X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মেসির ৩০ বছরের জানা-অজানা

ফাহিম হোসেন মাজনুন
২৪ জুন ২০১৭, ২২:৩২আপডেট : ২৪ জুন ২০১৭, ২৩:১১

শনিবার ৩০ বছর পূর্ণ হলো ফুটবলের ‘খুদে জাদুকর’ লিওনেল মেসির। আর্জেন্টিনার এ তারকা সম্পর্কে ভক্তরা অনেক কিছুই জানেন, আবার কিছু বিষয় না-ও জানতে পারেন। তার জীবনের এরকম ৩০টি বিষয় তুলে ধরেছে ইএসপিএনএফসি- বান্ধবী ও সন্তানদের সঙ্গে মেসি ব্যক্তিগত জীবন

১. এ মাসে জন্মদিনই মেসির কাছে সবচেয়ে বড় কোনও বিষয় হতে যাচ্ছে না। আগামী সপ্তাহে ছেলেবেলার বান্ধবী আন্তোনেয়া রোকুজ্জোকে বিয়ে করতে যাচ্ছেন তিনি। রোসারিওতে জমকালো এ আয়োজনে বার্সেলোনার সব সতীর্থরাই আমন্ত্রিত।

২. এরই মধ্যে দুই ছেলের বাবা হয়েছেন মেসি। রোকুজ্জো ও তার সংসারে আছে ৪ বছর বয়সী থিয়াগো ও ১ বছরের মাতেও।

৩. আধুনিক যুগের অনেক ফুটবলার তাদের শরীরে উল্কি এঁকেছেন। বাদ যাননি মেসিও। তার শরীরে আছে মা, তার দুই সন্তান ও যিশুর ট্যাটু। মেসি নিজেও কিন্তু ট্যাটু আঁকতে পারেন। তার ট্যাটু শিল্পীর কব্জিতে ‘১০’ লিখেছেন বার্সা তারকা।

৪. ছোট্টবেলা থেকে মেসিকে দেখছেন বার্সা সতীর্থ জেরার্দ পিকে। তরুণ বছরের মেসি কেমন ছিলেন, সেটা ভালো জানা তার। স্প্যানিশ ডিফেন্ডারের ভাষ্যমতে মেসি ‘অন্তর্মুখী’ ও ‘চুপচাপ’। এমনকি এখনও খুব বেশি ‘বকবক’ করেন না মেসি। বার্সেলোনা শহরের বাইরে ক্যাস্টলডিফেলসে নীরবে জীবনযাপন করেন তিনি।

৫. মেসির সবচেয়ে নিকট পারিবারিক বন্ধু হলেন লুই সুয়ারেস, সেস ফ্যাব্রিগাস ও তাদের জীবনসঙ্গীরা। সুয়ারেসের স্ত্রী সোফিয়া বালবি গত মেতে রোকুজ্জোর সঙ্গে একটি জুতার দোকান খুলেছেন। এ মাসে তিন পরিবারকে একসঙ্গে ঘুরতে দেখা গেছে ইবিজায়।

৬. সম্ভবত জীবনের অর্ধেক সময় মেসি পার করেছেন কাতালুনিয়ায়। কিন্তু দেশের প্রতি টান একটু কমেনি। আর্জেন্টাইন খাবারপ্রীতি তার এখনও তরতাজা। ডুলচে ডি লেচে (ক্রিমযুক্ত ক্যারামেল সস) ও মেট (দক্ষিণ আমেরিকান ক্যাফেইনযুক্ত পানীয়) তার প্রিয় খাবার। মিলানেসার (মাংসরুটি) প্রতি আসক্তির কথা কখনও লুকাননি তিনি।

৭. তার শরীরে ইতালিয়ান রক্ত বইছে। বাবা-মা দুজনেরই আদিনিবাস ছিল ইতালিতে।

৮. মেসি ও তার বাবা হোর্হে দুজনই গত বছর কর ফাঁকির মামলায় অভিযুক্ত হন। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত তারা ৪৭ লাখ ডলার কর ফাঁকি দিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

৯. ফুটবলোত্তর জীবনে কী করবেন মেসি সেটা হয়তো ঠিক করেই রেখেছেন। বিভিন্ন রিপোর্টে জানা গেছে, কাতালান সমুদ্র সৈকতের কাছে ৩ কোটি ইউরোতে সিটজেসে একটি হোটেল কিনেছেন তিনি। হোটেল ব্যবসায়ী হওয়ার চিন্তা কী করছেন মেসি!

ন্যাপকিনে মেসির সেই চুক্তি জীবনের শুরুতে

১০. রোসারিওতে জন্ম, নিউওয়েল’স ওল্ড বয়েসে খেলার সময়ই সবকিছু ছেড়েছুড়ে ইউরোপে পাড়ি জমান মেসি। চুক্তি করেন বার্সেলোনার সঙ্গে, অবসরের পর আবারও নিউওয়েল’সে ফেরার পরিকল্পনা তার।

১১. বার্সার সঙ্গে মেসির প্রথম ‘চুক্তি’ লিখিত হয়েছিল কিন্তু ন্যাপকিনে! হরমোনজনিত সমস্যার কারণে তার চিকিৎসার ব্যয়ভার বহনও করতে চেয়েছিল কাতালান জায়ান্টরা।

১২. অলিম্পিক স্টেডিয়ামে এসপানিওলের বিপক্ষে বার্সেলোনার জার্সিতে মেসির লিগ অভিষেকের পর ১৩ বছর কেটে গেছে। এ বছরের শুরুতে আলবাসেতের বিপক্ষে প্রথম গোলের ১২ বছর পূর্ণ করেছেন তিনি।

লা লিগা প্রতিপক্ষ

১৩. মেসির (২৩) চেয়ে বেশি আর কেউই এল ক্লাসিকোতে গোল করতে পারেননি। গত এপ্রিলে তার অসাধারণ উদযাপনের মুহূর্ত তো এখনও তরতাজা।

১৪. মেসি বার্সায় আসার পর থেকে স্পেনে দলটি অপ্রতিদ্বন্দ্বী। কাতালান ক্লাবকে ৮টি লা লিগা, পাঁচটি কোপা দেল রে, ছয়টি স্প্যানিশ সুপার কাপ, চারটি চ্যাম্পিয়নস লিগ, তিনটি ইউরোপিয়ান সুপার কাপ, তিনটি ক্লাব বিশ্বকাপ জিতিয়েছেন তিনি। সব মিলিয়ে বার্সা ও মেসির শিরোপা ২৯টি।

আগুয়েরোর সঙ্গে অলিম্পিক স্বর্ণজয়ী মেসি আন্তর্জাতিক

১৫. অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল মেসির আর্জেন্টিনা, ২০০৫ সালে। তিন বছর পর ২০০৮ সালে আর্জেন্টিনাকে এনে দেন অলিম্পিক স্বর্ণ।

১৬. তবে সিনিয়র দলের সঙ্গে একের পর এক অপ্রাপ্তির ব্যথায় ভুগেছেন মেসি। ২০১৪ বিশ্বকাপে ফাইনালে জার্মানির কাছে হেরে যায় আর্জেন্টিনা, সেবার টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন তিনি। এছাড়া কোপা আমেরিকায় তিনবার ফাইনালে (২০০৭, ২০১৫, ২০১৬) উঠেও ছোঁয়া হয়নি শিরোপা।

১৭. কোনও খেলোয়াড় আর্জেন্টিনার জার্সিতে মেসির চেয়ে বেশি গোল করতে পারেননি। ৫৮ গোল করে দেশের শীর্ষ গোলদাতা তিনি।

১৮. বিশ্বকাপে আর্জেন্টিনার সর্বকনিষ্ঠ গোলদাতার মর্যাদা মেসির। ২০০৬ সালে সার্বিয়া মন্টেনেগ্রোর বিপক্ষে ১৮ বছর ও ৩৫৭ দিনের মেসি করেছিলেন গোল।

