X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শেষটা রাঙিয়ে নেওয়ার সুযোগ টাইগারদের

রবিউল ইসলাম
২৪ মে ২০১৭, ১১:০০আপডেট : ২৪ মে ২০১৭, ১১:১৩

জিতেই চ্যাম্পিয়নস ট্রফিতে যেতে চায় মাশরাফিরা ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচটিতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। চ্যাম্পিয়নস ট্রফির আগে বুধবার শেষ পরীক্ষায় নামছে লাল-সবুজরা। আইসিসির দ্বিতীয় বৃহৎ টুর্নামেন্টের আগে আত্মবিশ্বাস ধরে রাখতে জিতেই ইংল্যান্ডে যেতে চায় মাশরাফির দল। এদিন ডাবলিনের ক্লোনটার্ফে বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখা যাবে বিটিভি, মাছরাঙা ও গাজী টিভিতে।

 ত্রিদেশীয় সিরিজের এই ম্যাচটি আক্ষরিক অর্থে মূল্যহীন হলেও বাংলাদেশের স্বার্থে এর গুরুত্ব অনেক। কেননা এরইমধ্যে নিউজিল্যান্ড চ্যাম্পিয়ন হয়ে গেছে; বাংলাদেশ হয়ে আছে রানার্সআপ। ম্যাচটি তাই আনুষ্ঠানিকতায় পরিণত হয়েছে। তবে বাংলাদেশ জিতে গেলে প্রথমবারের মতো বিশ্ব র‌্যাংকিংয়ে ৬ নম্বরে উঠে যাওয়ার সুযোগ পাচ্ছে। শুধু তাই নয়, সরাসরি ২০১৯ বিশ্বকাপ খেলার দৌঁড়ে অনেকখানি এগিয়ে যাবে লাল-সবুজরা।

 তবে বিদেশের মাটিতে কিউইরা বাংলাদেশের জন্য আক্ষেপের নামই হয়ে আছে। নিউজিল্যান্ডের বিপক্ষে ২৯ ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে জয় পেয়েছে ৮টিতে। কিন্তু ব্ল্যাকক্যাপদের বিপক্ষে টাইগারদের সব জয়ই দেশের মাটিতে। কিউইদের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচটি ছিল ১৯৯০ সালে, শারজায়। এরপর আরও ১৬ বার বিদেশের মাটিতে মুখোমুখি হয়েছে দুই দল। বিদেশের মাটিতে আজ দুই দলের হবে ১৭তম মোকাবেলা। এই ম্যাচে কি জয়ের দেখা পাবে বাংলাদেশ? পারবে নতুন ইতিহাস রচনা করতে? উত্তর পাওয়া যাবে আজকেই!

 চলতি সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে হারের পর সব বিভাগের উন্নতি চেয়েছিলেন অধিনায়ক মাশরাফি। আয়ারল্যান্ডের বিপক্ষে দলের ক্রিকেটাররা সেই উন্নতির ছাপ রেখেছেন। এবার শক্তিশালী দলটির বিপক্ষে তার ধারাবাহিকতা ধরে রাখার লড়াই। মাশরাফি অবশ্য আশাবাদী, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে গত ম্যাচে আমরা শুরুর দিকে উইকেট ফেলতে পারিনি। কিন্তু আয়ারল্যান্ডের বিপক্ষে বোলাররা ঠিক সেই কাজটাই সাফল্যের সঙ্গে করেছে। বোলারদের কাছ থেকে আমরা এমন কিছুই সবসময় চাই। আমরা নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচে জিততে চাই। এর আগের ম্যাচেই আমাদের জয়ের সুযোগ ছিল। কিন্তু আমরা পারিনি। তবে আমি মনে করি, আয়ারল্যান্ডের বিপক্ষে আমরা যেভাবে খেললাম, সেভাবে খেলতে পারলে আমরা নিউজিল্যান্ডকেও পরের ম্যাচে হারাতে পারব।’

এদিকে ল্যাথামের নেতৃত্বে এরই মধ্যে ত্রিদেশীয় সিরিজের শিরোপা নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষেও জয়ের ধারা অব্যাহত রাখতে দলের পারফরম্যান্সে আরও উন্নতি চান তিনি। তাইতো বাংলাদেশকে সতর্কবার্তা দিলেন এভাবেই, ‘আইপিএল থেকে অভিজ্ঞদের ফিরে পাওয়াটা দারুণ। আশা করছি পরের ম্যাচেও তারা ভূমিকা রাখবে। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে আমরা আরও ভালো পারফর্ম করতে চাই। কারণ চ্যাম্পিয়নস ট্রফির আগে এটা অনেক বেশি গুরুত্বপূর্ণ ম্যাচ।’

 বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ বলে খুব বেশি পরিবর্তন হওয়ার সুযোগ নেই একাদশে। তবে ক্রিকেট পাড়ায় গুঞ্জন, শেষ ম্যাচে ফিনিশার খ্যাত নাসিরকে দেখা যেতে পারে। তবে শেষ পর্যন্ত তাকে দেখা যাবে কিনা তা নিয়ে সংশয়ে ক্রিকেট প্রেমীরা!

 তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে সৌম্য সরকার টিকে যাওয়াতে ওপেনিংয়ে ইমরুলের সুযোগ নেই। তবে সাব্বিরের পরিবর্তে দেখা যেতে পারে ইমরুলকে। এছাড়াও স্পিনার সানজামুল ও রুবেল হোসেনও পরীক্ষায় উত্তীর্ণ। তাই আজ হয়তো তাসকিনকে সুযোগ দেওয়া হতে পারে একাদশে।

 /এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?