X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মেসির গোলে আর্জেন্টিনার চিলি জয়

স্পোর্টস ডেস্ক
২৪ মার্চ ২০১৭, ০৭:৩০আপডেট : ২৪ মার্চ ২০১৭, ০৭:৫৫

মেসির গোলে আর্জেন্টিনার চিলি জয় আবারও আর্জেন্টিনাকে রক্ষা করলেন লিওনেল মেসি। বার্সেলোনা ফরোয়ার্ডের একমাত্র গোলেই চিলির বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে আলবিসেলেস্তেরা। তাতে লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে তারা।

এই চিলির বিপক্ষে আর্জেন্টিনা হেরেছে টানা দুটি কোপা আমেরিকার ফাইনাল। প্রতিশোধের মঞ্চে ‘লা রোজা’দের হারিয়ে ২০১৮ সালের বিশ্বকাপ পথে বড় এক ধাপ ফেলল আর্জেন্টিনা। বুয়েনস এইরেসের ম্যাচের আগে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ছিল পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে। ঘরের মাঠের ম্যাচটা তাই ভীষণ গুরুত্বপূর্ণ ছিল তাদের জন্য। গুরুত্বপূর্ণ সেই ম্যাচে মেসির পেনাল্টি গোলে পুরো ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

ম্যাচের ষষ্ঠ মিনিটে অবশ্য প্রথম বল জালে জড়িয়েছিল চিলিই। আলেক্সিস সানচেসের ক্রস থেকে হোসে ফুয়েনজালিদা বল জালে জড়ালেও গোলটি বাতিল হয়ে যায় অফসাইডের কারণে। অফসাইড না হলে গোলটার জন্য দায়ী হতেন আর্জেন্টাইন রক্ষণভাগের এমানুয়েল মাস। গোলরক্ষক সের্হিয়ো রোমেরোর ধরে ফেলা বলের সামনে থাকায় তার পায়ে লেগে বল গিয়েছিল বেরিয়ে। অফসাইড হয়ে যাওয়ায় রক্ষা পায় আলবিসেলেস্তেরা।

রক্ষণের ভুল থেকে আর্জেন্টিনা বাঁচলেও রক্ষা পায়নি চিলি। ১৫ মিনিটে যে সফরকারীরা পেনাল্টি ‘উপহার’ দেয় আর্জেন্টিনাকে। হাভিয়ের মাসচেরানোর বাড়ানো চমৎকার পাস বক্সের ভেতর আনহেল দি মারিয়া নিয়ন্ত্রণে নিতে যাওয়ার আগ মুহূর্তে তাকে ফাউল করে বসেন চিলিয়ান ডিফেন্ডার ফুয়েনজালিদা। রেফারি পেনাল্টির বাঁশি বাজাতে দেরি করেননি। স্পট কিক থেকে পাওয়া সুবর্ণ সুযোগটা নষ্ট করেননি মেসি। তার একসময়কার বার্সেলোনা সতীর্থ গোলরক্ষক ক্লাউদিও ব্রাভোকে বোকা বানিয়ে আর্জেন্টিনাকে এগিয়ে নেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। আর্জেন্টিনার জার্সিতে মেসি নিজের গোল সংখ্যা নিয়ে গেলেন ৫৮-তে। 

প্রথমার্ধে ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ পেয়েছিল স্বাগতিকরা। বিরতিতে যাওয়ার মিনিট খানেক আগে সহজ সুযোগটা নষ্ট করেছেন নিকোলাস ওতামেন্দি। মেসির নেওয়া ফ্রি কিক চিলির এক ডিফেন্ডারের গায়ে লেগে যাচ্ছিল গোললাইনের দিকে, সামনে এগিয়ে আসা ওতামেন্দি ফাঁকায় বল পেয়ে যান, কিন্তু গোলের সামনে শুধু ব্রাভোকে পেয়েও বল উড়িয়ে মারেন বারের ওপর দিয়ে।

দ্বিতীয়ার্ধটা অবশ্য ছিল চিলির। ঘুরে দাঁড়ানোর জন্য তারা আপ্রাণ চেষ্টা চালিয়েছে। সুযোগও তৈরি করেছে বেশ কয়েকটি। সবচেয়ে ভালো সুযোগটা পেয়েছিল তারা ৬৪ মিনিটে। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় বার পোস্ট। কিন্তু বক্সের খানিকটা বাইরে থেকে নেওয়া সানচেসের ফ্রি কিক সরাসরি আঘাত করে পোস্টে।

শেষ পর্যন্ত তাদের সব চেষ্টা ব্যর্থ হওয়ায় আর্জেন্টিনা ১-০ গোলের সঙ্গে গুরুত্বপূর্ণ ৩ পয়েন্ট নিয়ে ছাড়ে মাঠ। তাতে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে পাঁচ থেকে এক লাফে তিনে উঠে যায় মেসিরা। ১৩ ম্যাচ শেষে ২২ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা এখন তালিকার তৃতীয় স্থানে। হেরে যাওয়া চিলি নেমে গেছে ষষ্ঠ স্থানে।

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া