‘এল ক্লাসিকো’র আরেকটি রেকর্ডে চোখ মেসির

স্পোর্টস ডেস্ক১৭:২০, আগস্ট ১২, ২০১৭

‘এল ক্লাসিকো’তে মেসিবার্সেলোনা-রিয়াল মাদ্রিদের দ্বৈরথে আরও রং-রূপ যোগ করেছেন লিওনেল মেসি। বার্সেলোনার জার্সিতে প্রতিযোগিতামূলক ফুটবলে অভিষেকের পর থেকে আর্জেন্টাইন তারকা আলো ছড়িয়ে এসেছেন বিশ্বের অন্যতম সেরা এই দ্বৈরথে। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের লড়াইয়ে সর্বোচ্চ গোলদাতার আসনে বসেছেন তিনি আগেই। ‘এল ক্লাসিকো’র আরেকটি রেকর্ড হাতছানি দিচ্ছে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীকে। রিয়ালের বিপক্ষে আর মাত্র দুটো ম্যাচ জিতলেই বার্সেলোনার জার্সিতে সবচেয়ে বেশি ‘এল ক্লাসিকো’ জয়ী খেলোয়াড় হবেন তিনি।

যে সুযোগটা পেয়ে যাচ্ছেন মৌসুমের শুরুতেই। স্প্যানিশ সুপার কাপে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের মুখোমুখি হচ্ছে বার্সেলোনা। দুই লেগের ম্যাচ হওয়ায় মেসির সামনে হাতছানি দিচ্ছে রেকর্ডটি। সুপার কাপের ম্যাচ দুটি জিতলে জাভিকে টপকে সবচেয়ে বেশি ‘এল ক্লাসিকো’ জিতবেন মেসি। ২০১৫ সালে ন্যু ক্যাম্পকে বিদায় জানানো সাবেক স্প্যানিশ মিডফিল্ডার ৪২বার মাঠে নেমেছিলেন ‘এল ক্লাসিকো’ মহারণে, যেখানে তার জয়ের সংখ্যা ১৭টি। তার ঠিক পেছনেই থাকা মেসি রিয়ালের বিপক্ষে খেলা ৩৪ ম্যাচে জিতেছেন ১৬টিতে। সামনের স্প্যানিশ সুপার কাপের দুই ম্যাচ জিতলে তাই জাভিকে টপকে শীর্ষে বসবেন আর্জেন্টাইন অধিনায়্ক।

মেসির পেছনেই আছেন আন্দ্রেস ইনিয়েস্তা। ‘এল ক্লাসিকো’র ৩৫ ম্যাচে তার জয়ের সংখ্যা ১৫। অবশ্য বার্সেলোনার কোনও খেলোয়াড়ই ধারে কাছে নেই রিয়াল মাদ্রিদের পাকো গেন্তোর, যিনি এখন পর্যন্ত সর্বোচ্চ ‘এল ক্লাসিকো’ জয়ী খেলোয়াড়। বার্সেলোনা-রিয়ালের দ্বৈরথে ৪২বার মাঠে নামা এই স্প্যানিশ তারকা জিতেছেন ২১ ম্যাচ।

এ তো গেল জয়ের হিসাব। হারের পরিসংখ্যানে চোখ বুলালে দেখা যাচ্ছে সবচেয়ে বেশি হতাশ হতে হয়েছে সের্হিয়ো রামোস, রাউল ও মনোলো সানচিসকে। এরা প্রত্যেকেই হেরেছেন ১৬টি করে ‘এল ক্লাসিকো’। মার্কা

/কেআর/

লাইভ

টপ