X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

যে নিরাপত্তার আশ্বাসে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ আগস্ট ২০১৭, ২০:০২আপডেট : ১৮ আগস্ট ২০১৭, ২০:১৮

মিরপুর স্টেডিয়ামে হয়েছে সেনাবাহিনীর মহড়া এউইন মরগান শেষ পর্যন্ত এলেনই না। ইংল্যান্ডের অন্য খেলোয়াড়রা বাংলাদেশকে নিরাপদ মনে করলেও আয়ারল্যান্ডে জন্ম নেওয়া এই ব্যাটসম্যান নিতে চাইলেন না কোনও ঝুঁকি।

অস্ট্রেলিয়া তো আরও এক কাঠি ওপরে। মরগান না এলেও গত বছর ইংল্যান্ড পূর্ণ শক্তির দল পাঠিয়েছিল বাংলাদেশে। কিন্তু অস্ট্রেলিয়া সিরিজই স্থগিত করে দেয় নিরাপত্তা শঙ্কার ‘অজুহাত’ দাঁড় করিয়ে! ২০১৫ সালের অক্টোবরে হওয়ার কথা থাকলেও সিরিজটি ঝুলেছিল প্রায় বছর দুয়েক। অনেক প্রতীক্ষা, অনেক নাটক শেষে অস্ট্রেলিয়া আসছে নিরাপত্তার চাদরে ঢেকে।

বলার অপেক্ষা রাখে না, নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এখন ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) কর্মকর্তাদের মনে বিন্দুমাত্র শঙ্কা নেই। কয়েক দফা নিরাপত্তার ছক সরেজমিনে দেখে তবেই তারা সিদ্ধান্ত নিয়েছেন দল পাঠানোর। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে তো বটেই, সিএ’র নিরাপত্তা প্রধান শন ক্যারল দেখা করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হকের সঙ্গেও। নিরাপত্তা নিশ্চিতে কোনও কিছুতে তারা ফাঁক রাখেননি। যে ভেন্যুতে খেলা ‍কিংবা যে হোটেলে থাকবেন স্মিথ-ওয়ার্নাররা, তার আশেপাশের জায়গাও ঘুরে দেখেছে সিএ’র নিরাপত্তা দল।

আইজিপি শহীদুল হকের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান শন ক্যারল অস্ট্রেলিয়া এমনিতে ভীষণ খুঁতখুঁতে। নিরাপত্তা নিয়ে সামান্য সংশয় থাকলেও তারা সফর বাতিল করতে দ্বিধা করে না। অতীতে বেশ কয়েকবার এমন হয়েছে। ১৯৯৬ বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচ খেলতে শ্রীলঙ্কায় যায়নি তারা। ২০১৫ সালে বাংলাদেশ সফর স্থগিত করার কথা তো আগেই বলা হয়েছে। পরের বছরও নিরাপত্তা না পাওয়ার শঙ্কায় বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ‘বয়কট’ করেছিল অস্ট্রেলিয়া। দুই টেস্টের সিরিজটির আয়োজন তাই একরকম চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের জন্য।

কয়েক দফা চেষ্টার পর অবশেষে আসছে অস্ট্রেলিয়া। বাংলাদেশে তারা আসছে শঙ্কামুক্ত হয়েই। নিরাপত্তা বিষয়ে কোনও শঙ্কা নেই তাদের। থাকার কথাও নয় অবশ্য। গত মে মাসেই শন ক্যারল নিজের সন্তুষ্টির কথা জানিয়েছিলেন এই বলে, ‘বিসিবির নিরাপত্তা পরিকল্পনা নিয়ে আমি খুব খুশি। আমি অবশ্যই ক্রিকেট অস্ট্রেলিয়াকে নিজের সন্তুষ্টির কথা জানাব।’

ইতিবাচক প্রতিবেদন জমা দেওয়ার পরও নিরাপত্তা প্রতিনিধিদের নিয়ে দুবার বাংলাদেশে এসেছেন ক্যারল। এখনও ঢাকাতেই আছেন তারা। ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে যে সিএ’র প্রতিনিধিরা নিশ্চিত হতে চাইছেন, তা বলাই বাহুল্য।

মিরপুরে অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল ইংল্যান্ড দলকে যে নিরাপত্তা দেওয়া হয়েছিল, অস্ট্রেলিয়াকে দেওয়া হবে একই নিরাপত্তা। এমনকি স্মিথদের আরও কড়া নিরাপত্তার বেড়াজালে রাখার ছক রাখা হয়েছিল ক্যারলের সামনে। যদিও ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান ইংল্যান্ডকে দেওয়া ব্যবস্থাতেই সন্তুষ্ট। এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর বক্তব্য, ‘আমরা ইংল্যান্ড দলকে যে নিরাপত্তা দিয়েছিলাম, অস্ট্রেলিয়ার জন্যও তেমন নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে। আইজিপি মহোদয় অস্ট্রেলিয়াকে ইংল্যান্ডের চেয়েও বেশি নিরাপত্তা দেওয়ার আশ্বাস দিয়েছেন। আমাদের নিরাপত্তা পরিকল্পনা নিয়ে শন ক্যারল সন্তুষ্ট। তিনি বাড়তি নিরাপত্তা চাননি।’

অস্ট্রেলিয়াকে সর্বোচ্চ নিরাপত্তা দিতে পুরোপুরি প্রস্তুত ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। টিম হোটেল ও ভেন্যুর আশপাশের সব জায়গায় ডিএমপি কড়া পাহারায় থাকবে। শুধু পুলিশ নয়, স্মিথের দলের নিরাপত্তা ব্যবস্থায় কাজ করবে বাংলাদেশ সেনাবাহিনীও। অস্ট্রেলিয়া সিরিজে যে কোনও নাশকতা মোকাবেলা করে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে সেনাবাহিনী কাজ করবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে।  

মিরপুরে খেলোয়াড়দের উদ্ধারের মহড়া বৃহস্পতিবার মিরপুর স্টেডিয়ামে হয়েছে সেনাবাহিনীর বিশেষ কমান্ডো মহড়া। এই মহড়ায় একটি হেলিকপ্টারে করে প্রায় ২৫ জন প্যারা কমান্ডো মিরপুর স্টেডিয়ামে নামেন। এরপর তারা কমান্ডো অভিযান চালান। খেলা চলাকালীন পুলিশ কোনও পরিস্থিতি সামাল দিতে না পারলে জরুরি প্রয়োজনে ৩০ মিনিটের মধ্যে স্টেডিয়াম চত্বরে উপস্থিত হবেন কমান্ডোরা।

সোজা কথায় নিরাপত্তার চাদরে মুড়ে রাখা হবে স্মিথদের। নিরাপত্তা নিয়ে সামান্য শঙ্কা বা সংশয় রাখতেও রাজি নয় বাংলাদেশ। ক্রিকেট অস্ট্রেলিয়া তাই নির্ভার হয়েই দল পাঠাচ্ছে।

/কেআর/এএআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়