X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রোনালদোর হ্যাটট্রিকে সেমিফাইনালে রিয়াল

স্পোর্টস ডেস্ক
১৯ এপ্রিল ২০১৭, ০৩:১৪আপডেট : ১৯ এপ্রিল ২০১৭, ০৪:২১

গোলের পর সতীর্থদের সঙ্গে রোনালদোর উদযাপন রিয়াল মাদ্রিদের মাঠে অনেক স্বপ্ন নিয়ে এসেছিল বায়ার্ন মিউনিখ। প্রথম লেগে হেরেও তারা সেমিফাইনালের আশা বুকের মধ্যে ধরে রেখেছিল। হাড্ডাহাড্ডি লড়াইয়ের প্রমাণ দিয়ে ম্যাচকে তারা নেয় অতিরিক্ত সময়ে। কিন্তু ক্রিস্তিয়ানো রোনালদো তাদের সব আশায় জল ঢেলে দেন। পর্তুগিজ তারকার হ্যাটট্রিকে দ্বিতীয় লেগে রিয়াল জিতেছে ৪-২ গোলে। দুই লেগে ৬-৩ গোলের অগ্রগামিতায় চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠেছে জিনেদিন জিদানের শিষ্যরা।

মিউনিখ জয় করে স্বস্তি নিয়ে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে বায়ার্নকে স্বাগত জানায় রিয়াল। তারপরও দ্বিতীয় লেগে রক্ষণাত্মক খেলার চেয়ে আক্রমণে মনোযোগ ছিল তাদের। মাত্র ৫ মিনিটে ইস্কো ঢুকে যেতে চেয়েছিলেন বায়ার্নের ডিবক্সে। কিন্তু আরতুরো ভিদাল বক্সের খানিকটা বাইরে ট্যাকল করে রুখে দেন তাকে। হলুদ কার্ড পান এই চিলিয়ান। তবে রিয়ালের প্রথম প্রচেষ্টা ঠেকিয়ে দেওয়া তার জন্য ছিল বড় পাওয়া। এমন আক্রমণের পসরা রিয়াল প্রথম ৪৫ মিনিটে ভালোই সাজিয়েছিল।

তবে ৯ মিনিটে মার্সেলো গোললাইনের খানিকটা সামনে না থাকলে রিয়ালের জন্য সর্বনাশ হতো। থিয়াগোর শট রিয়ালের গোলরক্ষক কেইলর নাভাসকে ফাঁকি দিলেও ব্রাজিলিয়ান ডিফেন্ডার প্রতিরোধ গড়েন। ২৭ মিনিটে একইভাবে রিয়ালকে গোল পেতে দেননি জেরোমে বোয়েটাং। চার মিনিট পর আরেকবার ঝুঁকির মুখে পড়ে জার্মান চ্যাম্পিয়নরা। গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ার ও হুমেলসের পাস বিনিময়ের সময় রিয়াল তারকা করিম বেনজিমার গায়ে লেগে বল গোলপোস্টের দিকে ছোটে। যদিও সেটা গোলপোস্টের বেশ খানিকটা পাশ দিয়ে চলে যায়। ৩৭ মিনিটে রোনালদোর নিচু শট সহজে ঠেকিয়ে দেন বায়ার্ন গোলরক্ষক।

প্রথমার্ধে এমন সব সুযোগ নষ্ট করায় হতাশ হতে হয় রিয়াল সমর্থকদের। গোলশূন্য থেকে দুই দল যায় বিরতিতে।

দ্বিতীয়ার্ধে প্রথম আক্রমণ করেছিল বায়ার্ন। রোবেনের হেড লক্ষ্যভেদ হতে পারত, কিন্তু গোললাইনের সামনে থেকে আবারও রিয়ালকে বাঁচান মার্সেলো। ৫০ মিনিটের ওই সুযোগ নষ্ট হওয়ার তিন মিনিট পরই গোল পায় বায়ার্ন। রিয়ালের বক্সে কাসেমিরোর ফাউলের শিকার হন রোবেন। পেনাল্টি থেকে ১-০ করেন রবার্ত লেভানদস্কি।

তবে ওই গোলের আনন্দ বেশিক্ষণ ধরে রাখতে পারেনি জার্মান জায়ান্টরা। ৭৬ মিনিটে ডানপ্রান্ত থেকে কাসেমিরোর ক্রস, বায়ার্ন অধিনায়ক ফিলিপ লামের চ্যালেঞ্জ উপেক্ষা করে লক্ষ্যভেদী হেড করেন রোনালদো। ১-১ গোলে সমতায় ফিরে যেন জয়ের আনন্দে মেতেছিল বার্নাব্যুর দর্শকরা। কিন্তু পরের মিনিটে স্তব্ধ হতে হয় তাদের। হতবাক করা গোল খেয়ে বসে রিয়াল। বল বিপৎমুক্ত করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়ে দেন রিয়াল অধিনায়ক সের্হিয়ো রামোস। ২-১ গোলে এগিয়ে যায় বায়ার্ন। ৮৪ মিনিটে আসেনসিওকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন ভিদাল। মাঠ ছাড়তে হয় তাকে। শেষ ৬ মিনিট ১০ জনের বায়ার্নকে পেলেও সুবিধা করতে পারেনি রিয়াল। দুই দলই হোম ও অ্যাওয়ে গোলে সমানে সমান হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

শেষ ৩০ মিনিটে একজন কম নিয়ে খেলতে নেমে অতিরিক্ত সময়ের প্রথমার্ধ সত্যিকার অর্থে রিয়ালের রক্ষণকে ব্যতিব্যস্ত রাখতে পারেনি বায়ার্ন। বরং ৯৭ মিনিটে ন্যুয়ারের পরীক্ষা নেন রোনালদো। তার লম্বা শট বাঁদিকে ঝাঁপিয়ে রুখে দেন শ্যালকের সাবেক গোলরক্ষক। তবে রোনালদো ঠিক নায়কের রূপে দেখা দিয়েছেন। ১০৪ মিনিটে রামোসের উঠিয়ে দেওয়া বল ডিবক্সের মধ্যে বুক দিয়ে নিয়ন্ত্রণে নেন পর্তুগিজ তারকা, এর পর বাঁপায়ের শটে ন্যুয়ারকে পরাস্ত করেন। আর পেরে উঠেনি বায়ার্ন। ১০৯ মিনিটে ডিবক্সে মার্সেলোর দারুণ পাসে হ্যাটট্রিক করেন রোনালদো। এ গোলেই চ্যাম্পিয়নস লিগে শততম গোলের রেকর্ড গড়েন তিনি। তিন মিনিট পর আসেনসিও বাঁপ্রান্ত থেকে রিয়ালের চতুর্থ গোল করলে চ্যাম্পিয়নদের দাপুটে জয় নিশ্চিত হয়।  

কোয়ার্টার ফাইনালের আরেক ম্যাচে ১-১ গোলে ড্র করেও সেমিফাইনালে উঠেছে অ্যাতলেতিকো মাদ্রিদ। প্রথম লেগে ১-০ গোলে জিতে লেস্টারশায়ারে লিস্টার সিটির মুখোমুখি হয়েছিল অ্যাতলেতিকো। ২৬ মিনিটে সাউলের হেডে গুরুত্বপূর্ণ অ্যাওয়ে গোলে সেমিফাইনালের পথে আরও এক ধাপ এগিয়ে যায় গতবারের ফাইনালিস্টরা। যদিও ৬১ মিনিটে জেমি ভার্ডির গোলে আশার আলো জাগিয়েছিল লিস্টার। কিন্তু অভিজ্ঞ প্রতিপক্ষের গোলমুখ আর ভাঙতে পারেনি তারা। শেষ হয়ে যায় চ্যাম্পিয়নস লিগে লিস্টারের রূপকথার মতো যাত্রা। আর ২-১ গোলের অগ্রগামিতায় গত চার মৌসুমে তৃতীয়বার সেমিফাইনাল নিশ্চিত করে অ্যাতলেতিকো।

/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা