Vision  ad on bangla Tribune

আজ শুরু ফাইনালে যাওয়ার লড়াই

স্পোর্টস ডেস্ক১১:১২, জুলাই ১৮, ২০১৭

2017_Women`s_Cricket_World_Cup_logoমেয়েদের ক্রিকেট বিশ্বকাপের ১১তম আসরের নকআউট পর্ব শুরু হতে যাচ্ছে আজ মঙ্গলবার। বেলা সাড়ে তিনটায় ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে মুখোমুখি হবে প্রথম সেমিফাইনালে। পরশু বৃহস্পতিবার ডার্বির কাউন্টি মাঠে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ভারত। ২২ দিনে ৮ দলের ২৮ ম্যাচে লড়াই শেষে গত শনিবার সেমিফাইনাল নিশ্চিত করে চার দল।

লিগ পদ্ধতির প্রথম পর্বে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল তিনবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তার পরে রেকর্ড শিরোপাজয়ী অস্ট্রেলিয়া। গত ১০ আসরের শিরোপার ৯টিই নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেওয়া দুই দল এবারও ফেভারিট। তবে ২০০০ সালের পর প্রথমবার বিশ্বকাপ সেমিফাইনালে ওঠা দক্ষিণ আফ্রিকা ও ভারত কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে।

265328আজ ইংল্যান্ডের বিপক্ষে লিগ পর্বে হারের প্রতিশোধ নিতে পারলে প্রথমবার ফাইনালের টিকিট পাবে দক্ষিণ আফ্রিকা। ওই ম্যাচে ইংলিশদের বিপক্ষে ৬৮ রানে হেরেছিল প্রোটিয়া মেয়েরা। অঘটন ঘটাতে বোলিং বিভাগে তাদের সবচেয়ে বড় ভরসা টুর্নামেন্টে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারি ডেন ভ্যান নাইকার্ক (১৫ উইকেট)। ইংল্যান্ডের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে নড়বড়ে করে দিতে ভ্যান নাইকার্কের সঙ্গে যোগ দেবেন মারিজানে ক্যাপ। প্রতিযোগিতায় শীর্ষ উইকেট শিকারির তালিকায় ৩ উইকেটের ব্যবধানে পিছিয়ে এ মিডিয়াম পেসার।

অন্যদিকে ভারতের বিপক্ষে হেরে টুর্নামেন্ট শুরু করা ইংল্যান্ড বাকি ৬ ম্যাচ জিতেছে বেশ দাপট দেখিয়ে। ২০১৩ সালে সর্বশেষ আসরে হারানো শিরোপাটি পুনরুদ্ধার করতে আত্মবিশ্বাসের কমতি নেই তাদের মাঝে। দলে আছেন নির্ভরযোগ্য ব্যাটসম্যানরা। প্রতিযোগিতার শীর্ষ ব্যাটসম্যান তাদের দলেই- ট্যামি বিউমোন্ট। ১টি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরিতে ৩৭২ রান করে সবার উপরে এ ডানহাতি ব্যাটসম্যান। ১৪৮ রানের ব্যক্তিগত সেরা ইনিংসটি বিউমোন্ট খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই। এছাড়া বিশ্বকাপের সপ্তম ফাইনালের মুখ দেখতে তারা ব্যাটিংয়ে আস্থা রাখতে পারে হিদার নাইটের উপর। দলকে সেমিফাইনালে নিতে একটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরিতে ভালো অবদান রেখেছেন এ ডানহাতি ব্যাটসম্যান।

বলা চলে, অভিজ্ঞতায় ও শক্তির বিচারে দুই দলের মধ্যে বড় পার্থক্য থাকলেও দিনটা হতে পারে যে কারও। ফাইনালে ওঠার লড়াইয়ে তাই আশাবাদী হতে পারে দুই দলই। ক্রিকইনফো

/এফএইচএম/

ULAB

লাইভ

টপ