X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

নিউজিল্যান্ডকে চাপে ফেলেছেন সাকিব-মাশরাফি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ মে ২০১৭, ১৮:৫১আপডেট : ২৪ মে ২০১৭, ১৯:১৬

নিউজিল্যান্ডকে চাপে ফেলেছেন সাকিব-মাশরাফি জিতলেই র‌্যাংকিংয়ের ষষ্ঠ স্থান- নিউজিল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ শুরুর আগে বাংলাদেশের সামনে ছিল এই সমীকরণ। চ্যাম্পিয়নস ট্রফির আগে প্রাপ্তির খাতায় বড় এই অর্জন যোগ করার মিশনে ডাবলিনে নেমেছে বাংলাদেশ। টাইগাররা টস জিতে ফিল্ডিং নেওয়ায় ব্যাটিংয়ে নেমেছে নিউজিল্যান্ড। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কিউইদের স্কোর ৪৮ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৫৯ রান। সাকিব আল হাসান ও মাশরাফি মুর্তজার জোড়া আঘাতের পর রুবেল হোসেনের কাছে অষ্টম উইকেট হারায় নিউজিল্যান্ড।  ম্যাট হেনরিকে বোল্ড করেন এ পেসার।

এর আগে কোরি অ্যান্ডারসনের বিপজ্জনক উইকেট স্কয়ার লেগে মুঠোবন্দি করেছিলেন মাহমুদউল্লাহ, এর পর মিডঅফে জেমস নিশামকে। দারুণ ফিল্ডিংয়ে নিউজিল্যান্ডের ব্যাটিং ধসে ভূমিকা রেখেছেন তিনি।  প্রথমটির উইকেটশিকারি সাকিব আল হাসান, পরেরটি মাশরাফি মুর্তজা।  তারা দুজনে পরের দুই ওভারে  আরও দুটি উইকেট নেন।  ক্রিজে নেমে মাত্র ৫ বল খেলে মিচেল স্যান্টনারকে বোল্ড করে সাকিব তার দ্বিতীয় উইকেট নেন।  ২ বল খেলে কলিন মুনরোকে পেছনে মুশফিকুর রহিমের ক্যাচ বানান মাশরাফি।

নাসির হোসেনের দুর্দান্ত বোলিং চাপে ফেলে নিউজিল্যান্ডকে। দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরায় চাপটা এমনিতেই বেশি ছিল নাসিরের ওপর। সেটা আরও বেড়ে যায় শুরুতে টম ল্যাথামের ক্যাচ মিস করলে। বোলিংয়েও সুবিধা করতে পারছিলেন না তিনি। অতঃপর ফিরলেন তিনি স্বরূপে, বাংলাদেশকে দ্বিতীয় উইকেট এনে দিয়েছেন নাসিরই। হাফসেঞ্চুরি করে বিধ্বংসী হয়ে ওঠা নাইল ব্রুমকে ফিরিয়েছেন তিনি মাশরাফির হাতে ক্যাচ বানিয়ে। স্কয়ার লেগে মাশরাফির হাতে ধরা পড়ার আগে ব্রুম খেলেন ৭৬ বলে ৬৩ রানের ইনিংস।

এখানেই থামেননি এই অলরাউন্ডার; ইনিংসের তৃতীয় বলে যার ক্যাচ ছেড়েছিলেন, সেই ল্যাথামকে বোল্ড করে ফিরেছেন তিনিই। ব্রুমকে আউট করার পরের ওভারে এসে প্যাভিলিয়নে ফেরত পাঠান সেট ব্যাটসম্যান ল্যাথামকে। দুইবার ‘জীবন’ পাওয়ার সুবিধা কাজে লাগিয়ে হাফসেঞ্চুরি পূরণ করে এই ওপেনার এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকেও। কিন্তু বোল্ড হয়ে গেলে থেমে যায় তার ৮৪ রানের ইনিংস। ৯২ বলের ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ১১ বাউন্ডারিতে।
অথ্চ রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফিরে যেতে পারতেন ল্যাথাম। যদিও ভাগ্য সহায় হওয়ায় ইনিংসের তৃতীয় বলে বেঁচে যান নাসির ক্যাচ মিস করায়। নতুন ‘জীবন’ পেয়ে ইনিংস লম্বা করে পূরণ করেন ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম হাফসেঞ্চুরি।

টস জিতে ফিল্ডিংয়ে নেমে শুরুতেই টাইগারদের উইকেট এনে দিয়েছেন মুস্তাফিজুর রহমান। এই পেসারের স্লোয়ারে প্যাভিলিয়নে ফিরে গেছেন ওপেনার লুক রঞ্চি। প্রথম উইকেটটা পেয়ে যেতে পারতেন মাশরাফি, পাননি নাসির হোসেন ক্যাচ মিস করায়। সাকিব অবশ্য ভুল করেননি। মুস্তাফিজের স্লোয়ারে বোকা বনে গিয়ে রঞ্চি বল মারেন উড়িয়ে, বৃত্তের ভেতর থেকে বল তালুবন্দি করতে সমস্যা হয়নি সাকিবের। 

নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশে। ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশের একাদশে জায়গা পেয়েছেন নাসির হোসেন। সানজামুল ইসলামের জায়গায় সুযোগ পেয়েছেন তিনি।

ত্রিদেশীয় সিরিজের আগের পাঁচ ম্যাচে যারাই টস জিতেছে, নিয়েছে ফিল্ডিং। বাংলাদেশ অধিনায়ক মাশরাফিও নিয়েছেন একই সিদ্ধান্ত। চ্যাম্পিয়নস ট্রফির আগের শেষ প্রতিযোগিতামূলক ম্যাচে নিউজিল্যান্ডকে আমন্ত্রণ জানিয়েছে ব্যাটিংয়ের। ডাবলিনের এই ম্যাচটি জিতলে আবার র‌্যাংকিংয়ে সাত থেকে ছয়ে উঠে যাবে বাংলাদেশ। কিউইদের বিপক্ষে ম্যাচটি তাই এই কারণেও গুরুত্বপূর্ণ।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে একাদশে জায়গা পেয়েছেন নাসির। গত বছরের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে খেলেছিলেন তিনি। নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার সিরিজে বাইরে থাকার পর আবার সুযোগ মেলে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজে। প্রথম দুই ম্যাচে একাদশে জায়গা না হলেও নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে সুযোগ পেয়ে গেছেন তিনি। বাংলাদেশের একাদশে বদল এই একটিই।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ : লুক রঞ্চি, টম ল্যাথাম, নাইল ব্রুম, রস টেলর, কোরে অ্যান্ডারসন, কলিন মুনরো, জেমি নিশাম, ম্যাট হেনরি, মিচেল স্যান্টনার, হামিশ বেনেট, জিতেন প্যাটেল।

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
কেনাকাটার একাল-সেকাল
অনলাইন শপিংকেনাকাটার একাল-সেকাল
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ‘ইন্ডিয়া-আউট’ ক্যাম্পেইন: বাস্তবতা ও সম্ভাব্য ফলাফল
বিএনপির ‘ইন্ডিয়া-আউট’ ক্যাম্পেইন: বাস্তবতা ও সম্ভাব্য ফলাফল
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের