এবার ব্যাটসম্যান হিসেবে দায়িত্ব নিতে চান মিরাজ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট, হায়দরাবাদ থেকে
প্রকাশিত : ২০:১২, ফেব্রুয়ারি ১০, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২০:১৫, ফেব্রুয়ারি ১০, ২০১৭

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেকের পর এখন পর্যন্ত খেলে ফেলেছেন ৪টি টেস্ট(চলতি টেস্ট বাদে)। বল হাতে নিজের ভূমিকা জানান দিলেও ব্যাট হাতে এখনো নিজেকে চেনাতে পারেননি মেহেদী হাসান মিরাজ। চার ম্যাচে তার সংগ্রহ মাত্র ২০ রান। তাই শনিবার ম্যাচের তৃতীয় দিনে সেই দায়িত্ব নিতে প্রস্তুত বলে সংবাদ সম্মেলনে জানালেন তরুণ এই অলরাউন্ডার।

শুক্রবার হায়দরাবাদ টেস্টের দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন মেহেদী হাসান। তার কথার  অংশ বিশেষ বাংলা ট্রিবিউন পাঠকদের জন্য তুলে ধরা হল :-

ইংল্যান্ডের সঙ্গে প্রায় একই ধরনের কন্ডিশনে সফল হয়েছিলেন। আজকের কন্ডিশনটা কীভাবে দেখছেন?

মিরাজ : আমার জন্য খুব ভালো অভিজ্ঞতা। বিশ্বের এক নম্বর দলের সঙ্গে টেস্ট খেলার সুযোগ পেয়েছি। আমার জন্য এটি একটি ভালো দিক। আমি যেভাবে চেয়েছি, সেভাবেই হয়েছে। যদিও কিছু শর্ট বল হয়েছিল!

এই মুহূর্তে উইকেট কেমন দেখছেন?

মিরাজ : উইকেটতো ব্যাটিং করার জন্য সব সময়ই ভালো ছিল। বোলাররা সেভাবে রকম সুবিধা আদায় করে নিতে পারেনি। মাঝে মাঝে একটু টার্ন করছিল। তবে সেটা সব সময়ের জন্য ছিল না।

সামনে থেকে বিরাট কোহলির ব্যাটিং দেখলেন। কী দেখলেন?

মিরাজ : সামনে থেকে কোহলির ব্যাটিং দেখা আমার জন্য নতুন এক অভিজ্ঞতা। আগে টেলিভিশনে দেখেছি। এখন সামনে দেখছি। তাদের বিপক্ষে খেলছি, বোলিং করছি। আমি এখান থেকে শেখার সুযোগ পাচ্ছি। আমি অনেক বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে চাই। এখানে খেলার অভিজ্ঞতাগুলো ভবিষ্যতে আমার ক্যারিয়ারে যোগ হলে, আমার জন্যই ভালো হবে।

দেড় দিনে প্রচুর রান দিয়েছে বোলাররা, ঘাটতির জায়গা কোথায় ছিল?

মিরাজ : ভারত র‌্যাংকিংয়ের এক নম্বর দল। তাদের দলে খুব ভালো ব্যাটসম্যান রয়েছে। আমি চেষ্টা করেছি ভালো জায়গায় বোলিং করার জন্য। তারা ভালো বলগুলোও খেলেছে। খারাপগুলো বাউন্ডারি হয়েছে। আমার মনে হয় আমাদের বোলিং খুব বেশি খারাপ হয়নি। মাঝে মাঝে একটু শর্ট বল হয়েছে। সার্বিকভাবে সব ঠিক ছিল।

ফিল্ডাররা যখন ক্যাচ মিস করে, বোলার হিসেবে তখন অনুভূতিটা কেমন হয়?

মিরাজ : এটা খেলার অংশ। কোনও কিছু মিস হলে মানসিকভাবে একটু খারাপ লাগেই। তবে সবাই সেরাটা দিতে চেষ্টা করে।

ভারত রানের পাহাড় গড়েছে। এই অবস্থায় দলের মানসিক অবস্থা কেমন?

মিরাজ : আমরা শেষ টেস্টেও ভালো করেছি। নিউজিল্যান্ডে ৫৯৬ করেছি। আমাদের আত্মবিশ্বাস আছে। আমাদের টপ অর্ডার ব্যাটসম্যানরা যদি ভালো ব্যাটিং করে, তাহলে অবশ্যই বড় স্কোর গড়া সম্ভব।

উড়ন্ত ক্যাচটা কি আপনাকে আত্মবিশ্বাস দেবে?

মিরাজ : ক্যাচটা অবশ্যই আত্মবিশ্বাস দেবে। যখন উইকেট পড়ছিল না, তখনো মনে মনে ভাবছিলাম কোনও হাফচান্সকে যদি ফুলচান্স বানাতে পারি তাহলে দলের জন্য ভালো হবে। সেটা হতে পারে ক্যাচ, হতে পারে রান আউট। ওইভাবে আমি নিজেকে সেট করেছিলাম।

দলের কঠিন অবস্থায় ব্যাটসম্যান হিসেবে দায়িত্ব পালন করতে কতটা প্রস্তুত?

মিরাজ : ব্যাটসম্যান হিসেবে চেষ্টা করবো রান করার জন্য। রান করতে পারলে আমার আত্মবিশ্বাস বাড়বে। আমি টেস্ট ম্যাচে এখনো বড় কোনও স্কোর গড়তে পারিনি। চেষ্টা করবো নিজেকে তৈরি করে ভালো কিছু করতে। আমি যেখানে ব্যাটিং করি, সেটা অনেক গুরুত্বপূর্ণ জায়গা। ওখান থেকে বড় রান করতে চেষ্টা করবো।

/আরআই/এফআইআর/

লাইভ

টপ