১৯. কনমেবোল ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে শততম ম্যাচ খেলেছেন তিনি, তখন বয়স ছিল ২৭ বছর ৩৬১ দিন। সব মিলিয়ে এখন পর্যন্ত ১১৮ বার আর্জেন্টিনার জার্সি পরেছেন মেসি।

২০. ২০১৬ সালে কোপা ফাইনালে হারের পর হঠাৎ অবসর নেন মেসি। তাকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানান আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিও ম্যাক্রি। বুয়েন্স আয়ার্সে হয়েছিল গণমিছিল। আর্জেন্টিনার সবার কণ্ঠে একই সুর ‘লিও, যেও না।’ তাদের কথা শুনেছেন মেসি।

সর্বশেষ ক্লাসিকোতে মেসির গোল উদযাপন রেকর্ড

২১. বার্সেলোনার সবচেয়ে বেশি গোলদাতাও মেসি। কাতালান জায়ান্টদের হয়ে ৫০৭ গোলের মালিক তিনি।

২২. পাঁচটি ব্যালন ডি’অর মেসির ঘরে। তার মতো এতবার কেউই বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হননি। টানা ১০ বছর তিনি ছিলেন সেরা তিনে। মাত্র ২৪ বছর ৬ মাস ১৭ দিনে তিনবার জিতেছেন এ পুরস্কার।

২৩. ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সবার আগে ৩০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন মেসি (৩৩৪ ম্যাচ)।

২৪. মেসির সবচেয়ে সমৃদ্ধশালী ক্যারিয়ার বলা চলে ২০১১-১২ মৌসুমকে। তাকে থামাতে পারেনি কেউ। ৫০ লিগ গোল ও সব প্রতিযোগিতা মিলিয়ে ৭৩ গোল, দুটোই রেকর্ড।

আফগান বালকের সঙ্গে মেসি বিশ্বজোড়া খ্যাতি

২৫. জানা গেছে চীনে চালু হচ্ছে মেসি থিম পার্ক, উদ্বোধন ২০১৯ সালে।

২৬. মেসির প্রাচীরচিত্র (ম্যুরাল) বিশ্বজুড়ে মিডিয়ার নজর কেড়েছে বিভিন্ন সময়।

২৭. মেসিকে নিয়ে বিশেষণের শেষ নেই। সম্প্রতি স্প্যানিশ অভিধানে যুক্ত হয়েছে নতুন শব্দ- ইনমেসিওনান্তে; ১) ফুটবল খেলার নিখুঁত উপায়, আত্মউন্নয়নে সীমাহীন সামর্থ্য।; ২) সর্বকালের সেরা খেলোয়াড়।

২৮. সুদূর আফগানিস্তানেও চলে মেসি বন্দনা। পলিথিন ব্যাগ দিয়ে বানানো মেসির আর্জেন্টিনার জার্সি পরা আফগান বালকের ছবি হয়েছিল ভাইরাল। কাতারে মেসি সাক্ষাতের স্বপ্নও পূরণ হয়েছে এ মেসি ভক্তের।

২৯. পরিচালক অ্যালেক্স ডি লা ইগলেসিয়া ও ওয়ার্নার ব্রস. মিলে মেসি ও তার ২০১৪ সালের জীবন নিয়ে একটি সিনেমাও বানাতে চলেছে।

৩০. সামাজিক মিডিয়ায় খুব বেশি দেখা দেন না মেসি। কিন্তু তার ভক্ত সংখ্যা অগণিত। তার টুইটারে কোনও অ্যাকাউন্ট নেই। কিন্তু ফেসবুক আছে, যেখানে তার পেজে ৮৮,৮৭৫,৪৮৯ লাইক। এছাড়া ইনস্টাগ্রামে তার ফলোয়ার সংখ্যা ৭৪.৩ মিলিয়ন।

/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা