X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

চ্যাম্পিয়নস ট্রফির আলোচিত পাঁচ ঘটনা

ফয়সাল ইসলাম রাজীব
২৯ মে ২০১৭, ১৩:০০আপডেট : ২৯ মে ২০১৭, ১৮:৫৭

শুরুটা হয়েছিল ‍১৯৯৮ সাল থেকে। আইসিসি নক আউট ট্রফি নামে শুরু করা প্রতিযোগিতাটি পরবর্তীতে রূপ নেয় আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি নামে। যার এবারের আসরের পর্দা উঠবে জুনে। জমকালো এই টুর্নামেন্ট বছরে বছরে যেমন আলো ছড়িয়েছে। তেমনি সাক্ষী হয়েছিল আলোচিত কিছু ঘটনার। বাংলা ট্রিবিউন পাঠকদের জন্যে আলোচিত পাঁচটি ঘটনা নিয়ে এই আয়োজন-

১. অস্ট্রেলীয়দের নিয়ে বিতর্ক 

এই আসরের আয়োজক ছিল ভারত। যদিও ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়াই। মুম্বাই স্টেডিয়ামে প্রথমবারের মতো তখন এই শিরোপা জেতা অস্ট্রেলিয়া তাই আবেগে বাঁধ ভাঙা উল্লাসই শুরু করে শিরোপা জেতার পর। আর তখনই বিতর্কিত এক কাণ্ডের জন্ম দেয় পন্টিং বাহিনী। মঞ্চে ট্রফি দিতে উপস্থিত ছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ড সভাপতি শারদ পাওয়ার। তিনি ট্রফি দিতে দিতেই পন্টিং নির্দেশ করেন দ্রুত চলে যেতে। তখনই পন্টিংয়ের এই ঘটনার পর পাওয়ারকে হাত দিয়ে সরিয়ে দেন আরেক অসি তারকা ড্যামিয়েন মার্টিন।

শারদ পাওয়ারকে নিয়ে বিতর্ক উস্কে দেয় পন্টিং বাহিনী স্বাভাবিকভাবেই আয়োজক দেশের ক্রিকেট বোর্ডের কোনও শীর্ষ কর্মতার প্রতি এমন আচরণ মেনে নিতে পারেনি অনেকেই। এ নিয়ে অসিদের ‘অহঙ্কারী’ বলতেও ছাড়েননি কেউ কেউ। সাবেক অধিনায়ক সুনিল গাভাস্কারতো অসিদের এ ঘটনায় ব্যথিত হয়েছেন বলেই মন্তব্য করে বসেন। তখনকার প্রধান নির্বাচক দিলিপ ভেংসারকার অবশ্য অসিদের এই ঘটনায় মন্তব্য করে বসেন এভাবেই, ‘এই ধরনের আচরণ সাধারণত মূর্খদের কাছ থেকেই মানায়।’

এই ঘটনার পর বড় শিরোনামে নেতিবাচক সংবাদ উপস্থাপন করে বসে ভারতীয় মিডিয়া।

২. কারস্টেনের বিতর্কিত প্রতিবেদন

২০০৯ চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতীয় দলের পারফরম্যান্স বাড়াতে অভিনব পন্থার কথা বলেছিলেন কোচ গ্যারি কারস্টেন। তার চার পাতার সেই প্রতিবেদন ফাঁস করেই বিতর্ক উস্কে দেয় হিন্দুস্তান টাইমস। প্রতিবেদনে ভারতীয় ক্রিকেটারদের উজ্জীবিত করতে উন্মুক্ত যৌনতার কথা বলেন ভারতীয় তৎকালীন এই কোচ। এরপর থেকেই এ নিয়ে বিতর্ক ও ঠাট্টা করতে থাকেন অনেকেই।

ডোপ কেলেঙ্কারিতে জড়িয়ে নিষিদ্ধ হন শোয়েব-আসিফ ৩. শোয়েব-আসিফের ডোপ কেলেঙ্কারি

২০০৬ চ্যাম্পিয়নস ট্রফির আগেই ডোপ পাপের কলঙ্ক লাগে পাকিস্তান ক্রিকেটে। শ্রীলঙ্কার বিপক্ষে তাদের উদ্বোধনী ম্যাচের আগেই ডোপ কেলেঙ্কারির জন্ম দেন শোয়েব আখতার ও মোহাম্মদ আসিফ। তখনই তাদের স্কোয়াড থেকে প্রত্যাহার করে নেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। শোয়েবকে দুই বছর ও আসিফকে এক বছর নিষিদ্ধ করে পিসিবি। যদিও পরে আবেদনের প্রেক্ষিতে নিষেধাজ্ঞা থেকে মুক্তি মেলে দুজনেরই।

৪. স্মিথকে রানার দিতে অসম্মতি 

২০০৯ সালের চ্যাম্পিয়নস ট্রফির আয়োজক ছিল দক্ষিণ আফ্রিকা। তখন সেমিতে যেতে তাদের সামনে বড় বাধা ছিল ইংল্যান্ড। এছাড়া শ্রীলঙ্কার সঙ্গে রান রেটও বাধা হয়ে অপেক্ষা করছিল সামনে। তেমনই এক ম্যাচে তাদের ৩২৪ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় ইংল্যান্ড। রান রেটে সেমি নিশ্চিত করতে ৩১৩ রান প্রয়োজন ছিল প্রোটিয়াদের। আর সেই ম্যাচে ‘ক্যাপ্টেনস নক’ খেলেছিলেন গ্রায়েম স্মিথ। তবে বিপত্তি বাঁধে যখন ৭ ওভারে ৭২ রান প্রয়োজন ছিল প্রোটিয়াদের। তখনই খুঁড়িয়ে দৌড়াচ্ছিলেন স্মিথ। স্মিথ প্রয়োজনে রানার চাইলেও ইংল্যান্ড অধিনায়ক তাতে সম্মতি দেননি। কারণ স্মিথকে সেভাবে আক্রান্ত মনে হয়নি তার। ফলে ২২ রানে ম্যাচ হেরে স্বাগতিকদের বিদায় নিতে হয় টুর্নামেন্ট থেকে। স্মিথ ১৪১ রান করলেও তাতে বৈতরণী পার হতে পারেনি স্বাগতিকরা।

এমন হারের পরেই প্রোটিয়াদের কাছে খলনায়ক বনে গিয়েছিলেন স্ট্রাউস। তাদের অনেকের দাবি ছিল- ভদ্রলোকের খেলা ক্রিকেটকে একভাবে কলঙ্কিত করে ছাড়লেন ইংলিশ এই অধিনায়ক!

৫. ফাইনাল নিষ্পত্তি টি-টোয়েন্টি স্টাইলে

ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জেতে ভারত এটা হয়েছিল ২০১৩ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে। ৫০ ওভারের পুরো টুর্নামেন্টের ফাইনাল নিষ্পত্তি হয়েছিল টি-টোয়েন্টি স্টাইলে! বৃষ্টির কারণে দুই পক্ষের জন্যই ম্যাচ কমে দাঁড়ায় ২০ ওভারে। ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত।

অবশ্য এ নিয়ে অনেক কথাই শোনা গিয়েছিল তখন। বলা হচ্ছিল, আইসিসি কেন ওয়ানডে ফরম্যাটের খেলাটি ছোট করে নিয়ে আসলো। রিজার্ভ ডে কেন রাখেনি আইসিসি?

কিন্তু আসল কথা ছিল তখন আন্তর্জাতিক সূচিতে টুর্নামেন্টের কয়েক দিন পরই ব্যস্ততা ছিল দুই ফাইনালিস্টের। বাস্তবতা মেনে নিয়েই এমনটি করা হয়েছিল। আর খেলাটি পরিত্যক্ত হলে ২০০২ সংস্করণের মতোই ভাগ্য ঘুরে ফিরে আসতো ভারতের। তখন শ্রীলঙ্কার সঙ্গে ট্রফি ভাগাভাগি করতে হয়েছিল এই ভারতকেই!   

/এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না