X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মেসি ম্যাজিকে বার্সার রিয়াল-বধ

স্পোর্টস ডেস্ক
২৪ এপ্রিল ২০১৭, ০২:৪৭আপডেট : ২৪ এপ্রিল ২০১৭, ০৪:২৩

দলের জয়সূচক গোল উদযাপন করছেন মেসি লিওনেল মেসির আগুনঝরা পারফরম্যান্সে পুড়ল রিয়াল মাদ্রিদ। এল ক্লাসিকোর মহারণে মুগ্ধতার সবটুকু ছড়ালেন বার্সেলোনা ফরোয়ার্ড। তার জাদুকরী নৈপুণ্যে ঘরের মাঠে অসহায়ত্ব বরণ করল জিনেদিন জিদানের শিষ্যরা। রবিবার ১০ জনের রিয়ালের বিপক্ষে ৩-২ গোলের অসাধারণ জয় পেয়েছে বার্সেলোনা। একই সঙ্গে রিয়ালকে টপকে লা লিগার পয়েন্ট টেবিলে এক নম্বরে উঠেছে কাতালান জায়ান্টরা।   

এল ক্লাসিকো মানেই আগুনে বারুদে লড়াই। রবিবার সান্তিয়াগো বার্নাব্যুতে লড়াইটা হলো তেমনই। গত ডিসেম্বরে ন্যু ক্যাম্পে ১-১ গোলে ড্রর তুলনায় এবারের প্রতিদ্বন্দ্বিতা ছিল অনেক বেশি উত্তেজনায় ঠাঁসা। দুই দলের খেলোয়াড়রা তাদের শারীরিক-মানসিক শক্তির সর্বোচ্চ ব্যবহার করেছে। তবে বেশি আঘাতের শিকার মেসিই উঠলেন জ্বলে। ‘রক্তাক্ত’ আর্জেন্টাইন ফরোয়ার্ড দুই গোল করে বার্সাকে শিরোপার দৌড়ে ভালোভাবে ফেরালেন।

যদিও দুই দলই বেশ কয়েকটি সুবর্ণ সুযোগ নষ্ট করেছে। ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি, করিম বেনজিমা, লুই সুয়ারেস, জেরার্দ পিকে সফল হলে গোলের বন্যা দেখা যেত মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোতে। তারপরও উত্তেজনায় কোনও কমতি ছিল না। দুই দলের মধ্যেই ছিল যুদ্ধাংদেহী মানসিকতা।

শেষ মিনিটে মেসির লক্ষ্যভেদী শটের মুহূর্ত ১১ মিনিটে মেসির বাড়িয়ে দেওয়া বলে সুয়ারেসের শট গোলবারের পাশ দিয়ে চলে যায়। রিয়ালের প্রথম সুযোগ আসে ১৯ মিনিটে। করিম বেনজিমাকে সহজে রুখে দেন গোলরক্ষক আন্দ্রে টার স্টেগান। ২ মিনিট যেতেই রোনালদো পরীক্ষা নেন বার্সার গোলরক্ষককে, যেখানে আবারও উত্তীর্ণ হন টার স্টেগান। কিছুক্ষণ পরই মার্সেলোর কনুইয়ের আঘাতে মেসি পড়ে যান। তার মুখ দিয়ে রক্তও পড়েছে বেশ। কিন্তু মেসি দমে না গিয়ে আরও দুর্বার হয়ে উঠেন।  তার সেই অগ্নিরূপ দেখা গেছে পুরো ম্যাচজুড়ে।

অবশ্য প্রথম আধ ঘন্টা ম্যাচটা রিয়ালের নিয়ন্ত্রণে ছিল বেশি। ২৪ মিনিটে রোনালদোর লক্ষ্যে নেওয়া শট গোলবারের উপর দিয়ে চলে যায় মাঠের বাইরে। কয়েকবার সুযোগ নষ্টের পর ২৮ মিনিটে গোলমুখ খোলে রিয়াল। টনি ক্রুসের কর্নার পুরোপুরি বিপদমুক্ত করতে ব্যর্থ হয় বার্সা, বক্সের ঠিক বাইরে বল পান মার্সেলো। ব্রাজিলিয়ান ডিফেন্ডারের ক্রস থেকে সের্হিয়ো রামোসের শট পোস্টে লেগে ফিরে এলে সুযোগসন্ধানী কাসেমিরো ১-০ করেন।

