X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ডাকছে ইতিহাস, প্রস্তুত ভেনাস-মুগুরুসা

স্পোর্টস ডেস্ক
১৫ জুলাই ২০১৭, ১২:৩৮আপডেট : ১৫ জুলাই ২০১৭, ১৩:৩১

মেয়েদের এককের ফাইনালে লড়বেন ভেনাস-মুগুরুসা বয়সের পার্থক্যটা দুজনের ১৪ বছরের। পেশাদারী টেনিসে যে বছর পা রাখেন ভেনাস উইলিয়ামস, তার বছর খানেক আগে ১৯৯৩ সালে জন্ম গারবিনে মুগুরুসার। টেনিসের ‘দুই যুগ’কে মিলিয়ে দিচ্ছে উইম্বলডনের ফাইনাল। মেয়েদের এককের শিরোপা নির্ধারণী ম্যাচে আজ (শনিবার) মুখোমুখি হচ্ছেন ভেনাস-মুগুরুসা।

বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হতে যাওয়া ম্যাচটিতে দুজনকেই ডাকছে ইতিহাস। ৩৭ পেরোনো ভেনাসের সামনে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড গড়ার সুযোগ, বিপরীতে ১৯৯৪ সালের পর প্রথম স্প্যানিশ মেয়ে হিসেবে উইম্বলডন থেকে শিরোপা জেতার হাতছানি মুগুরুসার সামনে। ১৪ বছরের বয়সের পার্থক্যটা ভেঙে অল ইংল্যান্ড ক্লাবে যে আজ উত্তেজনাকর এক ম্যাচ হতে যাচ্ছে, তার আঁচ খুব ভালো করেই পাচ্ছে টেনিস বিশ্ব।

বয়স যে শুধুই একটি সংখ্যা, সেটা প্রমাণ করতে উঠেপড়ে লেগেছে যেন উইলিয়ামস বোনেরা। অন্তঃসত্ত্বা হওয়ায় উইম্বলডনে খেলতে পারেননি সেরেনা। গত কয়েক বছর একাই রাজত্ব করে চলা এই আমেরিকানের অভাবটা বুঝতেই পারেনি উইলিয়ামস-পরিবার ভেনাসের দাপটে। ৩৭ বছর বয়সী সাবেক নাম্বার ওয়ান বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে এগিয়ে যাচ্ছেন অনন্য এক কীর্তি গড়ার পথে। মুগুরুসাকে হারালে টেনিসের উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্লাম শিরোপা জেতার রেকর্ড গড়বেন তিনি। এ বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনে ৩৫ বছর বয়সে শিরোপা জিতে রেকর্ডটা এখন রয়েছে ছোট বোন সেরেনা দখলে। ইতিহাস হাতছানি দিয়ে ডাকা ভেনাস আসলে বয়স নিয়ে ভাবেনই না। ‘বয়স নিয়ে আমি কিছু ভাবি না, এটা কোনও বিষয় নয়।’-টেনিস কোর্টের মতো মুখেও যেন আগুন ঝরল ভেনাসের।

একটা সময় উইম্বলডন মানেই ছিল ভেনাসের রাজত্ব ২০০০ থেকে ২০০৯ পর্যন্ত অল ইংল্যান্ড ক্লাব থেকে শিরোপা জিতেছেন পাঁচবার, যেখানে তিনবার আবার ফাইনাল হারের দুঃখ নিয়ে ছাড়তে হয়েছিল কোর্ট। যদিও মাঝে অসুস্থতার কারণে নিজের সেরাটা হারিয়ে বসেছিলেন তিনি। পারফরম্যান্সের গ্রাফ এতটাই নেমে গিয়েছিল যে র‌্যাংকিংয়ের ১০৩ নম্বর জায়গাটাও দেখতে হয়েছিল ভেনাসকে! গত ১০ বছরের পরিসংখ্যান বলছে মাত্র একবারই তিনি উঠতে পেরেছেন কোনও গ্র্যান্ড স্লামের ফাইনালে। তবে ২০১৭ সালে পুরোপুরি বদলে গেছেন আমেরিকান তারকা। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে সেরেনার বিপক্ষে হারের পর আবারও উঠেছেন ফাইনালে। উইম্বলডনের সেমিফাইনালে ইয়োহানা কন্তাকে হারিয়ে ২০০৮ সালের পর আবারও গ্র্যান্ড স্লাম শিরোপা জেতার সম্ভাবনা জাগিয়েছেন তিনি। 

মুগুরুসার সামনে আবার ব্যর্থতার বৃত্ত ভাঙার চ্যালেঞ্জ। ২০১৫ সালে এই উইম্বলডন দিয়েই প্রথম কোনও গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠেছিলেন স্প্যানিশ তারকা। যদিও সেরেনার বিপক্ষে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল তার। এবার তাই কোনোভাবেই সুযোগটা হাতছাড়া করতে চান না ২০১৬ সালের ফ্রেঞ্চ ওপেন জয়ী। তাছাড়া স্প্যানিশদের একটা দায় শোধ করারও ব্যাপার তো রয়েছে। উইম্বলডনে তার অস্থায়ী কোচ হিসেবে কাজ করছেন যিনি, সেই কনচিতা মার্তিনেস স্প্যানিশ মেয়ে হিসেবে সবশেষ শিরোপা জিতেছিলেন উইম্বলডন থেকে। ভেনাসকে হারিয়ে ১৯৯৪ সালের পর স্পেনকে উইম্বলডনের শিরোপা দেওয়ার সুযোগ মুগুরুসার সামনে।

দাপুটে টেনিসে ফাইনাল নিশ্চিত করা মুগুরুসা মুখিয়ে আছেন সুযোগটা কাজে লাগাতে, সমান্তরালে দীর্ঘদিন পর আবারও অল ইংল্যান্ড ক্লাবের ফাইনালে শিরোপা উঁচিয়ে ধরতে নিজের সেরাটা দিতে প্রস্তুত ভেনাস। শেষ পর্যন্ত যেই জিতুক, একটা বিষয় নিশ্চিত- উইম্বলডনে আজ লেখা হচ্ছে নতুন ইতিহাস। বিবিসি

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী