ইংল্যান্ডকে বিশাল লক্ষ্য দিয়েছে দক্ষিণ আফ্রিকা

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২৩:২১, জুলাই ১৬, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৬:৩৬, জুলাই ১৭, ২০১৭

ডিন এলগারের ব্যাটে ভিত গড়ে দক্ষিণ আফ্রিকাট্রেন্ট ব্রিজ টেস্টের তৃতীয় দিন বোলাররা দেখাতে পারল না দাপট। তাই সুবিধা পেল না ইংল্যান্ড। বরং ব্যাটসম্যানদের সৌজন্যে নিজেদের শক্ত অবস্থানে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংস তারা ঘোষণা করেছে ৯ উইকেটে ৩৪৩ রানে। ইংল্যান্ডের সামনে রেকর্ড ৪৭৪ রানের লক্ষ্য।

চার ম্যাচের টেস্ট সিরিজে ২-০ তে এগিয়ে থাকতে হলে বিশাল চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে স্বাগতিকদের। কারণ টেস্টে সর্বোচ্চ ৩৩২ রান তাড়া করে জেতার রেকর্ড আছে ইংলিশদের, সেটাও তারা পেরেছিল ১৯২৮ সালে এমসিজিতে।

ইনিংসের সেরা পারফরমার আমলা১ উইকেটে ৭৫ রানে রবিবার খেলা শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। আগের দিনের ৫৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়া ডিন এলগার ও হাশিম আমলা দারুণ প্রতিরোধ গড়েন। দুইজনের পঞ্চাশ ছাড়ানো ইনিংসে দ্বিতীয় উইকেটে আসে ১৩৫ রান। ২০১০ সালের পর দেশের বাইরে প্রথমবার টেস্টে ৫০ রান অতিক্রম করেন আমলা। তবে সেটাকে তিন অঙ্কে নিতে পারেননি তিনি।

এর আগে সেঞ্চুরির হাতছানি পেলেও ২০ রান দূরে থাকতে আউট হন এলগার। তার ৮০ রানের ইনিংস সাজানো ১২টি চারে, বল খেলেছেন ১৩৬টি।

শেষদিকে ফিল্যান্ডার যোগ করেছেন আরও কিছু রানকুইন্টন ডি কক মাত্র ১ রানে ফিরলে আমলার সঙ্গে ৬২ রানের জুটি গড়েন ফাফ ডু প্লেসিস। ১৮০ বলে ইনিংস সেরা ৮৭ রানে আউট হন আমলা, তার ইনিংসে রয়েছে ১৪ চার ও ১ ছয়।

আমলা-এলগারের পথ অনুসরণ করে হাফসেঞ্চুরি করেন ডু প্লেসিস। তার ৬৩ রান এসেছে ১২৮ বলে, ৯টি চারে। ইংল্যান্ডের সামনে রানের পাহাড় গড়তে ৪২ রানের কার্যকরী ইনিংস খেলেছেন ভারনন ফিল্যান্ডার।

মঈন আলী সর্বোচ্চ ৪ উইকেট নেন ৭৮ রান দিয়ে। ২টি করে পান জিমি অ্যান্ডারসন ও বেন স্টোকস। ক্রিকইনফো

/এফএইচএম/

লাইভ

টপ