Vision  ad on bangla Tribune

লাম-জাবিকে বায়ার্নের বিদায়ী উপহার

স্পোর্টস ডেস্ক২২:২৪, মে ২০, ২০১৭

লামকে বিদায় জানাল বায়ার্নঅ্যালিয়েঞ্জ এরেনায় জমকালো এক আয়োজন। মৌসুমের শেষ ম্যাচ খেলতে যাওয়া বায়ার্ন মিউনিখ তো ৩ ম্যাচ হাতে রেখেই বুন্দেসলিগার রেকর্ড চ্যাম্পিয়ন হয়েছিল, তাহলে কেন এমন আয়োজন? কারণ ক্যারিয়ারে শেষবার ফুটবল খেলতে যাচ্ছেন শহরের অচেনা ছেলে থেকে ক্লাবের লিজেন্ড হওয়া ফিলিপ লাম। হাজার হাজার দর্শকের সামনে বিদায়ী সংবর্ধনা দেওয়া হলো সাবেক জার্মান অধিনায়ককে। লাল-সাদা ফুলের তোড়া, একটি ক্লাব গলফ ব্যাগ ও দর্শকসারি থেকে অভিবাদন নিয়ে বায়ার্নের জার্সিতে ৫১৭তম ম্যাচ খেলতে নেমেছিলেন লাম।

১৯৯৫ সাল থেকে বায়ার্নের সঙ্গে কাটিয়েছেন লাম। ২০০২ সালে সিনিয়র ক্যারিয়ার শুরু করেন। মাঝে দুই মৌসুম স্টুটগার্টের সঙ্গে ধারে খেলেছেন। বায়ার্নের রক্ষণে দুর্দান্ত প্রতিরোধ গড়ার পাশাপাশি করেছেন ২২ গোল। ২০১৩ সালের চ্যাম্পিয়নস লিগ ও ৮টি বুন্দেসলিগাসহ জিতেছেন ২১টি শিরোপা। আর আন্তর্জাতিক ফুটবলে তো গতবার পেলেন বিশ্বকাপ। সব মিলিয়ে জার্মানির সাবেক এ রক্ষণাত্মক মিডফিল্ডার প্রাণোচ্ছ্বল এক ক্যারিয়ারের ইতি টানলেন শনিবার। আবেগী এ বিদায় সংবর্ধনার পর সতীর্থদের কাছ থেকে পেয়েছেন বিদায়ী উপহার। ক্যারিয়ারের শেষ ম্যাচে জয়ের স্বাদ পেয়েছেন  ৩৩ বছর বয়সী লাম। তার দল ঘরের মাঠে ফ্রেইবুর্গকে ৪-১ গোলে হারিয়েছে।

জাবিকে সংবর্ধনা জানাচ্ছে বায়ার্নচ্যাম্পিয়নদের জন্য মৌসুমের ২৫তম জয় এনে দিতে গোল করেছেন আরিয়েন রবেন, আরতুরো ভিদাল, ফ্রাঙ্ক রিবেরি ও জোশুয়া কিমিচ। চার গোলের মধ্যে দুটি বানিয়ে দেওয়া বায়ার্নের আরেক তারকা জাবি আলোনসোও ফুটবলকে বিদায় জানালেন এদিন। ম্যাচের শুরুতে তাকেও দেওয়া হয়েছে বিদায়ী সংবর্ধনা। রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের সাবেক মিডফিল্ডার ২০১৪ সালে জার্মানদের সঙ্গে চুক্তিবদ্ধ হোন। তিনটি লিগ শিরোপাসহ সব মিলিয়ে বায়ার্নের জার্সিতে ৫ ট্রফি নিয়ে ক্যারিয়ারের ইতি টানছেন স্পেনের বিশ্বকাপজয়ী তারকা। সূত্র- গোলডটকম, ইএসপিএনএফসি

/এফএইচএম/

ULAB

লাইভ

টপ