X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

জাতীয় দলে দুই বন্ধুর একসঙ্গে পথচলা শুরু

বাংলা ট্রিবিউন রিপোর্ট, শ্রীলঙ্কা (গল) থেকে
০৭ মার্চ ২০১৭, ২০:৩৬আপডেট : ০৭ মার্চ ২০১৭, ২০:৩৬

মিরাজ ও মুস্তাফিজ গলে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে প্রথমবারের মতো দুই বন্ধু মুস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজ একসঙ্গে ২২ গজে নামলেন। সেই হিসেবে দুই বন্ধুর নতুন করে জাতীয় দলের হয়ে পথ চলা শুরু হলো।

মুস্তাফিজের সাফল্যে অনুপ্রাণিত হয়েই ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টে সাফল্য পেয়েছিলেন মিরাজ। নিজ মুখেই এমন স্বীকারোক্তি দিয়েছিলেন বিশ্ব ক্রিকেটের নতুন এই তারকা, ‘অভিষেকে মুস্তাফিজ ক্রিকেট বিশ্বকে নিজের নাম জানিয়েছিল। আমারও চেষ্টা ছিল এমন কিছুই করার।’ মুস্তাফিজের মতো মিরাজও সফল হয়েছিলেন অভিষেক সিরিজে। ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট মিলিয়ে ১৯ উইকেট নিয়ে রেকর্ড গড়েছেন ২০ বছর বয়সী স্পিনার।

দুইজনই বয়সভিত্তিক দল থেকে উঠে এসেছেন। মুস্তাফিজ বয়সভিত্তিক ক্রিকেটে সেভাবে দ্যুতি ছড়াতে না পারলেও মিরাজ ছড়িয়েছিলেন। দুইজন একসঙ্গে খেলছেন অনূর্ধ্ব-১৬ থেকে। অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে দুজন একসঙ্গে খেলেছেন ১৪ ম্যাচ। ইনজুরি ও বিভিন্ন কারণে মুস্তাফিজ তুলনামূলক কম ম্যাচ খেলেছেন। সেখানে মিরাজ খেলেছেন ৫৬ ম্যাচ। গত বছর ঘরের মাঠে অনুষ্ঠিত যুব বিশ্বকাপে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন মিরাজ। এর পর আন্তর্জাতিক ক্রিকেটে এসে মিরাজ বোঝালেন তিনি প্রস্তুত হয়েই এসেছেন।

ইংলিশদের বিপক্ষে মিরাজের যখন অভিষেক হলো তখন ইনজুরিতে দলের বাইরে মুস্তাফিজ। বন্ধুকে ছাড়াই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম মাঠে নামেন মিরাজ। এর পর আরও চার টেস্ট অপেক্ষা করতে হয়েছে। ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারত হয়ে অবশেষে শ্রীলঙ্কার বিপক্ষে দুই বন্ধুর এক সঙ্গে মাঠে নামা হলো।

২০১৫ সালে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়েছিল মুস্তাফিজুরের। ভারতের বিপক্ষে ৩ ম্যাচে ১৩ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এই পেসার। এর পর সাফল্যের সিঁড়ি বেয়ে একে একে উপরে উঠে গেছেন এই কাটার মাস্টার। এরপর ইনজুরিতে পড়ে কিছুটা থমকে যাওয়া।

মুস্তাফিজের অনুপস্থিতির সময় টেস্ট ক্রিকেটে অভিষেক হয় মিরাজের। ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচে ১৯ উইকেট নিয়ে মিরাজ বুঝিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে বল হাতে রাজত্ব করতে এসেছেন তিনি।

মঙ্গলবার দুই বন্ধু একসঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ গজ মাতাতে এসেছেন। পাঁচ টেস্ট মিস করার পর ফিরেছেন মুস্তাফিজ। অন্যদিকে মিরাজ ভারতের বিপক্ষে সর্বশেষ টেস্টেও দলে ছিলেন। ম্যাচ শেষে বাংলা ট্রিবিউনকে মিরাজ বলেছেন, ‘সব সময়ই আশা ছিল, দুইজন একসঙ্গে খেলব। এই স্বপ্নটা পূরণ হয়েছে। চেষ্টা করব দুইজন মিলে ভালো কিছু করার।’

দুই বন্ধুকে নিয়ে আগের দিন মুশফিক সংবাদ সম্মেলনে বলেছিলেন, ‘দুইজনের বলেই বৈচিত্র্য আছে। তারা ভালো করলে আমাদের পক্ষেই ফল আসবে।’

এদিন অবশ্য দুই বন্ধুই মুশফিকের আস্থার প্রতিদান দিয়েছেন! ওপেনার করুণারত্নকে বড় ইনিংস খেলার সুযোগ দেননি মিরাজ। করুণারত্নে ৩০ রানে মিরাজকে কাট করতে গেলে ক্লিন বোল্ড হয়ে সাজঘরে ফেরেন। সবমিলিয়ে বেশ কয়েকবার লঙ্কান ব্যাটসম্যানদের বিপদে ফেলেছেন মিরাজ। প্রথম দিন শেষে ১২ ওভার বল করে ৬৬ রান খরচায় একটি উইকেট নিয়েছেন তরুণ এই অলরাউন্ডার।

মুস্তাফিজও এদিন তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ একটি উইকেট। প্রস্তুতি ম্যাচে ১৯০ রানের ইনিংস খেলা চান্দিমালকে ফেরান মুস্তাফিজ। এটাও বন্ধু মিরাজের সহযোগিতায়। মুস্তাফিজের কাটারে গালিতে দাঁড়ানো মিরাজ ক্ষিপ্র গতিতে ক্যাচ নিয়ে বিদায় করেন চান্দিমালকে। দিনশেষে মুস্তাফিজ ১৫ ওভার বোলিং করে ৫০ রান খরচায় একটি উইকেট নিয়েছেন।

ম্যাচ শেষে দুই বন্ধুর এক বন্ধু সংবাদ সম্মেলনে এসেছিলেন। একটি উইকেট ও দারুণ একটি ক্যাচ নেওয়া মিরাজ এদিনও মুস্তাফিজের প্রশংসা করলেন, ‘ইনজুরি থেকে ফিরে এসে নিউজিল্যান্ড সিরিজে খেলতে গিয়ে কিছুটা নড়বড়ে অবস্থায় ছিল মুস্তাফিজ। আজকে খুব ভালো জায়গায় বল করছে।’

/আরআই/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
ব্রাইটনের বিপক্ষে হাল্যান্ডকে পাচ্ছে না ম্যানসিটি
ব্রাইটনের বিপক্ষে হাল্যান্ডকে পাচ্ছে না ম্যানসিটি
ফেসবুক পোস্ট দিয়ে সংঘর্ষে জড়ায় দুপক্ষ, বোমায় আহত ৪
ফেসবুক পোস্ট দিয়ে সংঘর্ষে জড়ায় দুপক্ষ, বোমায় আহত ৪
‘নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করার চেষ্টা চলছে’
‘নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করার চেষ্টা চলছে’
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