X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভারতের বিপক্ষে ইংল্যান্ডের শ্বাসরুদ্ধকর জয়

স্পোর্টস ডেস্ক
২২ জানুয়ারি ২০১৭, ২২:৩৭আপডেট : ২২ জানুয়ারি ২০১৭, ২২:৫১

আউট বিরাট কোহলি, ইংলিশদের উল্লাস ভারত সফরে অবশেষে জয়খরা কাটল ইংল্যান্ডের। শেষ ওয়ানডেতে সেই জয়টা অবশ্য আসেনি সহজে। ঘাম ঝরিয়ে ইংলিশরা পেয়েছে ৫ রানের শ্বাসরুদ্ধকর জয়। ৩২১ রান করেও যে তাদের জয়ের জন্য অপেক্ষা করতে হয়েছে শেষ বল পর্যন্ত।

ওয়ানডে সিরিজের আগের দুই ম্যাচে হয়েছিল রান উৎসব। সেটা সচল থাকল কলকাতার শেষ ম্যাচেও। ভারতীয় বোলারদের ওপর ঝড় বইয়ে দিয়ে ইংল্যান্ড নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে করল ৩২১ রান। বিশাল সেই লক্ষ্যে খেলতে নেমে ভারতও পৌঁছে গিয়েছিল তীরের কাছাকাছি। যদিও শেষ মুহূর্তের নাটকীয় দৃশ্যে হার মানতে হয়েছে তাদের ৫ রানে। ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩১৬ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। হারলেও সিরিজ নিশ্চিত করে রেখেছিল তারা আগেই, এই ম্যাচ শেষে তাই ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ভারত জিতে নিলো ২-১ ব্যবধানে।

শুরুর ব্যর্থতা ইডেন গার্ডেনসেও কাটাতে পারেনি ভারত। কঠিন লক্ষ্যে খেলতে নেমে ৩৭ রানে স্বাগতিকদের নেই ২ উইকেট। শিখর ধাওয়ানকে বিশ্রাম দিয়ে সুযোগ দেওয়া আজিঙ্কা রাহানেও পারেননি ওপেনিংয়ের সমস্যা দূর করতে। মাত্র ১ রানে আউট হন তিনি ডেভিড উইলির বলে। ধারাবাহিক ব্যর্থ লোকেশ রাহুল ফেরেন ১১ রান করে। শুরুর সেই ধাক্কা অবশ্য ভারত কাটিয়ে ওঠে বিরাট কোহলি ও আগের ম্যাচের সেঞ্চুরিয়ান যুবরাজ সিংয়ের ব্যাটে। তৃতীয় উইকেটে তারা যোগ করেন ৬৫ রান। কোহলি ৫৫ রান করে বেন স্টোকসের বলে আউট হলে ভাঙে তাদের জুটি। যুবরাজও ফিরে যান কিছু সময় পর, লিয়াম প্লাঙ্কেটের বলে আউট হন তিনি ৪৫ রান করে।

যুবরাজের সঙ্গে আগের ম্যাচে সেঞ্চুরি করেছিলেন মহেন্দ্র সিং ধোনি। অধিনায়কত্ব ছেড়ে দেওয়া এই ব্যাটসম্যানও দাঁড়িয়ে গিয়েছিলেন ক্রিজে, যদিও ইনিংস লম্বা করতে পারেনি। ২৫ রানে তিনিও আউট হয়ে গেলে জয়ের পথটা দীর্ঘই মনে হচ্ছিল ভারতের। কিন্তু কেদার যাদব ও হার্দিক পান্ডিয়ার ব্যাটে শেষ দিকে জয়ের সুর বাজতে থাকে কলকাতার গ্যালারিতে। ষষ্ঠ উইকেটে তারা যোগ করেন ১০৪ রান। তাতে জয়ের পাল্লা ভারী হয়ে যায় ভারতের দিকেই। অসাধারণ সব শটে তারা দুজনই পূরণ করেন হাফসেঞ্চুরি। পান্ডিয়া ৪৩ বলে ৫৬ রান করে সাজঘরে ফিরলেও ভারতীয় তরীকে পথে রেখেছিলেন যাদব। কিন্তু একেবারে শেষ মুহূর্তে পারেননি ধরে রাখতে। শেষ ওভারে ভারতের দরকার ছিল ১৬ রান। পর পর দুই বলে ছয় ও চার মেরে ম্যাচ জমিয়ে দেওয়া যাদব আউট হয়ে যান এক বল আগে। যাওয়ার আগে খেলে যান ৭৫ বলে ৯০ রানের ঝলমলে ইনিংস। শেষ বলে দরকার হওয়া ৬ রান আর নিতে পারেননি নতুন ব্যাটসম্যান ভুবনেশ্বর কুমার।

৯০ রানের অসাধারণ ইনিংস খেলেও দলকে জেতাতে পারেননি কেদার যাদব এর আগে তিন হাফসেঞ্চুরিতে ইংল্যান্ড করেছিল ৩২১ রান। ওপেনার জেসন রয়ের (৬৫) পর ফিফটি পূরণ করেন জনি বেয়ারস্টো (৫৬) ও বেন স্টোকস (৫৭*)। স্কোর এতটা হওয়ার পেছনে অবদান সবচেয়ে বেশি ক্রিস ওকসের। এই অলরাউন্ডার শেষ দিকে খেলেন ১৯ বলে ৩৪ রানের ঝোড়ো ইনিংস। আর শেষে বল হাতে তিনিই জয় এনে দিয়েছেন ইংল্যান্ডকে। মাচসেরার পুরস্কারটা উঠেছে অবশ্য তার সতীর্থ বেন স্টোকসের হাতে। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড : ৫০ ওভারে ৩২১/৮ (রয় ৬৫, স্টোকস ৫৭, বেয়ারস্টো ৫৬*, বিলিংস ৩৫; পান্ডিয়া ৩/৪৯, জাদেজা ২/৬২)।

ভারত : ৫০ ওভারে ৩১৬/৯ (কেদার যাদব ৯০, পান্ডিয়া ৫৬, কোহলি ৫৫, যুবরাজ ৪৫; স্টোকস ৩/৬৩, বল ২/৫৬)।

ফল : ইংল্যান্ড ৫ রানে জয়ী।

সিরিজ : ৩ ম্যাচের সিরিজ ভারত ২-১ ব্যবধানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : বেন স্টোকস (ইংল্যান্ড)।

ম্যান অব দ্য সিরিজ : কেদার যাদব (ভারত)।

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ওরসে ঝগড়া, সেই শত্রুতায় ছুরিকাঘাতে যুবককে হত্যা
ওরসে ঝগড়া, সেই শত্রুতায় ছুরিকাঘাতে যুবককে হত্যা
ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোর প্রতি পর্যাপ্ত সহায়তার আহ্বান
ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোর প্রতি পর্যাপ্ত সহায়তার আহ্বান
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মীনা বাজার এখন মিরপুর-১২ নম্বরে
মীনা বাজার এখন মিরপুর-১২ নম্বরে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা