মিসবাহ-ইউনিসের শেষের শুরু আজ

Send
স্পোর্টস ডেস্ক১৩:৩০, এপ্রিল ২১, ২০১৭

মিসবাহ ও ইউনিসএকটি ব্যতিক্রমী কারণে জনপ্রিয়তার শীর্ষে থাকতে পারে ওয়েস্ট ইন্ডিজ। প্রতিপক্ষের বিখ্যাত কয়েকজন খেলোয়াড়দের মর্যাদাপূর্ণ বিদায়ের মঞ্চ তৈরির অভিজ্ঞতা আছে তাদের। চার বছরও হয়নি, ভারতে দুই টেস্টের সিরিজ খেলেছিল উইন্ডিজরা। যেখানে তাদের বিপক্ষেই শেষ আন্তর্জাতিক সিরিজ খেলেছিলেন ভারতের প্রসিদ্ধ ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। এবার তাদের বিপক্ষে খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়ের সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের মিসবাহ উল হক ও ইউনিস খান। আর তাদের ক্যারিয়ারের শেষের শুরুটা হবে আজ রাত ৯টায় (বাংলাদেশ সময়), স্যাবিনা পার্কে।

জেসন হোল্ডারের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ মিসবাহ ও ইউনিসের বিদায়ী মঞ্চ। শুক্রবার থেকে শুরু হওয়া এ সিরিজে তাই সব মনোযোগ সফরকারী দলের দিকে। জ্যামাইকার প্রধান ক্রিকেট মাঠে প্রায় ২৫ হাজার দর্শকরা কী প্রত্যাশা করছেন পাকিস্তানি দুই ব্যাটসম্যানের কাছ থেকে?

গত অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। আবার একই প্রতিপক্ষকে দিয়ে শুরু হচ্ছে তাদের টেস্টের নতুন পথচলা। কিন্তু মূল আকর্ষণ তারা নয়, পাকিস্তান। নির্দিষ্ট করে বললে মিসবাহ ও ইউনিস আলোচনার মূল বিষয়।

ইউনিসের ১০ হাজার টেস্ট রান কখন হবে? বিদায়ী সিরিজে পাকিস্তানের টানা ৬ ম্যাচের লজ্জা কি কাটিয়ে উঠতে পারবেন মিসবাহ? ক্যারিবীয় দ্বীপপুঞ্জে দেশকে প্রথমবার সিরিজ জয়ের আনন্দে ভাসাতে পারবেন সফল এ অধিনায়ক? মিসবাহ-ইউনিসের শেষের শুরুর সঙ্গে সঙ্গে সব প্রশ্নের উত্তরও জানা হয়ে যাবে ধাপে ধাপে।

তবে দুর্লভ অর্জনটা আজই করে ফেলতে পারেন ইউনিস। প্রথম পাকিস্তানি হিসেবে ১০ হাজার টেস্ট রান থেকে যে আর মাত্র ২৩ রান দূরে তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে অপরাজিত ১৭৫ রানের ইনিংস খেলা ইউনিসের জন্য এ আর এমন কী! এ কীর্তির জন্য অধীর অপেক্ষায় ছিলেন ৩৯ বছর বয়সী ব্যাটসম্যান। তার অপেক্ষার অবসানে হয়তো প্রস্তুত স্যাবিনা পার্ক।

আর দলও উজ্জীবিত দুই অভিজ্ঞ ক্রিকেটারকে বর্ণিল বিদায় দিতে। তাদের উজ্জীবনী শক্তি যোগাচ্ছে ওয়েস্ট ইন্ডিজে গত ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয়। এবার সেই ধারাবাহিকতা ধরে রাখার দায়িত্ব মিসবাহর। তাহলে ইতিহাস গড়েই নিজের বিদায়টা রাঙাতে পারবেন ৪২ বছর বয়সী ব্যাটসম্যান। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ তাদের শেষটা মাটি করে দেওয়ার পরিকল্পনাই কষছে। সূত্র- ক্রিকইনফো

/এফএইচএম/

লাইভ

টপ