রাকিতিচের গোলে বার্সা এগিয়ে যায় তবে রিয়ালের এ আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৩৩ মিনিটে বুসকেতস ও রাকিতিচের যোগসাজশে সমতা ফেরান মেসি। ডানপ্রান্ত থেকে বুসকেতস পাস দেন রাকিতিচকে, সেভিয়ার সাবেক মিডফিল্ডার বাড়িয়ে দেন আর্জেন্টাইনকে। রিয়ালের রক্ষণদুর্গ একপাশে মেসিকে থামাতে চেষ্টা করেছিল, কিন্তু পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী বল নিয়ে বাঁপ্রান্তে চলে আসেন এবং বাঁপায়ের শটে নাভাসকে পরাস্ত করেন। এল ক্লাসিকোয় পাঁচ  ম্যাচ পর মেসি পান প্রথম গোলটি। বিরতির আগে শেষ ৫ মিনিটে দুটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি মেসি। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে।

বিরতির পর ফিরে ৪৯ মিনিটে প্রথম সুযোগ পায় রিয়াল। ক্রুসের বাঁপায়ের শট সহজে রুখে দেন টার স্টেগান। ১০ মিনিট পর রিয়াল গোলরক্ষককে পরীক্ষা দিতে হয়। পিকের হেড কোনোভাবে ওই যাত্রায় রুখে দেন কেইলর নাভাস। কিছুক্ষণ পর রোনালদোর সামনে সুযোগ আসে রিয়ালকে এগিয়ে নেওয়ার। ৬৮ মিনিটে আসেনসিও পেনাল্টি বক্সের সামনে বল ঠেলে দেন, সেখান থেকে শট নেন পর্তুগিজ ফরোয়ার্ড। কপাল মন্দ ছিল তার, বল চলে যায় গোলবারের অনেক উপর দিয়ে। সুযোগ নষ্টের দিনে বরং উল্টো আরও একটি গোল হজম করতে হয় রিয়ালকে। ৭৩ মিনিটে রাকিতিচের বাঁপায়ের শট ঠেকিয়ে দেওয়ার কোনও সুযোগ পাননি নাভাস।

মুখে আঘাত পাওয়ার পর প্রাথমিক চিকিৎসা নিলেন মেসি ২-১ গোলে পিছিয়ে পড়ার পর রিয়ালের জন্য আরও বড় ধাক্কা হয়ে আসে রামোস লাল কার্ড দেখলে। ৭৭ মিনিটে অযথা ডাইভিং করে মেসিকে ফাউল করে মাঠ ছাড়েন স্বাগতিক অধিনায়ক। তবে শেষ বাঁশি বাজার ৫ মিনিট আগে ম্যাচে উত্তেজনা ফেরে রিয়াল দ্বিতীয় গোল করলে। বেনজিমার বদলি নামা হামেস রদ্রিগেসের গোলে সমতায় ফেরে রিয়াল। মৌসুমের প্রথম ক্লাসিকোর মতো আবার পয়েন্ট হারানোর শঙ্কায় পড়ে বার্সা। কিন্তু যে ম্যাচে মেসি জ্বলে উঠেছেন, সেখানে সব দুশ্চিন্তা পেছনে পড়ে যায়। আর্জেন্টিনা অধিনায়ক এবার দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন। যোগ করা সময়ে তিনি করলেন নিজের দ্বিতীয় গোল। জর্দি আলবার নিচু ক্রসে রিয়ালের ডিফেন্ডারদের চোখকে ফাঁকি দিয়ে জয়োৎসবের মুহূর্ত তৈরি করে দেন মেসি।

এ জয়ে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ফিরেছে বার্সেলোনা। তাদের সমান পয়েন্ট রিয়ালের, তবে একটি ম্যাচ কম খেলেছে তারা।
/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন