X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

এবারই লঙ্কা বধের সেরা সুযোগ: মুশফিক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৫০আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৫৭

এবারই লঙ্কা বধের সেরা সুযোগ: মুশফিক টেস্ট প্রাপ্তির ১৭ বছর পূর্ণ হলেও এখন পর্যন্ত বাংলাদেশ শ্রীলঙ্কার সঙ্গে কোনও টেস্ট সিরিজ জেতেনি। ২০০১ সালে প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলে বাংলাদেশ। এরপর এখন পর্যন্ত ১৬টি টেস্ট খেলে জয়ের খাতা শূন্য টাইগারদের। সীমিত ওভারের ক্রিকেটে শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেলেও এখন পর্যন্ত কোনও সিরিজ জিততে পারেনি লাল-সবুজরা। তবে আগামী ৭ মার্চ থেকে শুরু হতে যাওয়া সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের জন্য সেরা সুযোগ মনে করছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। সেক্ষেত্রে অবশ্যই নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে বলে মত দিয়েছেন তিনি।

সোমবার শ্রীলঙ্কার উদ্দেশে রওয়ানা হবে বাংলাদেশ। যাওয়ার আগে রবিবার দুপুরে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সংবাদ মাধ্যমের মুখোমুখি হন মুশফিক। সেখানে শ্রীলঙ্কা সফর নিয়ে নানা বিষয় তুলে ধরেন টাইগার টেস্ট অধিনায়ক:-

মুশফিক, আপনি কি মনে করেন শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জেতার এটাই সেরা সুযোগ?

মুশফিক : বলতে পারেন। সুযোগ তো অবশ্যই। প্রতিটি সিরিজেই নতুন নতুন সুযোগ থাকে ভালো কিছু করার জন্য। ওদের দলে অনেক দিন ধরে ভালো খেলেছেন, এমন কয়েকজন নেই। নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসও নেই। তারপরও আমি মনে করি, আমাদের ভুললে চলবে না যে, এটা তাদেরই দেশে খেলা। তারা অবশ্যই চাপে থাকবে, কারণ তারাও জানে যে, বাংলাদেশ অনেক দিন ধরেই ভালো ক্রিকেট খেলছে। সব দিক বিবেচনা করে বলবো যে, অবশ্যই সুযোগ আছে। কিন্তু সব কিছু নির্ভর করছে, আমরা কতোটা সেরা ক্রিকেট খেলতে পারবো, সেটার ওপর। আমরা যদি নিজেদের সেরাটা খেলতে পারি, তাহলে আমাদের পক্ষেই ফল আসবে। আমাদের কোচিং স্টাফদের মাধ্যমে কিছু তথ্য আমরা সংগ্রহ করতে পেরেছি। সেটাও হয়তো কাজে দেবে।

শ্রীলঙ্কায় জয়ের আশা কতটা করছেন?

মুশফিক : আপনি যখনই ক্রিকেট ম্যাচ খেলেন না কেন, সেটা তো জয়ের জন্যই খেলতে হবে। কিন্তু, আমি যেটা বললাম, টেস্টে এখনো আমরা কোনও দলকে বলে কয়ে হারিয়ে দেওয়ার মতো জায়গায় নেই। গত কয়েকটি সিরিজের কথা বলবো, ইংল্যান্ডের বিপক্ষে আমরা খুব কাছে গিয়ে একটা ম্যাচ হেরেছি। এরপর নিউজিল্যান্ডেও আমরা একটা টেস্টে ‘নেক অ্যান্ড নেক’ লড়াই করেছি, ম্যাচে থেকেছি। এরপর ভারতের বিপক্ষে, বিশ্বের এক নম্বর দলের বিপক্ষে চারদিন পর্যন্ত আমরা খুব ভালো ক্রিকেট খেলেছি। আমার মনে হয়, টেস্টে আমরা এখনো একটু অনভিজ্ঞ। পরবর্তীতে এ ধরনের পরিস্থিতি এলে, আমরা আরও ভালো করে নিয়ন্ত্রণ করতে পারবো। আমরা যতো ম্যাচ জেতার মতো পরিস্থিতি তৈরি করতে পারবো, ততো ভালো শিখতে পারবো। আর টেস্ট জিততে হলে আমাদের তিন দিন নয়, বরং পাঁচদিন ভালো খেলতে হবে। সেটার জন্য আমরা নানাভাবে চেষ্টা করছি। শ্রীলঙ্কায় আমাদের সামর্থ্য আছে। তবে তা মাঠে প্রয়োগ করতে হবে।

আগের গল টেস্টের স্মৃতি নিশ্চয়ই অনুপ্রাণিত করবে?

মুশফিক : আমাদের কিন্তু সব কিছু নতুন করে শুরু করতে হবে। গলের উইকেট সাধারণত স্পিনিং ট্র্যাক হয়। সর্বশেষ আমরা যখন সেখানে খেলেছি, তখন হয়তো ব্যাটিং উইকেট ছিল। এ কারণে ফলাফল ভালো হয়েছে। তবে আমাদের অনেক কষ্ট করে খেলতে হয়েছে। কারণ তারাও স্কোরবোর্ডে বড় রান তুলেছিল। আমার মনে হয়, যে উইকেটেই খেলা হোক না কেন, আমাদের দলে ভারসাম্য আছে। বৈচিত্র্য আছে। উইকেটে যাই হোক, আমরা চেষ্টা করবো ফলাফল আমাদের পক্ষে আনতে।

এই সিরিজের আগে দুই তিনটি সিরিজ গেছে। বাংলাদেশ এই সফরের জন্য সেরা প্রস্তুতিই নিতে পেরেছে কিনা?

মুশফিক : এটা সত্য যে, আমরা আমাদের ক্রিকেটের লেভেলটা একটু উপরে নিয়ে আসতে পেরেছি। ফলে প্রত্যাশা একটু একটু করে বাড়ছে। টেস্ট বা ওয়ানডে- টি-টোয়েন্টি; যাই হোক না কেন, মানুষ মনে করে যে, বাংলাদেশ যে কোনও দলের বিপক্ষে ভালো খেলে জিততে পারে। এটা আমাদের জন্য খুব ভালো ব্যাপার। একটা কথা বলবো যে, সাকিব, মুস্তাফিজ, মিরাজ; এ রকম তিনজন আলাদা আলাদাভাবে স্কিলফুল বোলার যখন একটা দলের হয়ে বোলিং করবে, তখন প্রতিপক্ষের জন্য সেটা চাপের ব্যাপারই হবে। এটা আমাদের দলের জন্য দারুণ ব্যাপার। এছাড়া আমরা টানা তিনটা টেস্ট খেলে এই সিরিজ খেলতে যাচ্ছি, এটাও আমাদের এগিয়ে রাখবে। প্রস্তুতির জন্য এটা ভালো সুযোগ ছিল। এখন পর্যন্ত সব ঠিক আছে।

রঙ্গনা হেরাথের বিপক্ষে কোন পরিকল্পনা আছে কিনা?

মুশফিক : প্রত্যেকটা দলেই কিছু ম্যাচ উইনিং বোলার- ব্যাটসম্যান থাকে। হেরাথ অনেক দিন ধরে শ্রীলঙ্কার হয়ে খেলছে, সে পৃথিবীর সেরা বোলারদের একজন। প্রতিটি খেলোয়াড়ের বিপক্ষে আমাদের পরিকল্পনা আছে। তার বিপক্ষেও আছে। যা আমরা মাঠে প্রয়োগ করার চেষ্টা করি। আমি এবং আমাদের দলের যারা আগে তার বিপক্ষে খেলেছে, সবার মোটামুটি জানা আছে, তার বিরুদ্ধে কীভাবে খেলতে হবে। আমরা তাকে খুব বেশি উইকেট না দেওয়ার চেষ্টা করবো। সে যদি বেশি উইকেট না পায়, তাহলে স্কোরবোর্ডে আমরা অনেক বেশি রান জমা করতে পারবো।

বড় একটি টুর্নামেন্টের আগে সাকিব-তামিম-রিয়াদের পিএসএল খেলা ঠিক হচ্ছে কিনা?

মুশফিক : ওরা যে খেলছে, সাধারণত আমাদের এতো খেলা থাকে না; এ বছর অনেক খেলা আছে, এতে হয়তো শারীরিকভাবে কিছুটা চাপ পড়ে, একই সঙ্গে শিক্ষণীয় অনেক ব্যাপারও থাকে। এটাতে শুধু আর্থিক ব্যাপার নয়, বরং শেখার বিষয় হিসেবে গুরুত্ব দিতে হবে।

বোলিং বিভাগ কতটা প্রস্তুত?

