X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০
চ্যাম্পিয়নস ট্রফির এপিঠ-ওপিঠ

স্মিথ-যুগে অস্ট্রেলিয়ার প্রথম পরীক্ষা

খালিদ রাজ
২৬ মে ২০১৭, ২৩:০৯আপডেট : ২৬ মে ২০১৭, ২৩:২১

দরজায় কড়া নাড়ছে চ্যাম্পিয়নস ট্রফি। ১ জুন থেকে ইংল্যান্ড ও ওয়েলসে শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপের পর ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্ট। ৮ দেশের এই উত্তেজনাকর লড়াইয়ের আগে কোন দলের কী অবস্থা, শিরোপা দৌড়ে এগিয়ে থাকছে কে, কেনই বা ফেভারিট ধরা হচ্ছে তাদের- এই নিয়েই আমাদের বিশেষ আয়োজন। আজ থাকছে অস্ট্রেলিয়াকে নিয়ে-

অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বকে আক্ষরিক অর্থেই মুঠোবন্দি করে নিয়েছিল অস্ট্রেলিয়া। কী ওয়ানডে, কী টেস্ট- ক্রিকেট বিশ্বের রাজত্ব স্টিভ ওয়াহ-রিকি পন্টিংদের দখলে। সবকিছুর যেমন শেষ আছে, সেই নিয়মে শেষ দেখেছিল অস্ট্রেলিয়াও। ২০১১ বিশ্বকাপে এসে শেষ হয় তাদের স্বপ্নযাত্রা। এক ঝাঁক তারকা খেলোয়াড়ের বিদায়ে সাময়িক যা একটু এলোমেলো হয়েছিল তারা। বীরের বেশে ফেরে পরের বিশ্বকাপেই। ঘরের মাঠে ২০১৫ সালে ক্রিকেট বিশ্ব জয়ের মধ্যে দিয়ে রাজত্ব পুনরুদ্ধার করে অস্ট্রেলিয়া।

যার হাতে বছর দুয়েক আগে উঠেছিল বিশ্বকাপ ট্রফি, সেই মাইকেল ক্লার্ক বিদায় বলে দেন শিরোপা জেতার পরপরই। এসেছে নতুন ‘রাজা’, তবে রাজত্বের ধরনটা দেননি বদলাতে। বরং স্টিভেন স্মিথ তরুণ দলকে অভিজ্ঞতার মোড়কে জড়িয়ে নিয়ে যেতে চাইছেন দূর থেকে বহুদূরে। চলার সেই পথটা কতটা মসৃন করতে পেরেছেন, তার বড় পরীক্ষার সামনে প্রথমবার পড়তে যাচ্ছেন তিনি। প্রতিদ্বন্দ্বিতার বিচারে বিশ্বকাপের চেয়ে কোনও অংশে তো আর পিছিয়ে নেই চ্যাম্পিয়নস ট্রফি। বরং এগিয়েই রাখতে হবে সেরা আট দল ইংল্যান্ডের টুর্নামেন্টে খেলতে নামছে বলে।

সোনালী দিনের অস্ট্রেলিয়ার সঙ্গে এই অস্ট্রেলিয়ার ব্যবধান যোজন যোজন। তারকার ভিড় নেই, নেই পন্টিং-মাইক হাসিদের মতো নির্ভরযোগ্য কোনও ব্যাটসম্যান। টি-টোয়েন্টির যুগে সবাই যেন হাত খুলে মারার খেলোয়াড়। ভয়টা কিন্তু এখানেই! সময়ের পালা বদলে ক্রিকেট হয়ে উঠেছে রান বন্যার খেলা। ৩০০, সাড়ে ৩০০ রান টপকে যাওয়াটা এখন কোনও ব্যাপারই না। ৪০০ রানও পেরিয়ে যাওয়ার ঘটনা আছে ক্রিকেটের এই যুগে। তাই ডেডিভ ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, ক্রিস লিন, অ্যারন ফিঞ্চের মতো বিধ্বংসী খেলোয়াড়রা যে দলে আছে, তাদের সমীহ না করার কোনও কারণ নেই।

ইংল্যান্ডের মাঠে তাই পরিস্কার ফেভারিট অস্ট্রেলিয়া। স্মিথ-যুগে ফেভারিট তমকাটার কার্যকারিতা কতটুকু মাঠে প্রয়োগ করতে পারে, সেটাই এখন দেখার। যদিও ‘এ’ গ্রুপে শক্ত পরীক্ষা দিতে হবে তাদের। পেরোতে হবে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বাধা। রয়েছে ক্রিকেট বিশ্বে নতুন শক্তি হয়ে ওঠা বাংলাদেশ।

কেন্দ্রবিন্দু : দ্রুত সময়ে তরুণ একটা দলের অভিজ্ঞ হয়ে ওঠার দৃশ্য চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দেয় অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের পেশাদারিত্ব। ব্যাটিংয়ে যেমন বিশ্বসেরা খেলোয়াড়ের ভিড়, বোলিংয়েও তেমন আছে ঝড় তোলার মতো পেসাররা। দীর্ঘদিনের চোট কাটিয়ে চ্যাম্পিয়নস ট্রফি দিয়ে ফিরছেন ২০১৫ বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি মিচেল স্টার্ক। আছেন ‘সুইং কিং’ জশ হ্যাজেলউড। তার সঙ্গে গতিদানব প্যাট কামিন্স-জেমস প্যাটিনসনরা এলোমেলো করে দিতে পারেন প্রতিপক্ষের ব্যাটিং লাইন। আর লেগ স্পিনে ‘নতুন শেন ওয়ার্ন’ হিসেবে আবির্ভূত হওয়া অ্যাডাম জাম্পা যেন আরও ভারসাম্য করে তুলেছেন দলকে। তবে ওয়ানডের সবশেষ সিরিজটা ভালো কাটেনি তাদের। নিউজিল্যান্ড থেকে হেরে ফিরেছিল ২-০ ব্যবধানে। এর চেয়েও খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল তাদের দক্ষিণ আফ্রিকায়। প্রোটিয়াদের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে হতে হয়েছিল হোয়াইটওয়াশ! অতীতের খারাপ অভিজ্ঞতা পাশ কাটিয়ে অস্ট্রেলিয়া কতদূর যায়, সেটাই দেখার।

