X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

উত্তপ্ত মাদ্রিদে ফুটবলের রাত

খালিদ রাজ
১৬ আগস্ট ২০১৭, ২২:৫৫আপডেট : ১৭ আগস্ট ২০১৭, ০০:২৬

সুপার কাপের প্রথম লেগে মেসির গোলের পর সতীর্থদের অভিনন্দন মাদ্রিদে রাতের তাপমাত্রা এখন ৪০ ডিগ্রি। প্রচণ্ড এই গরমের সঙ্গে যোগ হচ্ছে ফুটবল বিশ্বের সবচেয়ে উত্তেজনাকর দ্বৈরথের তাপ- বুধবার রাতে স্পেনের রাজধানীর অবস্থাটা বুঝতে পারছেন তো? সান্তিয়াগো বার্নাব্যু রূপ নিচ্ছে উত্তপ্ত উনুনে! বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের ধ্রুপদী লড়াইয়ে ছড়ানো আগুনের সঙ্গে রবিবার রাতের বিতর্কিত ঘটনা মিলে স্প্যানিশ সুপার কাপের ফিরতি লেগে মঞ্চায়িত হতে যাচ্ছে সময়ের সেরা ‘এল ক্লাসিকো’। বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাত ৩টায় শুরু হতে যাওয়া ম্যাচটির অপেক্ষায় এখন গোটা ফুটবল বিশ্ব।

ক্রিস্তিয়ানো রোনালদো না থাকায় ‘এল ক্লাসিকো’র উত্তাপ খানিকটা কমে যাওয়ার কথা। অথচ তার না থাকাটাই বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের লড়াইয়ে ঢেলে দিচ্ছে আরও আগুন! ন্যু ক্যাম্পের প্রথম লেগে পর্তুগিজ উইঙ্গারের লাল কার্ড দেখা এবং শাস্তি হিসেবে ৫ ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়ায় ক্ষুব্ধ রিয়াল মুখিয়ে আছে মাঠের ফুটবলে দাঁতভাঙা জবাব দেওয়ার জন্য। তাই বার্সেলোনার বিপক্ষে প্রথম লেগে ৩-১ গোলে এগিয়ে থেকে স্প্যানিশ সুপার কাপে এক হাত দিয়ে রাখলেও বার্নাব্যুর ‘এল ক্লাসিকো’য় বাকি রয়েছে অনেক হিসাব-নিকাশ।

রিয়াল মাদ্রিদের বিশ্বাস কোনোভাবেই ‘ডাইভ’ দেননি রোনালদো। তবু তাকে শাস্তি দিয়েছে ৫ ম্যাচ নিষিদ্ধ করে। তাই আশায় ছিল, আপিলে কাজ হবে। কিন্তু তাদের আশার বেলুন ফুটো হয়ে গেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের ডিসিপ্লিনারি কমিটি রোনালদোর নিষেধাজ্ঞা বহাল রাখায়। যাতে ফিরতি লেগে তার খেলার যে ক্ষীণ আশাটা ছিল, সেটাও শেষ হয়ে গেছে। আপিলের এই সিদ্ধান্তে আরও উত্তপ্ত হয়ে উঠেছে মাদ্রিদ। আগে থেকেই ঠিক করে রাখা সাদা রুমাল উড়িয়ে জানানো প্রতিবাদের পর্বটা এখন হবে আরও জমজমাট।

লাল কার্ড দেখার পর রোনালদোর বিস্ময় ‘এল ক্লাসিকো’র উত্তাপে কোটি ফুটবলপ্রেমিদের জন্য এ যেন বাড়তি পাওয়া। যদিও নজরটা কিন্তু পুরোটাই থাকছে মাঠের ফুটবলে। ঘরের মাঠে ৩-১ গোলের হার টপকে বার্নাব্যুতে ঘুরে দাঁড়িয়ে বার্সেলোনা শিরোপা জিততে পারে কিনা, সেটা থাকবে কেন্দ্রবিন্দুতে। যদিও কঠিন সমীকরণ মিলিয়ে শিরোপা উৎসব করাটা কাতালান ক্লাবটির জন্য একরকম অসম্ভবই। স্প্যানিশ সুপার কাপ ঘরে তুলতে হলে রিয়ালের মাঠ থেকে তাদের জিততে হবে অন্তত ৩ গোলের ব্যবধান রেখে। বার্সার নতুন কোচ এরনেস্তো ভালভারদে কিন্তু বলছেন সম্ভব। অতীত ইতিহাসই আত্মবিশ্বাসী করে তুলেছে অ্যাথলেতিক বিলবাওয়ের সাবেক কোচকে।

খুব বেশি দিন আগের কথা নয়, ২০১৫ সালেই লা লিগায় বার্নাব্যু থেকে ৪-০ গোলে জিতে ফিরেছিল বার্সেলোনা। আজ রাতে ওই দিনটি ফিরিয়ে আনতে পারলেই তো অসম্ভবকে সম্ভব করে শিরোপা উৎসবে মেতে উঠতে পারে সফরকারীরা। বার্নাব্যুর ওই ম্যাচে লুই সুয়ারেসের জোড়া লক্ষ্যভেদের সঙ্গে গোল করেছিলেন নেইমার ও আন্দ্রেস ইনিয়েস্তা। সুয়ারেস থাকলেও এই ম্যাচে নেই নেইমার ও ইনিয়েস্তা। দলবদলের বিশ্বরেকর্ড গড়ে নেইমার পাড়ি জমিয়েছেন প্যারিস সেন্ত জার্মেইয়ে, আর চোটের কারণে ইনিয়েস্তা যেতে পারেননি মাদ্রিদে। তবে আশার আলো হয়ে আরেকবার ‘এল ক্লাসিকো’ মহারণে নামতে যাচ্ছেন লিওনেল মেসি। আগের লেগে গোল পাওয়া আর্জেন্টাইন ফরোয়ার্ড নিজের ছন্দে থাকলে অসম্ভব বলে যে কোনও শব্দ নেই ফুটবলে, সেটা ফুটবল বিশ্ব দেখেছে বহুবার।

‘এল ক্লাসিকো’ মানেই কথার লড়াই! রিয়ালের প্রথম লেগে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি লুকা মডরিচ। ফিরতি লেগে ফিরছেন তিনি। তবে নিষেধাজ্ঞার কারণে আগের ম্যাচে লক্ষ্যভেদ করা দলের সেরা খেলোয়াড় রোনালদোকে পাচ্ছেন না কোচ জিনেদিন জিদান। তার না থাকাটা আরও বেশি উত্তেজনা ছড়াচ্ছে বার্নাব্যুর ম্যাচে। বার্সেলোনার বিপক্ষে ফিরতি লেগের সপ্তম মিনিটে সাদা রুমাল উড়িয়ে রিয়াল সমর্থকরা প্রতিবাদ জানাবে রেফারি রিকার্দো দি বারগাসের সিদ্ধান্তের বিরুদ্ধে। রোনালদোর জার্সি নম্বর ‘৭’ হওয়ায় বেছে নেওয়া হয়েছে সময়টা।

মাদ্রিদের গরম, বিতর্ক ও শিরোপা জেতার লড়াই মিলিয়ে সান্তিয়াগো বার্নাব্যুতে হতে যাচ্ছে আরেকটি রোমাঞ্চকর ‘এল ক্লাসিকো’। যেখানে রোনালদো না থেকেও থাকবেন নিশ্চিতভাবে!

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: সতর্ক ম্যাক্রোঁর
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: সতর্ক ম্যাক্রোঁর
রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে, শনিবারও ক্লাস চলবে
রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে, শনিবারও ক্লাস চলবে
অবৈধ ব্যবহারকারীদের ধরতে বাড়ি বাড়ি যাবে তিতাস
অবৈধ ব্যবহারকারীদের ধরতে বাড়ি বাড়ি যাবে তিতাস
ছক্কায় মুশফিকের ‘আউট’ নিয়ে যা বললেন রনি
ছক্কায় মুশফিকের ‘আউট’ নিয়ে যা বললেন রনি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা