X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

এবার রঙিন পোশাকে ২২ গজে মিরাজ

রবিউল ইসলাম, শ্রীলঙ্কা (ডাম্বুলা) থেকে
২৫ মার্চ ২০১৭, ১৬:১৯আপডেট : ২৫ মার্চ ২০১৭, ১৬:১৯

এবার রঙিন পোশাকে ২২ গজে মিরাজ খুলনায় নিজ বাড়িতে ফিরতে না ফিরতেই ওয়ানডে স্কোয়াডে ডাক পাওয়ার বিষয়টি জানতে পারেন। এর পর খুলনা থেকে ডাম্বুলার উদ্দেশ্যে যাত্রা করেন তরুণ এই অলরাউন্ডার। প্রায় ২৪ ঘণ্টার ভ্রমণ শেষে বৃহস্পতিবার গভীর রাতে তিনি দলের সঙ্গে যোগ দেন। তার হঠাৎ ডাকই নিশ্চিত করেছিল ডাম্বুলায় তার অভিষেকটা প্রায় নিশ্চিত।

আন্তর্জাতিক ক্রিকেটে সাদা পোশাকে অভিষেকের ৫ মাসের মাথায় রঙিন পোশাকে অভিষেক হলো মেহেদী হাসান মিরাজের। বাংলাদেশের ১২৩ নম্বর ক্রিকেটার হিসেবে ওয়ানডে অভিষেক হল তরুণ এই অলরাউন্ডারের। গত বছরের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে সাদা পোশাকে অভিষেক হয়েছিল মিরাজের। নিজের অভিষেক সিরিজে ১৯ উইকেট তুলে নিয়ে আলো ছড়ান তিনি। গত ৬ মাসে ৭টি টেস্ট খেলেছেন; যেখানে প্রতিটি ম্যাচেই দলের প্রয়োজনীয় মুহূর্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এই কয় ম্যাচেই সর্বমোট ৫১টি উইকেট তুলে নিয়েছেন ডানহাতি এই স্পিনার।

লঙ্কানদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে দেশে ফিরে গিয়েছিলেন উদীয়মান এই তরুণ। খুলনায় নিজ বাড়িতে ফিরতে না ফিরতেই ওয়ানডে স্কোয়াডে ডাক পাওয়ার বিষয়টি জানতে পারেন। এর পর খুলনা থেকে ডাম্বুলার উদ্দেশ্যে যাত্রা করেন তরুণ এই অলরাউন্ডার। প্রায় ২৪ ঘণ্টার ভ্রমণ শেষে বৃহস্পতিবার গভীর রাতে তিনি দলের সঙ্গে যোগ দেন। তার হঠাৎ ডাকই নিশ্চিত করেছিল ডাম্বুলায় তার অভিষেকটা প্রায় নিশ্চিত।

শ্রীলঙ্কার বাঁহাতি ব্যাটসম্যানদের আধিক্য এবং সর্বশেষ দুটি ম্যাচের পারফরম্যান্স মূলত মিরাজকে ওয়ানডে স্কোয়াডে ঢুকতে সাহায্য করেছে। কারণ শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে সিরিজে দারুণ করেছেন এই অলরাউন্ডার। গল টেস্টের প্রথম ইনিংসে ৪১ রান করার পাশাপাশি দ্বিতীয় ইনিংসেও ২৮ রান করেন তিনি। বল হাতে সেই টেস্টে ৬ উইকেট নেন ইংল্যান্ডবধের এই নায়ক। দ্বিতীয় টেস্টে বল হাতে ৪ উইকেট ও প্রথম ইনিংসে ২৪ রান করেন তিনি। এ ছাড়া সিরিজের একমাত্র প্রস্তুতি ম্যাচে শুভাগত হোমের বাজে পারফরম্যান্স বিবেচনা এনে দ্রুত মিরাজকে অন্তর্ভুক্তি করা হয়।

সাদা পোশাকে আলো ছড়ানোর পর এখন অপেক্ষা রঙিন পোশাকে মিরাজ কী করেন। যদিও যুব দলের হয়ে ৫০ ওভার ক্রিকেট তার সাফল্য বেশ রঙিন। ঘরের মাঠে গত যুব বিশ্বকাপে ব্যাট ও বল হাতে অলরাউন্ড পারফরম্যান্স করে টুর্নামেন্ট সেরার পুরস্কার জিতেছিলেন তিনি। হয়েছিলেন আইসিসির সেরা উদীয়মান খেলোয়াড়।

যুব দলের হয়ে ৫০ ওভার ক্রিকেট এবং লিস্ট ‘এ’ ২৭টি ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকা মিরাজ শনিবার ডাম্বুলায় আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম ম্যাচে কী করেন, সেটা দেখার অপেক্ষায় থাকবে সবাই।

তবে মিরাজের ক্রিকেটে আসার গল্পটা মোটেও সুখকর ছিল না। ক্রিকেট খেলার কারণে বাবার পিটুনি-বকুনি কিছুই বাদ যায়নি। মিরাজের বাবা কখনোই চাননি ছেলে ক্রিকেট খেলুক। পালিয়ে খেলতে গিয়ে অনেক বার ধরা পড়ে প্রচণ্ড মার খেয়েছেন। তারপর ক্রিকেট চালিয়ে গেছেন। শুরুতে অনূর্ধ্ব-১৪ জেলা দলে সুযোগ পান তিনি। মাঝখানে একবার বাবার বাধা এলেও আর থামতে হয়নি মিরাজকে। ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন মিরাজ। অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৭ হয়ে অনূর্ধ্ব-১৯ দলে খেলে এখন তিনি জাতীয় দলে। অফস্পিনের পাশাপাশি মিডল-অর্ডার ব্যাটিংয়ে পুরোদস্তুর অলরাউন্ডার।

গত বছর অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়কত্বের দায়িত্ব পালন করা মিরাজের লিস্ট ‘এ’ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ২১টি। যার মধ্যে ব্যাট হাতে ৪৮১ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন ২৭ উইকেট। সব মিলিয়ে টেস্টের অভিজ্ঞতা এবং লিস্ট ‘এ’ ম্যাচ খেলার অভিজ্ঞতা দারুণভাবেই কাজে লাগাতে পারবেন বলে মনে করেন সুজন, ‘মিরাজ এই কন্ডিশনে খেলে গেছে। কন্ডিশন সম্পর্কে সে অবগত। এ জন্য ওকে ফিরিয়ে আনা। সে সুযোগ পেলে টেস্টের মতো ওয়ানডেতে আলো ছড়াবে বলে আমার বিশ্বাস।’

/আরআই/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!