X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ঐতিহাসিক ম্যাচে মুশফিকদের অগ্নিপরীক্ষা

রবিউল ইসলাম, হায়দরাবাদ থেকে
০৮ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:৩০আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:৪৭

কঠিন পরীক্ষার আগে হাস্যোজ্জ্বল মুশফিক-তাসকিনরা বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ১০টায় হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। টাইগারদের পুঁজি সাম্প্রতিক পারফরম্যান্স। কিন্তু হায়দরাবাদের ইতিহাস যে চোখ রাঙাচ্ছে বাংলাদেশকে! এই মাঠে সর্বশেষ দুটি টেস্ট শেষ হয়েছে তিন-চার দিনে। নিউজিল্যান্ড কিংবা অস্ট্রেলিয়া কেউই দাঁড়াতে পারেনি ভারতীয় দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সামনে।

আড়াই বছর পর নিউজিল্যান্ড সফরে গিয়েছিল বাংলাদেশ। টেস্ট র‌্যাংকিংয়ে পঞ্চম স্থানে থাকা কিউইদের বিপক্ষে পাত্তাই পায়নি বাংলাদেশ। এবার তাদের সামনে টেস্টের এক নম্বর দল ভারত। কিউইদের মাঠ থেকে ‘ভালো ক্রিকেট’ খেলার খেতাব নিয়ে ভারত সফরে এসেছে বাংলাদেশ। এবার ভিভিএস লক্ষ্মণ-আজহারউদ্দিনের শহরে তাদের বসতে হচ্ছে অগ্নিপরীক্ষায়।

এমন সব সমীকরণ যখন সামনে, তখন বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য ভীতিকর পরিস্থিতিই তৈরি হচ্ছে। অবশ্য মুশফিকরা থেমে নেই। তারা তাদের অস্ত্রগুলো আরও ধারালো করছে। সব গোলাবারুদ নিয়ে ময়দানী লড়াইয়ে নামতে প্রস্তুত মুশফিকবাহিনী। অধিনায়ক মুশফিক এবং কোচ হাথুরুসিংহে দুজনই এই টেস্টটকে নিজেদের প্রমাণ করার সুযোগ হিসেবে দেখছেন। তাদের বিশ্বাস হায়দরাবাদে ভালো খেললে ভবিষ্যতে বড় দলগুলোর বিপক্ষে টেস্ট খেলার সংখ্যাটা বাংলাদেশের বেড়ে যাবে।

কোচ হাথুরুসিংহের সঙ্গে তামিম বৃহস্পতিবার টেস্ট শুরু হওয়ার আগে বাংলাদেশ খেলে ফেলেছে ৯৭টি টেস্ট। এর মধ্যে ভারতের বিপক্ষে খেলেছে ৮ টেস্ট। যেখানে হার ৬টিতে, ড্র হয় বাকি ২ টেস্ট। কিন্তু দুর্ভাগ্য হলেও সত্য এই ৮টি টেস্টই হয় বাংলাদেশের মাটিতে। ১৬ বছর অতিক্রম করে টেস্টের ১৭ বছরে পা রেখেছে বাংলাদেশ। অথচ এত বছরে ভারতের মাটিতে কোনও টেস্ট খেলার আমন্ত্রণ পায়নি বাংলাদেশ। অবশেষে মিলেছে আমন্ত্রণ।

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি তো এই টেস্টকে ‘ঐতিহাসিক টেস্ট’ হিসেবেই দেখছেন। কোহলি মুখিয়ে আছেন হায়দরাবাদের ম্যাচে নামতে। যদিও মুশফিক এটাকে ঐতিহাসিক টেস্ট হিসেবে স্বীকৃতি দিতে নারাজ। এই ম্যাচকে সাধারণ এক টেস্ট হিসেবেই দেখতে চান মুশফিক।

যে ভেন্যুতে বাংলাদেশ খেলবে, সেই হায়দরাবাদে এখন পর্যন্ত মাত্র তিনটি টেস্ট অনুষ্ঠিত হয়েছে। সর্বপ্রথম ২০১০ সালে এই মাঠে ভারত-নিউজিল্যান্ড টেস্ট ম্যাচ হয়েছিল। এরপর ২০১২ সালে একই প্রতিপক্ষ নিউজিল্যান্ড আর সবশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে হায়দরাবাদের মাটিতে একটি টেস্ট খেলেছিল ভারত।

অনুশীলনে বিরাট কোহলি স্টেডিয়ামের ইতিহাস দেখে যতদূর বোঝা যাচ্ছে হায়দরাবাদের উইকেট ব্যাটসম্যানদের জন্য আশীর্বাদ। ভুল না করলে রান করা সম্ভব এখানে। তবে এ উইকেটে স্পিনটাও অনেক বেশি কার্যকর হয়। যে স্পিনের ফাঁদে পড়েই ব্যাটসম্যানরা ভুল করে বসেন। স্টেডিয়ামে সর্বোচ্চ স্কোর ভারতেরই। ২০১৩ সালে হওয়া শেষ টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৫০৩ রান করে ভারত। ৩৫০ রানের উপরে আরও চারটি স্কোর রয়েছে। এখানে ৬টি সেঞ্চুরি রয়েছে। ভারতের চেতশ্বর পূজারা একাই করেছেন দুটি সেঞ্চুরি। এই টেস্টেও কিন্তু আছেন তিনি! আর তাই এবার টেস্ট দলেও সুযোগ পেয়েছেন পুজারা। ব্যাটসম্যানদের রাজত্বের পাশাপাশি স্পিনারারও বেশ সফল। পার্থক্যও গড়ে দেয় তারা। বিশেষকরে অশ্বিন দুই ম্যাচ খেলে তিন ইনিংসেই ৫ বা তার বেশি উইকেট শিকার করেছেন। তার উইকেট সংখ্যা ১৮টি।

পরিসংখ্যান বলছে এই স্টেডিয়ামে পেসাররা খুব একটা সুবিধা করতে পারেনি। সেই হিসেবে তাসকিন-রাব্বি-শফিউল, যারাই খেলেন না কেন কঠিন পরীক্ষা দিতে হবে পেসারদের।

যদিও স্পিন নিয়ে চিন্তিত নন বাংলাদেশের প্রধান কোচ হাথুরুসিংহে, ‘ভারত দলে বেশ কয়েকজন ভালো স্পিনার আছে, বিশেষকরে অশ্বিন। তবে তাদের অশ্বিন থাকলে আমাদেরও সাকিব আছে। তাছাড়া মিরাজ-তাইজুলরাও টেস্টে ভালো করার সামর্থ্য রাখে। তার মানে আমরাও পিছিয়ে নেই।’ মুশফিকও মনে করেন সাকিব ও তাইজুলের সামর্থ্য রয়েছে এই ধরণের উইকেটে ভালো করার।

অনুশীলনের ফাঁকে ভারতীয় খেলোয়াড়রা এদিকে বাংলাদেশকে সমীহ করছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তার বক্তব্য, ‘বাংলাদেশ ভালো দল। টেস্টে যথেষ্ট সুযোগ না পাওয়াতেই তাদের কিছুটা ঘাটতি থাকছে। এই টেস্টে দারুণ লড়াই হবে। বাংলাদেশ দলে বেশ কয়েকজন দারুণ ক্রিকেটার রয়েছে। ম্যাচটি খেলতে আমরা মুখিয়ে আছি।’

/আরআই/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া