাঁড়ায় ২৫২। তবে ৪ রানের ব্যবধানে তাদের তিন উইকেট নিয়ে আবার ম্যাচে উত্তেজনা ফেরান সাকিব। নিজের পঞ্চম ওভারে মিচেল স্যান্টনার ২৯ রানে এলবিডব্লিউ করেন এ বাঁহাতি স্পিনার। বিজে ওয়াটলিং আর কলিন গ্রান্ডহোমকেও দাঁড়াতে দেননি বিশ্বখ্যাত এই অলরাউন্ডার।

তবে দিনের বড় অংশ জুড়ে কিউই দলটি জুটি গড়ার ক্ষেত্রে সফরকারীদের সঙ্গে তাদের পার্থক্য আঙুল উঁচিয়ে দেখিয়েছে! অর্থাৎ জুটি গড়ায় তারা তুলনামূলক বেশি পারদর্শী। আর অন্যসব ম্যাচের মতো বাংলাদেশের একটি জুটি ভেঙেছে তো সব হয়ে পড়েছে গড়বড়ে লেজেগোবরে!

ক্রাইস্টচার্চে টেস্টের দ্বিতীয় দিনের বড় অংশ জুড়ে কিউই দলটি এমন একের পর জুটি গড়েছে আর এগিয়ে নিয়েছে রানের চাকা। শুক্রবার স্বাগতিকদের ১০৬ রানের সবচেয়ে বড় জুটিটি ছিল রস টেলর আর টম ল্যাথামের। এর আগে জিত রাভালের সঙ্গে ল্যাথামের জুটি ছিল ৪৫ রান। ল্যাথাম আউট হওয়ার পর টেলর ২৪ রানের একটি জুটি গড়েন। আর টেলর আউটের পর নিকলস স্যান্টনারের জুটিটিও ৩২ রান লম্বা হয়েছে। আর স্যান্টনার-নিকলসের জুটি হয়েছে ৭৫ রানের। এসব পরিসংখ্যান থেকে দেখা যায় কিউইদের প্রতিটি জুটিই দলকে কম বেশি রান দিয়েছে।

বাংলাদেশ দল সান্ত্বনা পুরস্কার এই ভেবে নিতে পারে যে সৌম্য সরকার এবং সাকিব আল হাসানের ১২৭ রানের জুটিটি এখন পর্যন্ত ম্যাচের সবচেয়ে লম্বা জুটি। এরপর আবার নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহানের জুটিটি ৫৩ রানের এবং মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্যর জুটিটি ৩১ রান লম্বা হয়েছিল। এরপর আর কোনও জুটি লম্বা হতে না পারায় প্রথম ইনিংসে ২৮৯ রানে থেমে গিয়ে বাংলাদেশ দলকে টেস্টের প্রথম দিনেই অল আউট হতে হয়েছে। 

দ্বিতীয় দিনের শুরুতে বাংলাদেশ দলের সবচেয়ে সফল বোলার কামরুল ইসলাম রাব্বি। পরে এ স্থানটি হয়ে যায় সাকিবের। দিনের ১৫তম ওভারে বল করতে দ্বিতীয় ও চতুর্থ বলে রাব্বি বিদায় করেন জিত রাভাল আর কেন উইলিয়ামসনকে। কিন্তু এই জোড়া আঘাতের উৎসব বেশিক্ষণ উদযাপন করতে পারেনি বাংলাদেশ। তাসকিনের কাছে টম ল্যাথাম ফেরার আগে ৬৮ রান করে ফেলেন। আর মেহেদী হাসান মিরাজ যখন টেলরকে আউট করেন তার রান তখন ৭৭। ক্রাইস্টচার্চ টেস্টে তিনি দ্বিতীয় কিউই হিসেবে ৬ হাজারি টেস্ট রান ক্লাবে ঢুকেছেন। টেলর আউটের আগে অবশ্য রাব্বি একটি সহজ ক্যাচ মিস করেন। এই দুই সেট ব্যাটসম্যানকে বিদায় করার পর বাংলাদেশ আবার ম্যাচের কর্তৃ্ত্বে ফিরেছিল। কিন্তু তা ধরে রাখতে পারেনি। শতাধিক রানের জুটি গড়ে তারা দুজন বেশিক্ষণ না টিকলেও নিকলসের সঙ্গে স্যান্টনার আবার ম্যাচ নিয়ন্ত্রণে নেয়। এরপরই সাকিবের ঝলক। সারা দিনের সব অস্বস্তিতে স্বস্তিতে রূপ দিয়েছেন এ বাঁহাতি অলরাউন্ডার।

উল্লেখ্য শুক্রবার প্রথম ইনিংসে বাংলাদেশ টসে হেরে ব্যাট করতে নেমে ২৮৯ রানেই অল আউট হয়ে যায়। চোটের শিকার ইমরুলের জায়গায় দলে স্থান পাওয়া সৌম্য সরকার সর্বোচ্চ ৮৬ রান করেন। বাংলাদেশ দল যখন নিউজিল্যান্ড সফরের শেষ টেস্ট খেলছে তখন চোটের কারণে দল থেকে ছিটকে পড়া টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম দেশের পথে বিমানে। তার সঙ্গী হয়েছেন আরেক চোটের শিকার মমিনুল হক। দু’জনে শনিবার দুপুরে ক্রাইস্টচার্চ বিমান বন্দর ছাড়েন দেশের উদ্দেশে। দলের ম্যানেজার সাব্বির খান বিমান বন্দরে তাদের বিদায় জানান। চোটের আরেক শিকার ইমরুল রবিবার এখান থেকে রওয়ানা হবেন দেশের উদ্দেশে।

সংক্ষিপ্ত স্কোর- দ্বিতীয় দিন শেষে
বাংলাদেশ: প্রথম ইনিংস- ২৮৯

নিউজিল্যান্ড: প্রথম ইনিংস- ৭১ ওভারে ২৬০/৭ (টেলর ৭৭, ল্যাথাম ৬৮, নিকলস ৫৬*; সাকিব ৩/৩২, মিরাজ ২/৪৮); ২৯ রানে পিছিয়ে /এফএইচএম/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক