প্রেমাদাসায় হাথুরুসিংহের মনোযোগী ছাত্র মাহমুদউল্লাহ

বাংলা ট্রিবিউন রিপোর্ট, শ্রীলঙ্কা (কলম্বো) থেকে২২:০০, মার্চ ২০, ২০১৭

মাহমুদউল্লাহকে বেশ মনোযোগী দেখা গেছে অনুশীলনেপ্রেমাদাসা স্টেডিয়ামের অনুশীলনে সবার চোখ ওখানে। মাহমুদউল্লাহকে অনেকক্ষণ ধরে কী যেন বোঝাছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। বিষয়টি সাধারণ হলেও সাম্প্রতিক ঘটনা নানা প্রশ্ন জন্ম দিয়েছে। এমনকি প্রশ্নও উঠেছিল হাথুরুসিংহের ভাবনার কারণেই টেস্ট স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়েছে মাহমুদউল্লাহকে। শুধু তাই নয়, ওয়ানডে দলেও নাকি কোচ চাচ্ছিলেন না অভিজ্ঞ এ অলরাউন্ডারকে।

কলম্বো টেস্ট শুরু হওয়ার দুই দিন আগে হঠাৎ করেই ঘোষণা দিয়ে শততম টেস্টের স্কোয়াড থেকে বাদ দেওয়া হয় অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহকে। কলম্বোর বাতাসে ভাসছিল ওয়ানডে সিরিজেও রাখা হবে না তাকে। দলের ম্যানেজার খালেদ মাহমুদ অবশ্য সেই সব কথা উড়িয়ে দিয়েছিলেন। শেষ পর্যন্ত ওইদিন সন্ধ্যায় বিসিবি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ১৬ জনের ওয়ানডে স্কোয়াড ঘোষণা করে, সেখানে মাহমুদউল্লাহর নাম দেখে সকল জল্পনা কল্পনার অবসান হয়।

তবে বিভিন্ন সূত্রে জানা গেছে, মাহমুদউল্লাহকে ওয়ানডে স্কোয়াডে ঢোকাতে অধিনায়ক মাশরাফির ভূমিকা রয়েছে। তিনি নাকি সরাসরি বিসিবি সভাপতিকে বলেছিলেন মাহমুদউল্লাহকে স্কোয়াডে না রাখলে তিনি শ্রীলঙ্কা যাবেন না!

এসব কারণে ওয়ানডে সিরিজের আগে স্বাভাবিকভাবেই মাশরাফি-মাহমুদউল্লাহ-হাথুরুসিংহের উপর সবার চোখ থাকবে।

প্রশ্ন উঠেছিল হাথুরুসিংহের জন্য শততম টেস্ট থেকে বাদ পড়েছেন মাহমুদউল্লাহ। তবে সোমবারের দৃশ্যটা রটনাকে ‍বৃদ্ধাঙুলে দেখানোর জন্য যথেষ্ট! ব্যাটিং করার সময় কোচ হাথুরুসিংহে বেশ কয়েকবার মাহমুদউল্লাহ সঙ্গে কথা বলছেন। শিষ্য মাহমুদউল্লাহও সেইসব মনোযোগ দিয়ে শুনলেন। হয়তো ওয়ানডে সিরিজে অভিজ্ঞ এই ক্রিকেটারের উপরই ভরসা রাখতে চান লঙ্কান কোচ।

মাইলফলকের একটি ম্যাচে বাদ পড়ে যাওয়ায় ওয়ানডেতে মনোযোগ ধরে রাখা মাহমুদউল্লাহর জন্য কতটা কঠিন হবে এমন প্রশ্নে মাশরাফি বলেছেন, ‘খেলোয়াড় হিসেবে সবকিছু সব সময় অনুকূলে যায় না। অনেক সময় মনে হতে পারে, আমাকে একটা সুযোগ দেওয়া যেতে পারতো। এখন অন্য কিছু ভাবার প্রয়োজন নেই। দল জিতেছে, আমি মনে করি ওর (মাহমুদউল্লাহ) এটা ভালো লেগেছে। সেখান থেকে অনুপ্রেরণা নেওয়ার সুযোগ আছে। হয়তো তার ফর্ম সাময়িক খারাপ যাচ্ছে। এটা সবার যায়। চ্যাম্পিয়ন খেলোয়াড় সব সময়ই ঘুরে দাঁড়ায়। আশা করি ও খুব ভালোভাবে ফিরে আসবে।’

/আরআই/এফএইচএম/

লাইভ

টপ