শক্তি : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সদ্য শেষ হওয়া আসরে রানের বৃষ্টিতে ভিজেছেন ডেভিড ওয়ার্নার। করেছেন ৬০০-এর উপরে রান। রানার্স আপ হওয়া অধিনায়ক স্মিথও ছিলেন রানে। চোটের কারণে ক্রিস লিন আইপিএল থেকে ছিটকে না গেলে কোথায় গিয়ে থামতেন, বলা মুশকিল। পরীক্ষিত এই তারকার সঙ্গে ম্যাক্সওয়েল-ফিঞ্চদের নাম যোগ করুন না। বুঝতে পারছেন, এই ব্যাটিং লাইনআপ দিয়ে বিশ্বের যে কোনও দলের বোলারদের ঘাম ঝরিয়ে দিতে পারে অস্ট্রেলিয়া।

দুর্বলতা : বোলিংটাও শক্তিশালী অস্ট্রেলিয়ার। তবে সমস্যা হলো তাদের প্রধান যে অস্ত্র, সেই স্টার্ক অনেকটা সময় ছিলেন দলের বাইরে। ভারতের বিপক্ষে সিরিজের মাঝপথে চোট পেয়ে ছাড়েন মাঠ, এরপর ফিরছেন চ্যাম্পিয়নস ট্রফি দিয়ে। প্রতিযোগিতামূলক ম্যাচ থেকে মাঠের বাইরে থাকাটা ভোগাতে পারে অস্ট্রেলিয়াকে। বোলিংয়ে তার ওপেনিং সঙ্গী হ্যালেজউডের চোট জাতীয় কোনও সমস্যা না থাকলেও তিনিও অনেকদিন মাঠের বাইরে। ভারত সফরের পর খেলেননি কোনও ফরম্যাটের ম্যাচ।

স্টিভেন স্মিথ নজরে থাকবেন : ফরম্যাট যাইহোক, তিনি করে যাচ্ছেন রান। যখন যা দরকার, ব্যাটকে নিজের বশে এনে খেলে যাচ্ছেন চাহিদা অনুযায়ী। সঙ্গে অধিনায়ক হওয়ায় দায়িত্বটা বেড়েছে আরও। চ্যাম্পিয়নস ট্রফিতেও সব দায়িত্ব পালন করতে প্রস্তুত স্মিথ। আইপিএল দিয়ে প্রাথমিক প্রস্তুতিটা সেরে রেখেছেন, এখন কেবল আসল মঞ্চে নামার অপেক্ষা। সদ্য শেষ হওয়া আইপিএলে ৪৭২ রান করে হয়েছেন চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক। অস্ট্রেলিয়া তো বটেই গোটা ক্রিকেটবিশ্বও তাকিয়ে থাকবে তার দিকে। ব্যাটে বসন্ত চলা ওয়ার্নারের দিকেও রাখুন নজর, চ্যাম্পিয়নস ট্রফিতে নামতে যাচ্ছেন তিনি টানা দুই সেঞ্চুরি করার সুখস্মৃতি নিয়ে। আইপিএলে আলো ছড়ানো লিনের দিকেও থাকবে আলাদা নজর।

স্কোয়াড : স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, ক্রিস লিন, মোয়েসেস হেনরিকস, গ্লেন ম্যাক্সওয়েল, ট্রেভিস হেড, মার্কাস স্টোইনিস, ম্যাথু ওয়েড, মিচেল স্টার্ক, জন হ্যাস্টিংস, জেমস প্যাটিনসন, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড, অ্যাডাম জাম্পা।

সেরা প্রাপ্তি : চ্যাম্পিয়ন (২০০৬ ও ২০০৯)।

প্রতিপক্ষ : নিউজিল্যান্ড (২ জুন), বাংলাদেশ (৫ জুন), ইংল্যান্ড (১০ জুন)।

সম্পর্কিত
সর্বশেষ খবর
রংপুরে খেজুর বিক্রি নিয়ে চলছে তেলেসমাতি কারবার
মান নিয়ে প্রশ্ন, নেই প্রতিকাররংপুরে খেজুর বিক্রি নিয়ে চলছে তেলেসমাতি কারবার
সংঘর্ষের কারণে তিউনিসিয়া-লিবিয়া সীমান্ত ক্রসিং বন্ধ
সংঘর্ষের কারণে তিউনিসিয়া-লিবিয়া সীমান্ত ক্রসিং বন্ধ
মজুতদারি ও কারসাজি বন্ধে বাজার পরিদর্শন চলবে: বাণিজ্য প্রতিমন্ত্রী
মজুতদারি ও কারসাজি বন্ধে বাজার পরিদর্শন চলবে: বাণিজ্য প্রতিমন্ত্রী
আল্লাহর রাসুল (সা.) ইফতারে কী খেতেন?
আল্লাহর রাসুল (সা.) ইফতারে কী খেতেন?
সর্বাধিক পঠিত
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার