X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সুযোগ হাতছাড়া করায় মুশফিকের আক্ষেপ

বাংলা ট্রিবিউন রিপোর্ট, হায়দরাবাদ থেকে
১৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৫৭আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৫৭

সুযোগ হাতছাড়া করায় মুশফিকের আক্ষেপ ভারতের বিপক্ষে ভালো কিছু সুযোগ হাতছাড়া করায় আক্ষেপ প্রকাশ করেছেন মুশফিকুর রহিম। ভবিষ্যতে সুযোগ এলে সেগুলো যথাযথভাবে কাজে লাগানোর কথা বললেন তিনি। সেই সঙ্গে প্রথম ইনিংসে বেশকিছু রান বেশি হওয়ায় ম্যাচ থেকে ছিটকে যেতে হয়েছে বলে জানান মুশফিক।

সোমবার ম্যাচ ও ম্যাচের বাইরে নানাবিধ বিষয় উঠে আসে মুশফিকের সংবাদ সম্মেলনে। তারই চুম্বক অংশ বাংলা ট্রিবিউন পাঠকদের জন্য তুলে ধরা হলো:-

ভারতের বিপক্ষে হারটা কীভাবে দেখছেন?

মুশফিক : টেস্ট ক্রিকেট অনেক কঠিন খেলা। পাঁচদিন ধরে ধারাবাহিক খেলতে হয়। ওয়ানডে বা টি-টোয়েন্টিতে একদিন সবকিছু ঠিক করলেই যে কোনও দলকে হারানো যায়। টেস্টে ব্যাপারটি ভিন্ন। প্রথম ইনিংসে ভালো খেললে পরের ইনিংসে প্রতিপক্ষ অন্য পরিকল্পনা নিয়ে আসে। সেটির সঙ্গে মানিয়ে নিতে হয়। আমাদের তাই অনেক উন্নতি করতে হবে। আগে আমরা মাঝেমধ্যে একটা-দুইটা টেস্ট ভালো খেলতাম। এখন নিয়মিত ভালো খেলছি। আরও এগিয়ে যেতে হলে যেটি প্রয়োজন সেটা হচ্ছে ধারাবাহিকভাবে পাঁচদিন ভালো খেলা। নিউজিল্যান্ডে আমরা দুই টেস্টেই তিন দিন সমান তালে লড়েছি। এখানে সাড়ে তিন দিন। এটাই পাঁচদিন করতে হবে। আশা করি আরও কিছু টেস্ট খেললে আমরা এই জায়গায়টায় উন্নতি করতে পারব।

নিজের আউটকে কীভাবে দেখছেন? গুরুত্বপূর্ণ মুহূর্তে এমন শট কতটা প্রয়োজন?

মুশফিক:  সকালে দেখেছেন সাকিবের ডেলিভারিটা বা গতকাল বিকেলে মুমিনুলের। পরিকল্পনা ছিল ইতিবাচক থাকা। পঞ্চম দিনের উইকেট, যদিও টিপিক্যাল ভারতীয় পঞ্চম দিনের উইকেট নয়, কিন্তু তার পরও রাফ ছিল উইকেটে। সেটাও কঠিন। তো অ্শ্বিন যদি একই লাইনে বল করে যেতে থাকে এবং কাছ ঘিরে অনেক ফিল্ডার থাকে, তাহলে সে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। আমি চেয়েছি পায়ের ব্যবহার করতে এবং অশ্বিনের লাইন লেন্থ একটু এলোমেলো করতে। শটটা খারাপ ছিল না। শুধু ঠিকভাবে বাস্তবায়ন করতে পারিনি। কারণ কয়েক ওভার আগেই জদেজাকে রিভার্স সুইপ খেলেছি অফ স্টাম্পের বাইরে বলে, দারুণভাবে লেগেছিল ওটা। অশ্বিনেরটা ঠিকভাবে খেলতে পারিনি। ফিল্ডার ভেতরে ছিল। চার মারতে পারলে ফিল্ডার পিছিয়ে নিত ওরা। তখন সিঙ্গেল নেওয়া সহজ হতো। এটিই ছিল ভাবনা। হতে পারত যে আরও তিন-চার ওভার থাকার পর অশ্বিনকে ওই শট খেলতে পারতাম। আমিও এই ভুল থেকে শিখব।

প্রথম দিনে বাংলাদেশ বেশকিছু সুযোগ হাতছাড়া করেছে, সেইসব টার্নিং মুহূর্ত কিনা?

