X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
ফিরে দেখা চ্যাম্পিয়নস ট্রফি

ইংল্যান্ডের মাটিতে আবার ক্যারিবীয়দের বিজয় নিশান

ফাহিম হোসেন মাজনুন
২৮ মে ২০১৭, ২২:৪৭আপডেট : ৩০ মে ২০১৭, ২০:৫৫

শুরুটা ১৯৯৮ সালে। আইসিসি নকআউট ট্রফি নামে শুরু করা প্রতিযোগিতাটি পরবর্তী সময়ে রঙ-রূপ যোগ করে এখনকার চ্যাম্পিয়নস ট্রফি। জুনে উঠবে অষ্টম আসরের পর্দা। আগের সাত আসর কেমন ছিল, কার ঘরে উঠেছিল ‘মিনি বিশ্বকাপ’ খ্যাত এ প্রতিযোগিতার শ্রেষ্ঠত্ব- ইংল্যান্ডের আসর শুরুর আগে ফিরে দেখা যাক  একবার। ‘বাংলা ট্রিবিউন’-এর এই বিশেষ আয়োজনের চতুর্থ পর্বে থাকছে ২০০৪ সালের প্রতিযোগিতা-ব্যাড শ' ও ব্রাউনের বীরোচিত পারফরম্যান্সে ওয়েস্ট ইন্ডিজ শিরোপা জেতেওয়ানডে বিশ্বকাপের প্রথম দুই আসরে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭৫ ও ১৯৭৯ সালে বিশ্ব শাসন করেছিল ক্লাইভ লয়েড ও স্যার ভিভ রিচার্ডসের দল। পরের বিশ্বকাপেও ফাইনালে উঠেছিল, কিন্তু হ্যাটট্রিক শিরোপা তারা হাতছাড়া করেছিল ভারতের কাছে। তিনটি ফাইনালই হয়েছিল ‘ক্রিকেটের মক্কা’ ইংল্যান্ডের লর্ডসে। এর পর কেটে যায় অনেক দিন। শিরোপা  দূরের কথা, ফাইনালেও ওঠা হয়নি ওয়েস্ট ইন্ডিজের। অবশেষে দুই যুগ পর কোনও ওয়ানডে প্রতিযোগিতায় উঠেছিল ক্যারিবীয়দের বিজয় নিশান, সেই ইংল্যান্ডে।

আইসিসির নতুন আয়োজন ‘নকআউট ট্রফি’র প্রথম আসরে ফাইনালে উঠেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু দক্ষিণ আফ্রিকার কাছে হেরে শিরোপা থেকে যায় অধরা। পরের দুই আসরে প্রথম পর্বে বিদায় নেওয়া উইন্ডিজ চতুর্থ আসরেও ছিল ‘আন্ডারডগ’। কিন্তু ১২ দলের প্রতিযোগিতার ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা উল্লাসে মেতে ওঠে ব্রায়ান লারার দল।

নতুন অতিথি ও সমালোচনা- ১০ টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে আগের মতোই যোগ দিয়েছিল ওয়ানডে মর্যাদা পাওয়া কেনিয়া। তবে ২০০২ সালের চ্যাম্পিয়নস ট্রফির নতুন অতিথি নেদারল্যান্ডসের জায়গা হয়নি চতুর্থ আসরে। ২০০৪ সালের আইসিসি সিক্স নেশন্স চ্যালেঞ্জ জেতা যুক্তরাষ্ট্রের ওয়ানডে অভিষেক হয়েছিল এ টুর্নামেন্টে। দলটি নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গে কঠিন গ্রুপে পড়েছিল। ফলাফল- অসহায় আত্মসমর্পণ। কিউইদের কাছে ২১০ রানে হারের পর অস্ট্রেলিয়ার কাছে মার্কিনিরা বিধ্বস্ত হয় ৯ উইকেটে। এমন একটি দলের বিপক্ষে খেলে ক্ষুব্ধ অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিং খোলাখুলিই বলেছিলেন, ‘এমন টুর্নামেন্টে যুক্তরাষ্ট্রের খেলার কোনও মানেই হয় না!’ শোয়েব আখতারের সঙ্গে দ্রাবিড়ের বাকবিতণ্ডা দুই চিরপ্রতিদ্বন্দ্বীকে ঘিরে যত আকর্ষণ- হাড্ডাহাড্ডি ফাইনালের আগে চ্যাম্পিয়নস ট্রফির মূল আকর্ষণ ছিল ভারত ও পাকিস্তানের লড়াই। প্রথমবার চ্যাম্পিয়নস ট্রফিতে মুখোমুখি হয়েছিল তারা। তাই এজবাস্টনে এ ম্যাচকে ঘিরে দর্শকদের উপস্থিতি ছিল অন্যমাত্রার। রাহুল দ্রাবিড় ও শোয়েব আখতারের মধ্যে বাকবিতণ্ডা ম্যাচের মাঝেই বাড়িয়ে দিয়েছিল উত্তেজনা, যার শেষ হয় পাকিস্তানের ৩ উইকেটের জয়ে। ইউসুফ ইউহানার (মোহাম্মদ ইউসুফ) ম্যাচসেরা পারফরম্যান্স ভারতকে বিদায় করে দেয় গ্রুপ পর্ব থেকে।

বাংলাদেশ বধে শুরু ওয়েস্ট ইন্ডিজের যাত্রা- ওয়েস্ট ইন্ডিজ প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশের। ‘বি’ গ্রুপে তাদের অন্য প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশকে ১৩৮ রানে ও দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল উইন্ডিজ।

সেমিফাইনালেও অপ্রতিরোধ্য ওয়েস্ট ইন্ডিজ- গ্রুপ পর্বের মতো সেমিফাইনালেও দুর্দান্ত পারফরম্যান্স ছিল ক্যারিবীয়দের। পাকিস্তানকে মাত্র ১৩১ রানে গুটিয়ে দিয়ে ৭ উইকেটের সহজ জয় পেয়েছিল তারা।

শিরোপা হাতে উচ্ছ্বসিত সারওয়ান ও গেইল হারতে হারতে শিরোপা জয়- এবার লর্ডস নয়, মঞ্চ লন্ডনের কেনিংসটন ওভাল। ফাইনালে মার্কাস ট্রেসকোথিক বড় সংগ্রহের স্বপ্ন দেখিয়েছিলেন ইংল্যান্ডকে। তবে এই বাঁহাতি ওপেনার ১০৪ রান করলেও অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় স্বাগতিকরা অলআউট হয়ে যায় ২১৭ রানে।

তবু ম্যাচটা জিততে পারত ইংল্যান্ড। কিন্তু ১৪৭ রানে ৮ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ওয়েস্ট ইন্ডিজকে অবিশ্বাস্য জয় এনে দেন কোর্টনি ব্রাউন (৩৫*) ও ইয়ান ব্র্যাড শ’ (৩৪*)। দুজনের ৭১ রানের অবিচ্ছিন্ন জুটিতে ২ উইকেটের নাটকীয় জয় পেয়ে যায় ক্যারিবীয়রা।  

সেরা ও সর্বোচ্চ- টুর্নামেন্টে দলীয় সর্বোচ্চ রান ছিল নিউজিল্যান্ডের, যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৪ উইকেটে ৩৪৭ রান।

সবচেয়ে বেশি রান করেন ট্রেসকোথিক, ফাইনালের সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরিসহ ৪ ম্যাচে তার ব্যাট থেকে এসেছিল ২৬১ রান।

সেরা ইনিংস ছিল নিউজিল্যান্ডের ওপেনার নাথান অ্যাস্টলের, যুক্তরাষ্ট্রের বিপক্ষে অপরাজিত ১৪৫ রান।

সর্বোচ্চ উইকেটশিকারির মর্যাদা পেয়েছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ। ইংল্যান্ডের এ পেসার ৪ ম্যাচে নেন ৯ উইকেট।

আর সেরা বোলিং ছিল পাকিস্তানের শহীদ আফ্রিদির, কেনিয়ার বিপক্ষে মাত্র ১১ রানের বিনিময়ে ৫ উইকেট।

এএআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!