X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

রান আউট মিস খেলারই অংশ: তাসকিন

বাংলা ট্রিবিউন রিপোর্ট, হায়দরাবাদ থেকে
০৯ ফেব্রুয়ারি ২০১৭, ২০:১৯আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ২০:২৭

রান আউট মিস খেলারই অংশ: তাসকিন

ভারতের জন্য টস জেতাটা গুরুত্বপূর্ণ না হলেও বাংলাদেশের জন্য ছিল। হায়দরাবাদের উইকেটে আগে ব্যাটিং করাটা সব দলকেই বাড়তি সুবিধা দেয়। এই সুবিধাটুকু কাজে লাগিয়ে প্রথম দিন শেষে বড় সংগ্রহের দিকেই রয়েছে স্বাগতিকরা। দিনশেষ ৩ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ৩৫৬ রান। শুক্রবার দ্বিতীয় দিনে হয়তো দ্রুত রান তোলে ইনিংস ঘোষণা করবে ভারত। অতিথিদের লক্ষ্য যত দ্রুত সম্ভব ভারতের রানের চাকা থামিয়ে দেওয়া। সেটা ৪০০ থেকে ৪৫০ হলেই ভালো হয়!

প্রথম দিন শেষে বাংলাদেশের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন তাসকিন আহমেদ। শুক্রবার বোলাদের বাড়তি দায়িত্ব নিয়ে বোলিং করতে হবে বলে জানান তিনি। সংবাদ সম্মেলনের চুম্বক অংশ বাংলা ট্রিবিউন পাঠকদের জন্য তুলে ধরা হল :-

প্রশ্ন : ওরাশর্ট বলে বেশি রান নিয়েছে। ভারতের ব্যাটসম্যানদের বিপক্ষে বিশেষ কোনও পরিকল্পনা ছিল কিনা?

তাসকিন : শর্টবল আমরা দুইজনই (তাসকিন ও কামরুল) করেছি।  যেগুলো হাফ শর্ট ছিলে সেগুলো ওরা ভালো খেলেছে। লাঞ্চের পর শর্ট বল অনেক স্লো হয়ে গেছে। তার কারণে আরও সহজভাবে পিক করেছে ওরা। কিন্তু প্রথম দিকে আমি এবং রাব্বি যে বাউন্সারগুলো করেছি সেগুলো ভালো ছিল। পরের দিকে স্লো হওয়ার কারণে যে গুলো হাফ পড়েছে ওগুলো বাউন্ডারি হয়েছে। শর্ট বলও আমাদের পরিকল্পনার মধ্যে ছিল। কিন্তু প্রয়োগটা আরও একটু ভালো হলে আমাদের জন্য ভালো হতো।

প্রশ্ন : টেস্টে পুরো দিনে ১৬ ওভার বোলিং করেছেন; কেমন অভিজ্ঞতা হলো?

তাসকিন : সত্যি কথা বলতে, এটা আমার জন্য নতুন অভিজ্ঞতা। এটা বেশ ধৈর্য্যের ব্যাপার বলা চলে। ধৈর্য্য নিয়ে বল করতে হবে। এর সঙ্গে যখন বলে সুইং থাকবে না রিভার্স সুইং করানোর চেষ্টা করতে হবে। আমি চেষ্টাও করছি। এবং হয়েছেও রিভার্স সুইং। তাদের ব্যাটসম্যানরা খুব ভালো সামলে নিয়েছে।

প্রশ্ন: সহজ রান আউট মিস করাটা কিভাবে দেখছেন?

তাসকিন : আসলে ওই রান আউট হলে এখন হয়তো তিনটার জায়গায় পাঁচ-ছয়টা উইকেটও থাকতে পারতো! কিন্তু ক্যাচ মিস, রান আউট মিস- সবই তো খেলারই অংশ। এটা নিয়ে এখন ভেবে লাভ নেই। আজকের দিনটা শেষ। কাল সকালে কীভাবে ভালো শুরু করা যায় ওটাই আমরা বোলাররা চিন্তা করছি। এবং চেষ্টা করবো সকালে ভালো একটা শুরু দেওয়ার। ভালো একটা শুরুর দিকে তাকিয়ে আমরা।

প্রশ্ন : কত রানে আটকাতে পারলে ম্যাচে টিকে থাকার আশা করছেন?

তাসকিন : এটা আসলে অনেক ভালো উইকেট। এটা আমার জন্য বলা অনেক কঠিন। তবু আমরা ওদের যদি ৪০০-৪৫০ এর মধ্যে আটকাতে পারি তাহলে আমাদের জন্য ভালো হবে।

প্রশ্ন : বিরাট কোহলিকে নিয়ে বিশেষ কোনও পরিকল্পনা ছিল?

তাসকিন : নিঃসন্দেহে সে বিশ্বের সেরা একজন ব্যাটসম্যান। ওর বিপক্ষে লুজ বল করে পার পাওয়াটা খুব কঠিন। ধরাবাহিকভাবে ভালো জায়গায় বল করাটাই আমাদের পরিকল্পনা ছিল। আমরা যেগুলো ভালো বল করেছি সেগুলো ছেড়ে দিয়েছে। অনেকগুলো এজও হয়েছে। কিন্তু যেগুলো লুজ বল পেয়েছে সবই বাউন্ডারি হয়েছে। আমাদের বোলারদের আরও ধারাবাহিকভাবে ভালো বল করার দিকে মনোযোগ দিতে হবে।

প্রশ্ন: কোহলির বিপক্ষে বল করাটা কতটা কঠিন?

তাসকিন : আগে তার বিপক্ষে ওয়ানডেতে বল করেছি। আমি তার কাছে দুটি চার খেয়েছি। একটা খুব ভালো মেরেছে। আরেকটা হাফ ভলি ছিল অন ড্রাইভ করেছে। তো লুজ বল দিয়ে পার পাওয়াটা কঠিন।

প্রশ্ন : প্রথম ওভারে উইকেট পাওয়ার পর কি ভেবেছিলেন- দিনটা এভাবে শেষ হবে?

তাসকিন : আসলে আমরা প্রতিটা মুহূর্তেই অনেক চেষ্টায় ছিলাম। আমাদের চেষ্টা ভালো ছিল। কারণ ৯০ ওভারে সাড়ে তিনশ (৩৫৬) হয়েছে যা সাড়ে চারশও হতে পারতো। আবার আমরা বোলাররাও কিন্তু খারাপ বল করিনি। আর উইকেট সহজ। ৩০০ হলে আরও খুব ভালো হতো। কারণ আমরা ভালো শুরু করেছিলাম। এখন যেহেতু হয়ে গেছে। কাল নতুন দিন। চেষ্টা করব ভালো করতে।

/আরআই/এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শিলাবৃষ্টিতে ফুটো হয়ে গেছে ঘরের চাল, ফসলের ব্যাপক ক্ষতি
শিলাবৃষ্টিতে ফুটো হয়ে গেছে ঘরের চাল, ফসলের ব্যাপক ক্ষতি
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
ব্রাহ্মণবাড়িয়ায় পুকুর থেকে ৬ মাসের শিশুর লাশ উদ্ধার
ব্রাহ্মণবাড়িয়ায় পুকুর থেকে ৬ মাসের শিশুর লাশ উদ্ধার
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার