X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বাংলাদেশের দুই সিরিজের প্রাথমিক দলে এনামুল-নাসির

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ জুন ২০১৭, ১৫:১৩আপডেট : ২২ জুন ২০১৭, ১৬:২৩

নাসির ও এনামুল অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রাথমিক ক্যাম্পে সুযোগ পেয়েছেন ২৯ জন ক্রিকেটার। তাদের মধ্যে থেকে আলাদা আলাদা করে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্ট এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের জন্য দল ঘোষণা করবে নির্বাচকরা।

দুটি সিরিজের জন্য বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে আগামী ১০ জুলাই। এই ক্যাম্পে ক্রিকেটারদের ফিটনেসের উপরই গুরুত্ব দেওয়া হবে। আবহাওয়ার কারণে অস্ট্রেলিয়া সিরিজের আগে বিসিএল কিংবা এনসিএল আয়োজন করা সম্ভব হচ্ছে না বলে অনেকটা অনুশীলন ছাড়াই অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামতে হবে মুশফিক-তামিমদের। যদিও ক্রিকেট পরিচালনা বিভাগ থেকে বলা হয়েছে, ঈদের পর অনুশীলন ম্যাচ আয়োজন করার পরিকল্পনা করবে বিসিবি। দুই দলে ভাগ হয়ে দুইদিন কিংবা তিনদিনের ম্যাচ হতে পারে।

এদিকে ঘোষিত প্রাথমিক স্কোয়াডে সুযোগ পেয়েছেন দীর্ঘদিন ধরে জাতীয় দলের বাইরে থাকা এনামুল হক, আল আমিন হোসেন ও আবুল হাসান রাজু। এছাড়া ত্রিদেশীয় সিরিজ খেলার সুযোগ পাওয়া নাসির হোসেনও আছেন তাদের মধ্যে। টেস্ট ক্রিকেটের ‘অটোমেটিক চয়েজ’ মোহাম্মদ শহীদ ইনজুরি কাটিয়ে মাঠে ফিরলেও প্রাথমিক স্কোয়াডে জায়গা পাননি। ফিজিও জানিয়েছেন অনুশীলন শুরু করলেও পুরোপুরি ফিট হতে আরও দুই মাস লাগবে শহীদের। এই কারণেই মূলত অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজে নেই তিনি।

এছাড়া প্রাথমিক স্কোয়াডে আরও কিছু অনিয়মিত মুখ রয়েছে। তাদের মধ্যে সাকলাইন সজীব, মুক্তার আলী ও তানভীর হায়দার অন্যতম। কিউই সফরে দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন লেগ স্পিানর তানভীর হায়দার। সেখানে ব্যাট ও বল হাতে ব্যর্থ হওয়া তানভীর আবারও সুযোগ পেলেন প্রাথমিক স্কোয়াডে।

সূচি অনুযায়ী আগামী ১৮ আগস্ট বাংলাদেশে সফরে আসার কথা অস্ট্রেলিয়ার। এরপর ২২ থেকে ২৩ আগস্ট দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। প্রস্তুতি ম্যাচ শেষে আসল লড়াইয়ে ২৭ থেকে ৩১ আগস্ট বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে নামবে স্মিথরা। আর ৪ থেকে ৮ সেপ্টেম্বর দ্বিতীয় টেস্টে স্বাগতিদের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া, ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম।

এর পর ২১ সেপ্টেম্বর বোনোনিতে দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে সফর শুরু হবে বাংলাদেশের। এই সফরে প্রোটিয়াদের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলবেন মাশরাফি-মুশফিকরা।

২৯ সদস্যের প্রাথমিক স্কোয়াড : তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফি মুর্তজা, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, সানজামুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, সাইফউদ্দিন, এনামুল হক বিজয়, আবুল হাসান রাজু, আল আমিন হোসেন, নাসির হোসেন, মুক্তার আলী, তানভীর হায়দার, সাকলাইন সজীব ও শফিউল ইসলাম।

/আরআই/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’