X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কার্ডিফে রিয়াল-জুভেন্টাসকে ডাকছে ইতিহাস

স্পোর্টস ডেস্ক
০৩ জুন ২০১৭, ১৮:৩৫আপডেট : ০৩ জুন ২০১৭, ১৮:৩৫

কার্ডিফে রিয়াল-জুভেন্টাসকে ডাকছে ইতিহাস বিশ্বের সেরা আক্রমণভাগ ও বিশ্বের সেরা রক্ষণভাগের মুখোমুখি লড়াই আজ। কার্ডিফে তারকাখচিত চ্যাম্পিয়নস লিগ ফাইনালে কেবল জিনেদিন জিদানের সাবেক ক্লাব জুভেন্টাসই রিয়াল মাদ্রিদ কোচ ও ফুটবল ইতিহাসের মধ্যে বাধার দেয়াল। অবশ্য ইতিহাস শুধু রিয়ালকে হাতছানি দিচ্ছে না, জুভেন্টাসকেও। ইউরোপীয় মঞ্চের মহারণের জন্য প্রস্তুত রিয়াল ও জুভেন্টাস। ইতিহাস কার পদতলে লুটিয়ে পড়বে, জানা যাবে প্রিন্সিপালি স্টেডিয়ামের লড়াই শেষে।

রাত পৌনে ১টায় রিয়াল ও জুভেন্টাসের ফাইনাল খেলাটি সরাসরি সম্প্রচার করবে সনি ইএসপিএন, টেন ২ ও সনি সিক্স।

মাত্র ১৭ মাস হলো প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন জিদান। সাবেক ফরাসি প্লেমেকার এবার রিয়ালের সঙ্গে ইতিহাস গড়ার অপেক্ষায়। প্রথম কোচ হিসেবে চ্যাম্পিয়নস লিগ যুগে টানা দুইবার শিরোপায় হাত রাখার দোরগোড়ায় তিনি। এরই মধ্যে রিয়ালের ৯ম, ১০ম ও ১১তম ইউরোপীয় শ্রেষ্ঠত্বের অংশীদার- খেলোয়াড়, সহকারী কোচ ও প্রধান কোচ হিসেবে। এবার কি তিনি ‘দুওদেসিমা’ (১২তম) জিতবেন?

ফরাসি কোচ এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমি ৫ বছর জুভেন্টাসের জন্য খেলেছি। ওই সময় ভালো কিছু স্মৃতি আছে। এটা তাই বিশেষ ফাইনাল। আমরা (টানা শিরোপার) খুব কাছাকাছি। প্রথম দল হিসেবে একেবারে এর কাছাকাছি। কিন্তু সত্যি বলতে এখনও আমরা কিছু জিতিনি।’

২০১৪ ও ২০১৬ ফাইনালে নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে জয়ী রিয়াল চার মৌসুমে তৃতীয় শিরোপার জন্য মাঠে নামবে। ১৯৫০’এর দশকে আলফ্রেদো দি স্তেফানোর পাঁচটি ধারাবাহিক শিরোপা জয়ের পর ইউরোপীয় মঞ্চে আরেকবার দাপট দেখানোর পথে রিয়াল।

৪৪ বছর বয়সী জিদান এরই মধ্যে দলকে লা লিগায় এনে দিয়েছেন শিরোপা। পাঁচ বছরের খরা কাটিয়ে তারা হয়েছে স্পেনের চ্যাম্পিয়ন। এছাড়া ক্লাব বিশ্বকাপ ও ইউরোপীয় সুপার কাপেও নাম লিখিয়েছে তার রিয়াল।

দলের মূল অস্ত্র ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়ে ইতিহাসের অংশীদার হতে প্রস্তুত রিয়াল। চতুর্থ ইউরোপীয় মুকুট মাথায় দিতে প্রস্তুত পর্তুগিজ ফরোয়ার্ড। ১০ গোল করেছেন রিয়ালের ‘গোলমেশিন’। আর একটি গোল করলে টুর্নামেন্টের এ আসরের শীর্ষ গোলদাতা লিওনেল মেসিকে স্পর্শ করবেন তিনি। কিন্তু তার সামনে বড় বাধা হয়ে দাঁড়াবেন জুভেন্টাসের অভিজ্ঞ গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।

কার্ডিফের ফাইনালটি বিশেষ কিছু হতে পারত রিয়ালের আরেক তারকা গ্যারেথ বেলের জন্য। ওয়েলস তারকার ঘরের মাঠে হতে যাচ্ছে শিরোপার লড়াই। কিন্তু পায়ের চোট তাকে বেঞ্চে বসিয়ে রাখতে পারে। এতে প্রথম ফাইনাল খেলার সৌভাগ্য হতে পারে ইস্কোর।

তবে রিয়ালের শক্তিশালী আক্রমণভাগকে পরাস্ত করে শিরোপা জিততে সবচেয়ে অবদান রাখতে হবে বুফনকে। ২০০৩ ও ২০১৫ সালের ফাইনালে হারের স্মৃতি খুব কষ্ট দেয় ইতালিয়ান গোলরক্ষককে। ২০০৬ সালের বিশ্বকাপের সঙ্গে এবার ক্লাবের সঙ্গে সবচেয়ে আকাঙ্ক্ষিত পদকটি ঘরে নিতে চান তিনি। কিন্তু কঠিন পরীক্ষা দিতে হবে স্বীকার করলেন বুফন, ‘গত তিন চার মাস রিয়াল খুব ভালো খেলছে। কিন্তু আমরাও সেরা ফর্মে আছি। আমার জন্য এটাই যথেষ্ট।’

রেকর্ড ছয়বার চ্যাম্পিয়নস লিগে রানারআপ হতে হয়েছে জুভেন্টাসকে। তবে টানা ছয়বার সিরি আ’র চ্যাম্পিয়ন ও কোপা ইতালিয়া বিজয়ীদের জন্য অনুপ্রেরণা যোগাচ্ছে ইতিহাসের হাতছানি। ১২০ বছরের ক্লাব ইতিহাসে প্রথম ট্রেবল জয়ের সামনে জুভেন্টাস। ২০১৫ সালের ফাইনালে বার্লিনে বার্সেলোনার কাছে হারে থেমে যাওয়া সেই স্বপ্ন এবার পূরণের পালা তাদের। সবচেয়ে দুর্দান্ত রক্ষণভাগ নিয়ে বার্সেলোনা ও মোনাকোর শক্তিশালী আক্রমণকে থামিয়ে দেওয়া জুভেন্টাসের আত্মবিশ্বাসের কমতি নেই।

দুই দলকেই ডাকছে ইতিহাস। আর তাই প্রিন্সিপালিটি স্টেডিয়ামের বন্ধ ছাদের নিচে একটি ধ্রুপদী প্রতিদ্বন্দ্বিতার জোরালো আভাস মিলছে। সূত্র- ডেইলি মেইল, ইএসপিএনএফসি, দ্য নেশন

/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!