X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘অভিজ্ঞ’ বাংলাদেশ অভিজ্ঞতাতেই রাখছে আস্থা

খালিদ রাজ
১৯ এপ্রিল ২০১৭, ২০:১৮আপডেট : ১৯ এপ্রিল ২০১৭, ২০:৩০

‘অভিজ্ঞ’ বাংলাদেশ অভিজ্ঞতাতেই রাখছে আস্থা একটা সময় ছিল, যখন হারটাই ছিল বাংলাদেশের নিয়তি। ভক্তদের প্রার্থনায় থাকতো শুধু হারের ব্যবধানটা যেন কম হয়। সময়ের পালা বদলে ক্রিকেটের উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বের শক্তিধর দলগুলোর একটি। অন্তত ওয়ানডেতে জোর গলাতেই বলা যায় কথাটা। এখন হারের জায়গায় প্রত্যাশায় থাকে শুধুই জয়। না জিতলেই যেন হতাশা আষ্টেপৃষ্ঠে ধরে সমর্থকদের মনে, ছড়ায় বিষাদ।

দিনবদলের গানের সুরে ওয়ানডে ক্রিকেটে অন্য উঁচুতে বসা বাংলাদেশকে নিয়ে সমর্থকদের প্রত্যাশার কমতি নেই। চাহিদার পারদ এত উপরে উঠেছে যে, এবারের চ্যাম্পিয়নস ট্রফিতে গ্রুপ পর্ব পেরিয়ে যাওয়ার সম্ভাবনাও দেখছেন অনেকে। আবেগ নয়, সাম্প্রতিক সময়ে মাশরাফিদের পারফরম্যান্সই আশা জাগাচ্ছে ক্রিকেটপ্রেমীদের মনে। আশার বাণী শুনিয়েছেন হাবিবুল বাশারও। চ্যাম্পিয়নস ট্রফির শুভেচ্ছা দূত হওয়ার পর বাংলাদেশের সাবেক অধিনায়ক বলেছেন, এই টুর্নামেন্ট হতে পারে বাংলাদেশের জ্বলে ওঠার সবচেয়ে ভালো মঞ্চ।

আশার চাদরে মোড়ানো সেই টুর্নামেন্ট ১ জুন শুরু হচ্ছে ইংল্যান্ডে। তার আগে বাংলাদেশ আবার ত্রিদেশীয় সিরিজ খেলবে নিউজিল্যান্ড ও স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে। ওয়ানডে বিশ্বকাপের পর ক্রিকেটের সবচেয়ে উত্তেজনার এই লড়াইয়ের মিশন সামনে রেখে ইংল্যান্ডে উড়ে যাওয়ার কথা এ মাসের শেষ দিকে। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলার আগে ইংল্যান্ডে ১০ দিনের ক্যাম্প করার কথা মাশরাফিদের। ক্যাম্প, ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়নস ট্রফির ন্যুনতম তিন ম্যাচ মিলিয়ে প্রায় দেড় মাসের সফর বাংলাদেশের। লম্বা এই সফরের জন্য বড় স্কোয়াডই ঘোষণা করতে যাচ্ছে মিনহাজুল আবেদীন নান্নুর নেতৃত্বাধীন নির্বাচক কমিটি।

স্কোয়াডের পরিধি ১৮ থেকে ২০ সদস্যের হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন নান্নু নিজেই। এই দলে নাসির হোসেনের ফেরার গুঞ্জন শোনা যাচ্ছে বাতাসে। অনেকদিন ধরে দলের বাইরে থাকা এই অলরাউন্ডার ফিরবেন কিনা, সেটা নিয়ে ধোঁয়াশা থাকলেও দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন একটা বিষয় নিশ্চিত করে দিয়েছেন মোটামুটি। সেটা হলো, ইংল্যান্ড ও আয়ারল্যান্ড সফরে দলে নতুন মুখ আসার সম্ভাবনা খুব কম। বুধবার মিরপুর স্টেডিয়ামে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সুজনের বলা ‘নতুন মুখের খুব বেশি সম্ভাবনা নেই। ইংল্যান্ডের মতো জায়গায় খেলা যেহেতু, তাই অভিজ্ঞতাই বেশি গুরুত্বপূর্ণ’ কথাটায় পুরোপুরি ইঙ্গিত আছে নতুন কারও সুযোগ না পাওয়ার। অভিজ্ঞতা বলতে, বর্তমান সময়ে দলে থাকা খেলোয়াড়দের বুঝিয়েছেন সাবেক এই অধিনায়ক। তা ছাড়া দল যে ইতিমধ্যে তৈরি আছে, সেটাও জানিয়েছেন সুজন।

ইংলিশ কন্ডিশনে দল নিয়ে আসলে পরীক্ষার সুযোগও নেই। অভিজ্ঞ খেলোয়াড়দের যেখানে ওখানকার কন্ডিশনে খেলতে হিমশিম খেতে হয়, সেখানে নতুনদের দিতে হয় আরও কঠিন পরীক্ষা। তাছাড়া শ্রীলঙ্কা সফর দিয়েই কোচ চন্ডিকা হাথুরুসিংহে একটা পরীক্ষা সেরে নিয়েছেন দলের। শ্রীলঙ্কার স্পিন সহায়ক উইকেট জেনেও স্কোয়াডে রেখেছিলেন ছয় পেসার; আর সেটা যে চ্যাম্পিয়নস ট্রফির প্রস্তুতি হিসেবে রাখা, তা স্পষ্ট করে না বললেও চলে!

গত কয়েক বছর একসঙ্গে খেলে মাশরাফির নেতৃত্বে ওয়ানডেতে ভারসাম্যপূর্ণ একটা দল হয়ে উঠেছে বাংলাদেশ। নিজেদের দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে নজর কেড়ে নেওয়া টাইগারদের সমীহ করে এখন বিশ্বের সব দলই। ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডের বিপক্ষে দাপুটে সব জয়ে মাশরাফিরা ভীতি ছড়িয়েছেন ক্রিকেট বিশ্বে। যেটা চ্যাম্পিয়নস ট্রফিতে একই গ্রুপে থাকা অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের ভেতরও বইছে সমানভাবে।

ক্রিকেট বিশ্বের এই তিন শক্তিশালী দলকে টপকে সেমিফাইনাল নিশ্চিত করলে সেটা মোটেও অঘটন হবে না। বাংলাদেশ এখন আর সেই দল নেই, ‘অভিজ্ঞ’ বাংলাদেশ এখন ওয়ানডের অন্যতম সেরা!

সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রাকের ধাক্কায় দুই মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
ট্রাকের ধাক্কায় দুই মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
প্রাণ জুড়াবে কাঁচা আমের শরবত
প্রাণ জুড়াবে কাঁচা আমের শরবত
কামালের ২৯ বছরের রেকর্ড ভাঙতে পারলেন না সবুজ!
কামালের ২৯ বছরের রেকর্ড ভাঙতে পারলেন না সবুজ!
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!