X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ইসকো জাদুতে রিয়ালের নাটকীয় জয়

স্পোর্টস ডেস্ক
১৫ এপ্রিল ২০১৭, ২২:২৯আপডেট : ১৫ এপ্রিল ২০১৭, ২২:৫৬

জয়ের নায়ক ইসকো ক্রিস্তিয়ানো রোনালদো নেই, করিম বেনজিমা-গ্যারেথ বেলও বাইরে। এর ওপর আবার দুই দুইবার এগিয়ে গেল প্রতিপক্ষ স্পোর্তিং গিহন। পয়েন্ট হারানোর শঙ্কা বেশ ভালোভাবেই চেপে ধরেছিল রিয়াল মাদ্রিদ সমর্থকদের মনে। যদিও অসাধারণ পারফরম্যান্সে সব শঙ্কা উড়িয়ে দিলেন ইসকো। এই মিডফিল্ডারের জোড়া লক্ষ্যভেদে গিহনকে তাদেরই মাঠে রিয়াল হারিয়েছে ৩-২ গোলে।

রোনালদো, বেনজিমা ও বেল যে থাকছেন না; সেটা আগেই নিশ্চিত করেছিলেন জিনেদিন জিদান। চমক ছিল আরও, যেটা জানা গেল তার একাদশ ঘোষণার পর। ‘বিবিসি’র সঙ্গে রিয়াল মাদ্রিদ কোচ একাদশের বাইরে রেখেছিলেন টোনি ক্রোস, লুকা মডরিচ, মার্সেলো, কাসিমিরোর মতো খেলোয়াড়দের। বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের একাদশের মাত্র দুজন-সের্হিয়ো রামোস ও নাচোকে রেখে দল সাজিয়েছিলেন জিদান। চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় লেগ ও ‘এল ক্লাসিকো’র জন্য বিশ্রাম দিয়েছেন তিনি প্রথম পছন্দের খেলোয়াড়দের। স্পোর্তিং গিহনের বিপক্ষে তাই নামান দ্বিতীয় সারির দল। তবু জয় পেয়েছে রিয়াল, গিহনের মাঠ থেকে জিতেই ফিরেছে ‘লস ব্লাঙ্কোস’।

সেরা একাদশের প্রায় সব খেলোয়াড়কে বিশ্রাম দেওয়ার কঠিন সিদ্ধান্ত একটু হলেই বিপদ ডেকে এনেছিল জিদানের জন্য। বার্সেলোনার চেয়ে এক ম্যাচ কম খেলে ৩ পয়েন্টে এগিয়ে থাকার আত্মবিশ্বাস নিয়ে শুরু করা ম্যাচের ১৪তম মিনিটেই যে পিছিয়ে পড়ে রিয়াল। দুর্বল ডিফেন্সের সুযোগ নিয়ে স্বাগতিকদের এগিয়ে নেন দুয়ে কোপ। মিকেল আরুতির বাতাসে ভাসানো পাস বেশ খানিকটা দৌড়ে বক্সের ভেতর থেকে ভলিতে জালে জড়ান এই ফরোয়ার্ড। ঘুরে দাঁড়াতে সময় নেয়নি রিয়াল। মিনিট তিনেক পরই দুর্দান্ত এক গোল করে মাদ্রিদের ক্লাবকে সমতায় ফেরান ম্যাচের নায়ক ইসকো। ডান প্রান্ত থেকে লুকাস ভাসকেসের পাস বক্সের সামান্য বাইরে থেকে নিজের নিয়ন্ত্রণে নেন এই মিডফিল্ডার। এরপর পায়ের জাদুতে গিহনের তিন খেলোয়াড়কে ফাঁকি দিয়ে বাঁ পায়ের আড়াআড়ি শটে বল জড়ান জালে।

সমতায় ফেরার পর এগিয়ে যাওয়ার সুযোগ বেশ কয়েকবার তৈরি করলেও সেগুলো কাজে লাগাতে পারেনি রিয়াল। প্রথামর্ধ শেষ হয় তাই ১-১ সমতায়। বিরতি থেকে ঘুরে এসে আবার এগিয়ে যায় গিহন। মিকেল আরুতির হেডে বল জালে জড়ালে উৎসবে মাতে স্বাগতিক সমর্থকরা। সেই উৎসবও স্থায়ী হয়নি বেশিক্ষণ। ৫৯ মিনিটেই আবার সমতায় ফেরে রিয়াল। এবার স্কোরশিটে নাম তোলেন আলভারো মোরাতা। দানিলোর চমৎকার ক্রস বক্সের ভেতর লাফিয়ে হেড করে জালে জড়ান সাবেক জুভেন্টাস স্ট্রাইকার।

দুইবার ঘুরে দাঁড়ানো রিয়াল এগিয়ে যাওয়ার কম চেষ্টা করেনি। সুযোগও পেয়েছিল যথেষ্ট। পোস্টেও লেগেছিল একবার। ম্যাচ গড়াচ্ছিল তাই ড্রয়ের দিকেই। যদিও সুযোগ নষ্টের খেসারত দিতে হয়নি ‘লস ব্লাঙ্কোদের’। ৯০ মিনিটে আবারও ইসকো জ্বলে উঠলে পুরো ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। বক্সের বেশ খানিকটা বাইরে থেকে এই স্প্যানিশ মিডফিল্ডারের নেওয়া নিচু শট ঠেকাতে পারেননি গিহন গোলরক্ষক। তাতে ৩-২ গোলের জয়ে লা লিগার শিরোপা দৌড়ে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সঙ্গে ব্যবধান বাড়াল ৬ পয়েন্টের। ৩১ ম্যাচ শেষে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে মাদ্রিদের ক্লাবটি, সমান ম্যাচে বার্সেলোনার পয়েন্ট ৬৯। গোল ডটকম

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!