মুশফিক: আমরা অনেক সুযোগ পেয়েছি। সুযোগগুলো হাতছাড়া করেছি। প্রথম ইনিংসে ওদের যদি সাড়ে ৫০০ রানেও আটকাতে পারতাম, তাহলে হয়ত দ্বিতীয় ইনিংসে ওরা আরও একটু সময় ব্যাট করত। তখন দ্বিতীয় ইনিংসে চার সেশনের বদলে তিন সেশন ব্যাট করতে হতো আমাদের। তখন ব্যপারটি অন্যরকম হতে পারত। প্রথম ইনিংসে তাই ১৫০-১৭০ রান বেশি দিয়ে ফেলেছি আমরা। ব্যাটিংয়ে প্রথম ইনিংসে উইকেট দারুণ ছিল। প্রথম চার ব্যাটসম্যানের কেউ বড় স্কোর করলে আমরা ওদের প্রথম ইনিংসের রানের কাছাকাছি যেতে পারতাম। অন্তত ৫৫০ করতে পারতাম।

এই টেস্টে আপনার ব্যাটিং সম্পর্কে কী বলবেন?

মুশফিক: যে কোনও ধরনের কন্ডিশনের বিপরীতে খেলতে প্রস্তুত থাকতে হবে। টেস্টে বড় ইনিংস খেলতে হলে একজন ব্যাটসম্যানকে অবশ্যই তার অফস্ট্যাম্প কোথায় সেটা জানতে হবে এবং ডিফেন্সটা অনেক শক্তিশালী হতে হবে। আমি এই দুটি জিনিসকে গুরুত্ব দেই।

সাকিব ও তামিমের ব্যাটিংয়ের ধরন কী টেস্টের সঙ্গে মানায়?

মুশফিক: একেক জনের খেলার ধরন একেক রকম থাকে। তারা হয়তো এভাবেই খেলে সফল।

শেষ দিনের পরিকল্পনা কী ছিল?

মুশফিক: আমাদের প্রথম দুই ঘণ্টা অনেক গুরুত্বপূর্ণ ছিল। প্রথমে সাকিব আউট হওয়ার পর আমি আউট হয়ে গেলাম। কিন্তু মাহমুদউল্লাহ ভাই আর সাব্বির ভালো খেলেছে লাঞ্চ পর্যন্ত। আমাদের পরিকল্পনা ছিল লাঞ্চ পর্যন্ত আমরা যতটা কম উইকেট হারিয়ে শেষ করতে পারি। তারপর চা বিরতি পর্যন্ত টেনে নিয়ে যাওয়া। শেষ সেশনে ভিন্ন পরিকল্পনা করতে হবো। সেক্ষেত্রে নতুন বলে ভিন্ন কিছু হতো। কিন্তু তার আগে আমরা আউট হয়ে গেছি। অবশ্যই তাদের বোলারদের কৃতিত্ব দিতে হবে। তারা যেভাবে বোলিং করেছে, তারা জানে পঞ্চম দিনে কীভাবে বোলিং করতে হয়। এজন্যই তারা নাম্বার ওয়ান দল।

দলের উন্নতি দেখছেন কী না?

মুশফিক: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে আমরা পাঁচদিন পর্যন্ত ছিলাম। দ্বিতয়ি টেস্টটি তো আল্লাহর রহমতে জিতেই গেছি। নিউজিল্যান্ডে দু্টি টেস্টেই আমরা তিনদিন পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা করেছিলাম। এখানে আমরা সাড়ে তিনদিন বলব। তো আমি বলব ধারাবাহিক একটা পর্যায়ে আসছে। কিন্তু আমার মনে হয় বোলিং ইউনিটে আমাদের উন্নতি করা দরকার এবং ফিল্ডিং ইউনিট। আমাদের এই দুই জায়গাটায় উন্নতি দরকার।

/আরআই/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন