X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সেই ডাম্বুলাতেই অন্য বাংলাদেশ

রবিউল ইসলাম, শ্রীলঙ্কা (ডাম্বুলা) থেকে
২৬ মার্চ ২০১৭, ০০:০৫আপডেট : ২৬ মার্চ ২০১৭, ০০:০৫

সেই ডাম্বুলাতেই অন্য বাংলাদেশ ‘একটি কবিতা লেখা হবে তার জন্য অপেক্ষার উত্তেজনা নিয়ে, লক্ষ লক্ষ উন্মত্ত অধীর ব্যাকুল বিদ্রোহী শ্রোতা বসে আছে।’-বাংলাদেশের স্বাধীনতা নিয়ে নির্মলেন্দু গুণের লেখা কবিতার লাইনগুলো আজ বাংলাদেশের ক্রিকেট ভক্তদের খুব মনে পড়ছে হয়তো।

মনে পড়ার যথেষ্ট কারণও আছে। বহু বছর অপেক্ষার পর ডাম্বুলা জয় করতে পেরেছে বাংলাদেশ। সেই ডাম্বুলা জয়টা অবশ্য এসেছে শ্রীলঙ্কাকে বধ করেই। তাই তো ক্রিকেট ভক্তরা অপেক্ষার প্রহর ভেঙে চাইলেই কবিতার এই অংশটুকু আবৃত্তি করতে পারেন!

২৬ মার্চ বাংলাদেশের ইতিহাসের অন্যতম স্মরণীয় এক দিন। আর ঘণ্টা খানেক পরই বাংলাদেশের স্বাধীনতা দিবসের ৪৬ বছর পূর্তি হতে যাচ্ছে। সেই দিন শুরুর কয়েক ঘণ্টা পেছনে থেকে বাংলাদেশ তিন ম্যাচ ওয়ানডে সিরিজে প্রথম ম্যাচটি জয় দিয়ে শুরু করে ডাম্বুলাতে হারের বৃত্ত ভাঙল। রঙ্গিরির ভয়ঙ্কর চক্র থেকে মুক্তি মিলল বাংলাদেশের।

ডাম্বুলায় বাংলাদেশের জয়ের পতাকাটা উড়ল পতপত করে। ২০১০ সালের এশিয়া কাপে এই মাঠে তিনটি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। একটি ম্যাচেও প্রতিরোধ গড়তে পারেনি লাল-সবুজরা। বরং পাকিস্তান ও স্বাগতিক শ্রীলঙ্কা বাংলাদেশকে গুড়িয়ে দিয়ে বড় ব্যবধানে জয় ছিনিয়ে নিয়েছিল।

ডাম্বুলা এই স্টেডিয়াম শনিবার দু’হাত ভরে দিয়েছে বাংলাদেশকে। তামিম এই ম্যাচে ১২৭ রানের ইনিংস খেলে ‘রাজা’ বনে গেছেন এই মাঠের। যে মাঠে বাংলাদেশের জন্য ‘অপয়া’, সেই রঙ্গিরিতে লঙ্কানদের বিপক্ষে ৯০ রানের ব্যবধানে জিতল বাংলাদেশ।

শুরুটা অবশ্য ব্যাটসম্যানরাই করে দিয়েছিলেন। ওপেনিং জুটিতে যদিও মাত্র ২৯ রানেই বিদায় নেন সৌম্য সরকার। দ্বিতীয় উইকেটে সাব্বির-তামিম মিলে শ্রীলঙ্কার বোলিং লাইনটাকে তছনছ করে দেন। সাব্বির আউট হওয়ার আগে দ্বিতীয় উইকেটে যোগ হয় ৯০ রান। ৫৬ বলে ৫৪ রানের ইনিংস খেলা সাব্বির বাউন্ডারিতেই নিয়েছেন ৪০ রান, ১০টি চারের সাহায্যে।

এরপর শুরু হয় ‘দুই বন্ধু’র শুরু কাজ। বাংলাদেশের রানের ভিত করার পথে তামিম-সাকিব মিলে প্রথমবারের মতো ১০০ ছাড়ানো রানের জুটি গড়েন। শনিবার তৃতীয় উইকেটে তারা মিলে সংগ্রহ করেছেন ১৪৪ রান। তামিম ক্যারিয়ারের অষ্টম এবং লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরি করে সাজঘরে ফিরেছেন। তার আগে অবশ্য বাংলাদেশের ইনিংসের ভিত গড়ে দিয়ে যান এই ওপেনার। শেষ দিকে মোসাদ্দেক ও মাহমুদউল্লাহ বিস্ফোরক ব্যাটিং করে বাংলাদেশের স্কোরকে ৩২৪ পর্যন্ত নিয়ে যান, যা বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ দলীয় স্কোর।

মাশরাফি ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে বলেছিলেন, তিন বিভাগে ভালো ক্রিকেট খেলতে পারলেই কেবল লঙ্কানদের বিপক্ষে জেতা সম্ভব। ‘লঙ্কানদের কোনও সুযোগ দেব না’-শনিবার যেন এই পণ করে নেমেছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত তাই হয়েছে।

প্রথম ইনিংসে ব্যাটসম্যানরা খুব ভালোভাবেই সেই দায়িত্ব পালন করেন। দ্বিতীয় ইনিংসে সেই দায়িত্বটা বর্তায় বাংলাদেশের ফিল্ডার ও বোলারদের ওপর। দেখার ছিল এখানে শতভাগ দিতে পারেন কিনা টাইগাররা। কিন্তু মাশরাফির সতীর্থরা শতভাগ দিয়েই ম্যাচটি জেতালেন।

প্রথম ওভারেই মাশরাফি তার তৃতীয় বলে গুনারত্নকে ফিরিয়ে দিয়ে শুভসূচনা করেন। বাংলাদেশের বোলাররা এমনই চেপে ধরে যে ১০ ওভার শেষে লঙ্কার স্কোরবোর্ড ২ উইকেটে ৩০ রান। প্রাথমিকভাবে সেই চাপ থেকে কিছুটা বের হয়ে আসলেও শেষ পর্যন্ত বাংলাদেশের বোলারদের কাছে হার মানতে হয়েছে লঙ্কান ব্যাটসম্যানদের। চান্ডিমাল ৫৯ রানে বিদায় নিলে স্বাগতিকদের হারটা সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়।

তবে নবম উইকেটে লাকমাল ও থিসারা পেরেরার জুটি কিছুটা ভয় ঢুকিয়ে দেয় বাংলাদেশের সমর্থকদের মনে। মুস্তাফিজ ও মাশরাফিকে বড় দুটি ছক্কা মেরে বুকে কাঁপন ধরিয়ে দিয়েছিলেন পেরেরা। শেষ পর্যন্ত অবশ্য সেই ভয়টা বাস্তবে ফলেনি। বাংলাদেশ ম্যাচ জিতে নেয় ৯০ রানে।

ব্যাটসম্যান-বোলারদের পর বাংলাদেশের ম্যাচ জেতার পেছনে কৃতিত্ব দিতে হবে বাংলাদেশের ফিল্ডারদের। বেশ কিছু ক্যাচ দারুণ দক্ষতায় তালুবন্দী করেন শুভাগত-মোসাদ্দেকরা। গ্রাউন্ড ফিল্ডিংও ছিল অসাধারণ। বদলি খেলোয়াড় হিসেবে শুভাগত অসাধারণ দুটি ক্যাচ ধরেছেন।

স্বাধীনতা দিবসের কয়েক ঘণ্টা আগে এই জয় ক্রিকেটারদের দেশপ্রেমে উজ্জীবিত করবে-এটাই স্বাভাবিক। হয়তো এই জয়ের আত্মবিশ্বাসে পরের দুটি ম্যাচে আরও শক্তিশালী বাংলাদেশকে পাওয়া যাবে।

/আরআই/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
জিমি নেই, তারপরও খেলতে নামছে মোহামেডান
জিমি নেই, তারপরও খেলতে নামছে মোহামেডান
বায়ার্নের কোচ হওয়া থেকে এক ধাপ দূরে জিদান
বায়ার্নের কোচ হওয়া থেকে এক ধাপ দূরে জিদান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!