তাসকিনের অন্যরকম জন্মদিন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট, শ্রীলঙ্কা (কলম্বো) থেকে
প্রকাশিত : ২২:০১, এপ্রিল ০৩, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২২:০১, এপ্রিল ০৩, ২০১৭

তাসকিন আহমেদআজ সোমবার ২২ বছর পূর্ণ করলেন তাসকিন আহমেদ। ১৯৯৫ সালের ৩ এপ্রিল ঢাকার মোহাম্মদপুরে জন্ম বাংলাদেশের গতিতারকার। অন্য জন্মদিনগুলো বাবা-মা, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের সান্নিধ্যে কাটলেও এবার তিনি আছেন অনেক দূরে, শ্রীলঙ্কায়।

তবে দূরে থাকলেও সতীর্থদের সঙ্গে দিনটা ভালোই কেটেছে তার। সতীর্থরা জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন, টিম হোটেলে তাদের সঙ্গে প্রাণ খুলে গল্প করেছেন ‘আড্ডাপ্রিয়’ তাসকিন। দেশের বাইরে থাকায় বন্ধুরা ভিডিও আপলোড করে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন তাকে। অন্যদিকে ভক্তরা ফেসবুকে হ্যাশট্যাগের মাধ্যমে শুভেচ্ছার বন্যায় ভাসিয়েছেন।

ওয়ানডে অভিষেকেই ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন তাসকিন আহমেদ তাজিম, ২০১৪ সালের ১৭ জুন ভারতের বিপক্ষে ২৮ রানে নিয়েছিলেন পাঁচ উইকেট। সেই থেকে তিনি বাংলাদেশের বোলিং আক্রমণের অন্যতম ‍গুরুত্বপূর্ণ অস্ত্র। মাঝে কিছুদিন অবশ্য ইনজুরির কারণে কিছুটা অনুজ্জ্বল ছিলেন। কিন্তু ফর্মে ফিরে এখন তিনি মাশরাফির দলের অন্যতম ভরসা, শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের মাত্র পঞ্চম বোলার হিসেবে ওয়ানডে হ্যাটট্রিকের কীর্তিতে ভাস্বর।

এ মুহূর্তে নিয়মিতই ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিতে বল করা তাসকিনের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০১১ সালের অক্টোবরে, ঢাকা মেট্রোপলিসের হয়ে বরিশাল বিভাগের বিপক্ষে। তবে তার প্রতিভার স্ফুরণ ঘটে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএলের প্রথম আসরে। চিটাগং কিংসের হয়ে নিজের দ্বিতীয় ম্যাচেই দুরন্ত রাজশাহীর বিপক্ষে ৩১ রানে ৪ উইকেট নিয়েছিলেন তিনি, হয়েছিলেন ম্যাচসেরাও।

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে আন্তর্জাতিক অভিষেক হয় তাসকিনের। ওই টুর্নামেন্টে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে একটি উইকেট পেয়েছিলেন তিনি। এ বছর নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট অভিষেক হয়েছে তাসকিনের। এখন তিন ধরনের ক্রিকেটেই তিনি বাংলাদেশের নির্ভরতার প্রতীক।

তাসকিন প্রসঙ্গে আরেকটি কথা উল্লেখ করতেই হবে। ২০১৫ বিশ্বকাপে মাশরাফির সঙ্গে সেই অসাধারণ দৃশ্যের জন্ম দিয়েছিলেন তিনি। প্রতিপক্ষের উইকেট পতনের পর শূন্যে লাফিয়ে উঠে বুক মেলানোর চমকপ্রদ উদযাপনের কারণে তারা পরিচিতি পেয়েছেন বাংলাদেশের ‘ব্রায়ান ব্রাদার্স’ নামে! ‘চেস্ট বাম্প’ নামের এই বিশেষ ধরনের উদযাপনের জন্য পরিচিত মার্কিন টেনিস জুটি বব ব্রায়ান ও মাইক ব্রায়ান। এই দুই ভাইয়ের নামানুসারেই এমন ‘উপাধি’ পেয়েছেন মাশরাফি ও তাসকিন, যাদের একসঙ্গে  ‘ম্যাশকিন’ও বলে থাকে অনেকে।

এখন পর্যন্ত ২৬টি ওয়ানডেতে তাসকিনের উইকেট সংখ্যা ৪১টি। ১৪টি টি-টোয়েন্টি খেলে তার সংগ্রহে রয়েছে ৯টি উইকেট। অন্যদিকে চারটি টেস্ট খেলে তিনি শিকার করেছেন ৭টি উইকেট।

/আরআই/এএআর/

লাইভ

টপ