মুশফিক : ব্যাটিং ইউনিটে আমরা যতোটা উন্নতি করেছি, ততোটা কিন্তু বোলিংয়ে হয়নি। এটার একটা কারণ হলো, তারা বেশ অনভিজ্ঞ। এখন তারা যতো খেলবে, ততোই পরিণত হয়ে উঠবে। তাদের প্রত্যাশিত ফল না হওয়ার পেছনে আমাদের ফিল্ডারদেরও দায় আছে। আমি মনে করি, মুস্তাফিজ- তাসকিন- রুবেল- শুভাশীস- মিরাজ- সাকিব; এরা সবাই যদি পারফর্ম করে তবে ওদের ২০টি উইকেট নেওয়া অবশ্যই সম্ভব। আমরা এবার বেশ শক্তিশালী ইউনিট নিয়েই শ্রীলঙ্কা যাচ্ছি।

শ্রীলঙ্কার উইকেট নিয়ে চিন্তিত কিনা?

মুশফিক : উইকেট তো অবশ্যই প্রভাব ফেলে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, ভালো উইকেটে রান করলে ব্যাটসম্যানদের কৃতিত্ব কম হয়। বলা হয়, উইকেট ভালো তাই রান পেয়েছে। আমি ব্যক্তিগতভাবে যেটা মনে করি, ভারতে যে উইকেটে খেলেছি, সেখানে উইকেট কিন্তু ফ্ল্যাট ছিল। কিন্তু ভারতের আক্রমণ ছিল খুব কঠিন। তারা নতুন বলে যেমন কঠিন বোলিং করেছে, পুরনো বলেও তেমন। সব মিলিয়ে, উইকেট একটা বড় ব্যাপার। এ ছাড়া আমাদের দলটা ভারসাম্যপূর্ণ। যে কোন উইকেটে আমরা খেলার জন্য প্রস্তুত। উইকেট থেকে আমরা যেমন সুবিধা পাবো, সেটা তারাও পাবে।

টপ অর্ডারের কাছে প্রত্যাশা কী?

মুশফিক : এটা আসলে সব সিরিজেই, টপ অর্ডার ক্লিক করবে এমনটাই আশা করি। তারা ভালো কিছু করলে দলের জন্য খুব ভালো হয়। গত দুটি সিরিজে হয়তো ভালো হয়নি। তবে এই সিরিজে তামিম, সৌম্য, মুমিনুল ও রিয়াদ ভাই খুব ভালো খেলবেন বলে আশা করি। তারা সবাই খুব পরিশ্রম করছে। আশা করি এই সিরিজে তারা এমন কিছু করবেন, যা বাংলাদেশ দলের জন্য দারুণ কাজে লাগবে।

মাঠে সঠিক রিভিউ চাওয়া কতটা কঠিন?

মুশফিক : রিভিউয়ের সিদ্ধান্তটা আমাকেই নিতে হয়। এটা এমন একটা ব্যাপার যা আগেই ঠিকঠাক অনুমান করা কঠিন। বিশ্বের সেরা ব্যাটসম্যানরা, গতকালের কথাও যদি বলি, লোকেশ রাহুল ও মুরালি বিজয়ের মতো ব্যাটসম্যানরাও দুটি রিভিউ নিয়ে তাড়াতাড়ি শেষ করে দিয়েছে, তারাও, এত অভিজ্ঞ দল হয়েও আয়ত্ব করতে পারে নাই। আমাদের জন্য আরও অনেক কঠিন। আমাদের গত সিরিজে, কুমার ধর্মসেনা কিন্তু বিশ্বের সেরা দুই একজন আম্পায়ারের একজন, সেই কিন্তু দুই তিনটা আউট দিয়েছে। রিভিউয়ে যা আসলে আউট হয়নি। আমি বলবো যে, এটা অনেক কঠিন। উপমহাদেশে আরও কঠিন। কারণ স্পিনিং উইকেটে নিশ্চিত হওয়া যায় না। বোলাররা অনেক সময় বেশি উত্তেজিত থাকে।

/আরআই/এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
সড়ক আইনে শাস্তি ও জরিমানা কমানোয় টিআইবির উদ্বেগ
সড়ক আইনে শাস্তি ও জরিমানা কমানোয় টিআইবির উদ্বেগ
পিসিবি প্রধানের আস্থা হারালেও শ্বশুরকে পাশে পাচ্ছেন শাহীন
পিসিবি প্রধানের আস্থা হারালেও শ্বশুরকে পাশে পাচ্ছেন শাহীন
ইভ্যালির রাসেল-শামীমার বিচার শুরু
ইভ্যালির রাসেল-শামীমার বিচার শুরু
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে