X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নেইমার নেই, তাই...

খালিদ রাজ
১৭ আগস্ট ২০১৭, ১৮:৩৫আপডেট : ১৭ আগস্ট ২০১৭, ১৮:৫৫

হতাশ মুখে নেইমারকেই কি খুঁজছেন মেসি? লিওনেল মেসির ছায়াতলে থাকতেই তার বার্সেলোনায় আসা, আবার সেই মেসির ছায়ার নিচ থেকে সরে যেতেই বার্সেলোনা ছেড়ে দেওয়া- পেশাদারী জীবনের অদ্ভুত এই হিসাবের খাতার অঙ্কটা মেলানো খুব জটিল। কিন্তু সবশেষে এটাই বাস্তবতা। আবেগের স্রোতে ভেসে না বেড়িয়ে নেইমার খুঁজেছেন তার নিজের পথ। যে পথের বাঁক পেরিয়ে আপন পৃথিবী গড়তে বেছে নিয়েছেন প্যারিস সেন্ত জার্মেইকে।

বেশিরভাগ মানুষই সমর্থন করেনি ব্রাজিলিয়ান তারকার সিদ্ধান্ত। শুধু বার্সেলোনা নয়, নেইমারের সমর্থক গোষ্ঠীও নারাজ তাদের তারকা ন্যু ক্যাম্প ছেড়ে যাওয়ায়। বার্সেলোনার মতো ক্লাব ছেড়ে ইতিহাস-ঐতিহ্যহীন পিএসজিকে বেছে নেওয়াটা নেইমারের জন্য কতটা ভালো হয়েছে, সেই প্রশ্নের উত্তর এখনও মেলাচ্ছেন ফুটবল বিশ্লেষকরা। ২৫ বছর বয়সী ফরোয়ার্ডের জন্য সিদ্ধান্তটা কতটা যুক্তিপূর্ণ, সেই হিসাবের চেয়ে এখন বরং বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে তিনি চলে যাওয়ায় কতটা ক্ষতি হয়েছে বার্সেলোনার।

স্প্যানিশ সুপার কাপের দুই লেগের ম্যাচ দেখার পর দিনের আলোর মতো স্পষ্ট হয়ে গেছে সব। নেইমারের অভাব পূরণ করার মতো নয়, সেটা অনুমিতই ছিল। তবে এভাবে ছন্নছাড়া ফুটবলের দেখা মিলবে, তা হয়তো ভাবেনি কেউ। সুপার কাপের আগে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বলেছিলেন, ‘নেইমারের জায়গায় যেই খেলুক, কেউ নেইমার হতে পারবে না।’ কথাটা কতটা সত্যি হাড়ে হাড়ে টের পেয়েছে বার্সেলোনা ও তার সমর্থকরা।

হ্যাঁ, নেইমারকে ছাড়া বার্সেলোনা অনেক ম্যাচ খেলেছে। নিষেধাজ্ঞা কিংবা চোটের কারণে তার নামা হয়নি রিয়াল মাদ্রিদের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচেও। তাহলে স্প্যানিশ সুপার কাপ হারের পর নেইমারের না থাকা নিয়ে প্রশ্ন উঠছে কেন? কারণ আছে অনেকগুলো। প্রথমত, ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের এভাবে চলে যাওয়াটা বার্সেলোনার জন্য সবচেয়ে বড় ধাক্কা। নতুন উদ্যেমে যখন নতুন মৌসুম শুরু করতে যাচ্ছে, তখনই কিনা দলবদলের বিশ্বরেকর্ড গড়ে পিএসজিতে পাড়ি জমালেন তিনি। ড্রেসিংরুমে প্রভাব পড়াটাই কি স্বাভাবিক নয়! তাছাড়া ‘এল ক্লাসিকো’তে বরাবর ভালো পারফরম করেছেন তিনি। রিয়াল মাদ্রিদকে তাই তার জন্য করতে হতো আলাদা ছক।

পিএসজির জার্সিতে নেইমার নেইমার না থাকায় মেসিও থাকলেন নিজের ছায়ায় বন্দি। তার চলে যাওয়ায় সবচেয়ে বেশি অসহায় হয়ে পড়েছেন সম্ভবত আর্জেন্টাইন এই ফরোয়ার্ড। অন্তত স্প্যানিশ সুপার কাপের দুই লেগ দেখে মনে হয়েছে সেটাই। মাঝমাঠ থেকে আড়াআড়ি শট কিংবা উইং থেকে হঠাৎই প্রান্ত বদল করে নেইমারের কাছে বল দিয়ে আক্রমণের গতি বাড়িয়ে এসেছেন তিনি সবশেষ চার মৌসুমে। গত দুই ম্যাচেও চোখ ছিল তার লেফট উইংয়ে। কিন্তু বল দিতে চেয়েও পারেননি, আর যদিও বা দিয়েছেন বল আর ফিরে পাননি। অদৃশ্য একটা যোগাযোগ তৈরি হয়ে গিয়েছিল তার আর নেইমারের মধ্যে। বক্সের সামনেও একে অন্যকে পড়ে ফেলতে পারতেন দুজনে। সঙ্গী হিসেবে থাকতেন লুই সুয়ারেস। তাদের তিন জনের রসায়ন গত কয়েক মৌসুমে বার্সেলোনাকে নিয়ে গিয়েছিল সাফল্যের সর্বোচ্চ শৃঙ্গে।

ফুটবলের যারা অল্পবিস্তর খোঁজ-খবর রাখেন, কিংবা নেইমার সম্পর্কে জানেন, তারা সবাই মানবেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের অভাব দূর সহজ কাজ নয়। অভাব ঘুচানোর কঠিন কাজটাই করতে হচ্ছে নতুন কোচ এরনেস্তো ভালভারদেকে। বেচারা দায়িত্ব নিয়েই পড়ছেন কঠিন চাপে। ব্রাজিলয়ান ফরোয়ার্ডের জায়গা পূরণে ন্যু ক্যাম্পের প্রথম লেগে খেলালেন ৪-৩-৩ ছকে। লুই এনরিকের আগের ছক মেনে নেইমারের জায়গায় নামালেন জেরার্দ দেলোফেউকে। ওই ম্যাচ দিয়েই বার্সেলোনার মূল দলে অভিষেক হওয়া ২৩ বছর বয়সী ফরোয়ার্ড চাপের ভারটা নিতে পারেননি। বার্নাব্যুর দ্বিতীয় লেগে তাই তাকে বসিয়ে রাখলেন ভালভারদে। ওদিকে আবার আন্দ্রেস ইনিয়েস্তা চোটে পড়ায় ছকটাই পাল্টে ফেলতে হতো অ্যাথলেতিক বিলবাওয়ের সাবেক কোচকে। নেইমার না থাকায় দল সাজালেন তিনি ৩-৫-২ ছকে। মানে লেফট উইংয়ের জায়গা ফাঁকা রেখে ফরোয়ার্ডে খেলালেন শুধু মেসি ও সুয়ারেসকে।

এই ছবির মতোই অবস্থা এখন বার্সেলোনার তাতে বিপদটা বাড়ল আরও। অগোছালো ফুটবলে রিয়ালের বিপক্ষে আরেকটি হার নিয়ে ছাড়তে হয় মাঠ। সোজা কথায় বললে বার্সেলোনায় লেফট উইংটা ভেঙে পড়েছে একেবারে। অথচ নেইমার থাকলে এই ‘এল ক্লাসিকো’ই হতে পারতো আরও জমজমাট।

জাগতিক নিয়মে কোনও কিছুই থেমে থাকে না। থাকবে না বার্সেলোনাও। নেইমারের অভাব ঘুচিয়ে নতুন ফুটবলের সূর্যোদয় নিশ্চয় হবে ন্যু ক্যাম্পে। কোটি বার্সেলোনা ভক্তের সঙ্গে ফুটবল পূজারীদের চাওয়া এখন এটাই।

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী