X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ক্রিকেটারদের ঈদ

রবিউল ইসলাম
২৫ জুন ২০১৭, ১৯:৫৪আপডেট : ২৫ জুন ২০১৭, ২০:১০

ক্রিকেটারদের ঈদ খুব বেশি পার্থক্য নেই। বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া, মায়ের হাতের রান্না খাওয়া কিংবা আত্মীয়ের বাসায় ঘুরতে যাওয়া- আর দশটা সাধারণ মানুষের মতোই কাটে ক্রিকেটারদের ঈদ। প্রিয় তারকাদের জানা বিষয়গুলো তবু নতুন করে জানতে ইচ্ছে করে ভক্তদের। ‘বাংলা ট্রিবিউন’ পাঠকদের সেটা জানাতেই এই বিশেষ আয়োজন-

মাশরাফি বিন মুর্তজা : খেলার কারণে ব্যস্ত না থাকলে কখনই নড়াইলের বাইরে ঈদ করেননি মাশরাফি। এবারও নড়াইলে পরিবার, বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের সঙ্গে ঈদ উদযাপন করতে স্ত্রী-সন্তান নিয়ে গ্রামের বাড়িতে গেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। মাশরাফি ঈদের আনন্দ পবিরারের সঙ্গে ভাগাভাগি করে নিতে মুখিয়ে থাকেন সবসময়। ঈদের দিন স্থানীয় মসজিদে নামাজ শেষে আত্মীয়-স্বজন, বন্ধুদের সঙ্গে ‘ঈদ মিলন’ সারবেন তিনি।

মুশফিকুর রহিম : বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম এবারের ঈদ কাটাবেন লন্ডনে। ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়নস ট্রফি মিলিয়ে ৫০ দিনের সফর শেষে দলের সতীর্থরা দেশে ফিরলেও ফেরেননি মুশফিক। ইংল্যান্ডের বিভিন্ন শহর ঘুরে বেড়াচ্ছেন মুশফিক। ঈদের পরই দেশে ফেরার কথা মুশফিকের।

তামিম ইকবাল : সিঙ্গাপুর থেকে আজ রবিবার দেশে ফেরার কথা তামিম ইকবালের। দেশে ফিরেই ছেলে আরহাম ও স্ত্রী আয়েশাকে নিয়ে চট্টগ্রামে যাবেন তিনি। ঈদটা তাই জন্মস্থান চট্টগ্রামেরই কাটাবেন বাংলাদেশ দলের এই ওপেনার।

মুস্তাফিজুর রহমান : আইপিএল খেলে দুই-একদিনের জন্য দেশে ফিরেছিলেন মুস্তাফিজ। এরপর প্রায় ৫০ দিন দলের সঙ্গে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডে থাকতে হয়েছে। পরিবার ছেড়ে এমনিতেই খুব একটা থাকতে পছন্দ করেন না কাটার মাস্টার। তাই ইংল্যান্ড থেকে ফিরেই সাতক্ষীরা গেছেন বাবা-মায়ের কাছে। সেখানে ঈদ কাটিয়ে আগামী ৯ জুলাই ঢাকায় ফিরবেন তরুণ এই পেসার। ১০ জুলাই থেকে সামনের অস্ট্রেলিয়া সিরিজের জন্য প্রস্তুতি ক্যাম্প শুরু হবে টাইগারদের। আপাতত তাই ক্রিকেটের বাইরে বন্ধু-বান্ধব, আত্মীয় স্বজন নিয়ে সময় কাটাবেন এই পেসার।

সাব্বির রহমান : ঈদ করতে রাজশাহী গেছেন সাব্বির। পরিবারের সঙ্গে ঈদ কাটাতে বাবা-মায়ের জন্য কেনাকাটা করে গেছেন ঢাকা থেকেই। তবে এই শপিং নিয়েই আক্ষেপ আছে তার মনে, ‘মনে পড়লে একটু কষ্ট লাগে, আগে আমাদের শপিং হতো চাঁদরাতে। এর আগে শপিং করার বিষয় চিন্তাই করতে পারতাম না। এখন তো দিন বদলে গেছে। এখন তাদের জন্য (বাবা-মা) আমি শপিং করি। খুব ভালো লাগে বাবা-মাকে কিছু দিতে পারছি বলে।’ ঈদের পরিকল্পনায় বিশেষ কিছু নেই। তবে সকাল বেলা মায়ের হাতে রান্না করা সেমাইয়ের অপেক্ষায় থাকেন খুব করে।

নাসির হোসেন : রংপুরে নিজের গ্রামে ঈদ উদযাপন করতে বেশ আগে-ভাগেই ঢাকা ছেড়েছেন নাসির। ঈদের দিন সকালে স্থানীয় মসজিদে নামাজ আদায় করবেন এই ব্যাটসম্যান। ঈদ নিয়ে বিশেষ কোনও পরিকল্পনা না থাকলে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের সঙ্গে ঈদ কাটাবেন বলে জানালেন তিনি। তবে ঈদ বদলে গেছে নাসিরের জীবনে, কারণটাও ব্যাখ্যা করেছেন, ‘বড় হওয়ার পর ঈদ পালনটা বদলে গেছে। আগের মতো আর আনন্দ হয় না। ঈদের দিন বন্ধুদের সঙ্গে আড্ডা দেব, আত্মীয়স্বজনের বাসায় যাব। আর মজা করে খাব।’

রুবেল হোসেন : খেলা না থাকলে বাড়ির বাইরে ঈদ করা হয় না রুবেলের। এবারের ঈদে কোনও খেলা না থাকলেও বাগেরহাটে যাওয়া হচ্ছে না তার। হোটেলের দরজায় ধাক্কা খেয়ে পাওয়া চোটের কারণে ডাক্তার বিশ্রামের পরামর্শ দিয়েছেন তাকে। তাই মিরপুরের বাসাতেই ঈদ করবেন বাংলাদেশি পেসার। অবশ্য ঈদে বাবা-মাকে পাশে পাচ্ছে ঠিকই। তিনি যেতে না পারায় তার বাবা-মা ঈদ করতে চলে এসেছেন ঢাকায়।

মোসাদ্দেক হোসেন : ঈদ নিয়ে বিশেষ কোনও পরিকল্পনা নেই মোসাদ্দেকের। ঈদে ছোট ভাইদের জন্য লন্ডন থেকে কিনে অনেক কিছু। ভাইয়েরা সেই সব পেয়ে নাকি ভীষণ খুশি। ঈদটা এই ভাই ও পরিবারের অন্যদের সঙ্গে কাটাবেন এই অলরাউন্ডার।  ঈদের নামাজ শেষে এলাকার বন্ধুদের সঙ্গে আড্ডায় মাতবেন। আত্মীয়-স্বজনদের বাসায়ও যাবেন। ক্রিকেট ভক্তদের শুভেচ্ছা জানাতে ভুলেননি মোসাদ্দেক, সবাই জানিয়েছেন ঈদের শুভচ্ছা।

এনামুল হক বিজয় : প্রতিবারের মতো এবারও এনামুল ঈদ করবেন কুষ্টিয়ায়। সারা বছর যেখানেই কাটুক না কেন, ঈদের সময় তার গ্রামের বাড়ি যাওয়া চা-ই চাই। ঈদ নিয়ে নিজের পরিকল্পনার কথাও জানিয়েছেন এই ওপেনার, ‘এবার একটু আনন্দ নিয়েই ঈদটা উদযাপন করার সুযোগ পেয়েছি। আশা করি ছুটির দিনগুলোতে ভালো ভাবেই কাটবে। ঈদের দিন বাবা, ছোট ভাই মিলে একই রকম পাঞ্জাবি পরে নামাজে যাব। ঈদের শুরুটা তো এভাবেই হয়। এবার বাড়িতে অনেকদিন পর যাচ্ছি। সবাই মিলে আত্মীয়-স্বজনের বাসাতে যাব।’ ঈদ কেনাকাটাও এনামুলের হয়েছে ব্যতিক্রম। কেনাকাটা সেরেছেন যে পাকিস্তান থেকে, ‘আমি যখন পিএসএল খেলতে গিয়েছিলাম পাকিস্তানে, তখন ওখানকার ঐতিহ্যবাহী পাঞ্জাবি এনেছি বাবা ও ভাইয়ের জন্য।’ সঙ্গে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ভক্তদের।

মুমিনুল হক : মুমিনুল ঈদ করবেন কক্সবাজারে। খুশির এই দিন নিয়ে তার পরিকল্পনা, ‘ঢাকায় থাকলে তো আম্মার সঙ্গে সবসময় থাকা হয় না। তাই কক্সবাজার যখনই আসি, আম্মাকে সময় দেওয়ার চেষ্টা করি। বিশেষ করে ঈদের দিনে আম্মাকে সময় দেই। এছাড়া ঈদের দিন বাসায় অনেক লোকজন থাকে। সবার সঙ্গে কথা বার্তা, কাজিনদের সঙ্গে আড্ডা দিতে দিতে সময় কেটে যায়।’ আর কেনাকাটা নিয়ে বললেন, ‘ছোট বেলাতে ঈদের আগে কেনাকাটা ছিল অন্যরকম একটা ব্যাপার। এখন হয়তো সেটা কমে গেছে। পরিবর্তন বলতে এটাই। এখন সবচেয়ে ভালো লাগে আমিই আমার আম্মা-আব্বার জন্য ঈদে কেনাকাটা করতে পারি।’

আল আমিন হোসেন : ঝিনাইদহের ক্রিকেটার আল আমিন। কখনোই বাড়ির বাইরে ঈদ করা হয়নি তার। জাতীয় দলের ব্যস্ততা না থাকালে মা-বাবা ছাড়া ঈদ করার বিষয়টি কল্পনাও করেন না তিনি। ঈদ শেষ করেই দ্রুত ফিরবেন এই পেসার। সামনেই যে জাতীয় দলের ক্যাম্প। অনেক দিন পর জাতীয় দলের ক্যাম্পের সুযোগ পাওয়ার খবরটি এই ঈদে তাকে বাড়তি আনন্দ দেবে নিশ্চিত।

/আরআই/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা