X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

স্পেনে রিয়াল-বার্সেলোনার শিরোপার মিশন শুরু আজ

স্পোর্টস ডেস্ক
২০ আগস্ট ২০১৭, ১৮:৫৬আপডেট : ২০ আগস্ট ২০১৭, ১৯:১১

শিষ্যদের প্রস্তুত করছেন জিদান চ্যাম্পিয়নস লিগের প্রতি জিনেদিন জিদানের আকর্ষণ অন্যরকম, এটা সত্যি। কিন্তু লা লিগা শিরোপাতেও তার টান অন্য যে কারও চেয়ে কম নয়। তার প্রমাণ তিনি দিয়েছেন গত মৌসুমে রিয়াল মাদ্রিদের পাঁচ বছরের লিগ শিরোপার খরা কাটিয়ে। এবার সেই সফলতা ধরে রাখার মিশন তার সামনে। এজন্য গেল মৌসুমের সফলতায় দলকে আত্মতৃপ্তিতে না ভুগতে সতর্ক করে দিয়েছেন ফরাসি কোচ। আজ রাতে দেপোর্তিভো লা করুনার মাঠে শুরু হচ্ছে রিয়ালের শ্রেষ্ঠত্ব ধরে রাখার মিশন। একই দিন ন্যু ক্যাম্পে রিয়াল বেতিসকে স্বাগত জানাবে বার্সেলোনা।

রিয়াজোর স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সোয়া ২টায় দেপোর্তিভোর মুখোমুখি হবে রিয়াল। এর আগে রাত সোয়া ১২টায় ন্যু ক্যাম্পে বেতিসকে মোকাবিলা করবে বার্সেলোনা। দুটি ম্যাচই সরাসরি সম্প্রচার করবে সনি টেন টু।

২০১২ সালে হোসে মরিনহোর রিয়াল ৩২তম লিগ শিরোপা জিতেছিল। কিন্তু পরের মৌসুমে সেটা তারা হারায় বার্সেলোনার কাছে। এর পর জিদানের স্পর্শে বদলে গেল রিয়াল। ফরাসি কোচ সান্তিয়াগো বার্নাব্যুতে তার প্রথম মৌসুমে মাত্র ১ পয়েন্টের জন্য কাতালান জায়ান্টদের কাছে শিরোপা হাতছাড়া করেন। দ্বিতীয় মৌসুমেই রিয়ালকে তিনি এনে দিলেন কাঙ্ক্ষিত স্প্যানিশ চ্যাম্পিয়নের মুকুট। চ্যাম্পিয়নস লিগের মতো এবারও সেটা ধরে রাখতে দৃঢ়প্রতিজ্ঞ তিনি। এজন্য মৌসুমের প্রথম আন্তর্জাতিক বিরতির আগেই ৬ পয়েন্ট পেতে চান জিদান, যার প্রথম ধাপে বাধা দেপোর্তিভো। পরেরটি ভ্যালেন্সিয়ার বিপক্ষে।

মাত্র ৫ পয়েন্টের জন্য অবনমন এড়ানো দেপোর্তিভোকে খুব একটা পাত্তা না দিলেও চলে রিয়ালের। সর্বশেষ রিয়াজোরে গিয়ে ৬-২ গোলে এই দলকে উড়িয়ে দিয়েছিল জিদানের শিষ্যরা। তার আগের ম্যাচে দলটির বিপক্ষে বার্নাব্যুতে ৩-২ গোলে জিতেছিল রিয়াল। কিন্তু তারপরও সতর্ক প্রথম ম্যাচ নিয়ে। শুরুটা ভালো করায় মনোযোগী তারা। জিদানের বিশ্বাস তাহলেই শিরোপা থাকবে তাদের হাতে।

স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে রেফারিকে ধাক্কা মারায় লা লিগার এ ম্যাচে ক্রিস্তিয়ানো রোনালদোকে পাচ্ছে না রিয়াল। তাতে বিচলিত নয় জিদান। কাসেমিরো, ইসকো ও গ্যারেথ বেলকে আক্রমণভাগে রেখে শুরুটা করতে চান রিয়াল কোচ। গতবার প্রায় সময় দলে অদলবদল এনে সফল হয়েছিলেন জিদান। তাই এবারও একইভাবে দল সাজানোর ইঙ্গিত দিয়েছেন তিনি।

এদিকে দেপোর্তিভো তাদের প্রথম ম্যাচ নিয়ে রক্ষণাত্মক কৌশলে মন দিচ্ছে। নতুন মৌসুম শুরুর আগে উয়েফা ও স্প্যানিশ সুপার কাপ জয়ীদের থামানো যে কঠিন হবে সেটা মানছেন কোচ পেপে মেল। তার মতে, রিয়ালের মাঝমাঠকে আটকাতে পারা হবে ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। তবে কাউন্টার অ্যাটাকে মাঝেমধ্যে তারাও ভড়কে দিতে চায় রিয়ালের রক্ষণভাগ।

অনুশীলনে মেসি-পিকেরা রিয়াল যখন আত্মবিশ্বাসের তুঙ্গে থেকে লা লিগা মিশন শুরু করছে, তখন বার্সেলোনায় যেন চলছে হাহাকার। নেইমার প্যারিস সেন্ত জার্মেই চলে গেছেন। আক্রমণভাগে তার অভাব ভালো টের পেয়েছে কাতালানরা। রিয়ালের বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের দুই লেগে হেরে গেছে তারা। নতুন কোচ এর্নেস্তো ভালভারদের বিশ্বাস ভালো কিছু হবে। রিয়ালের বিপক্ষে হারের ব্যথা ভুলে জয় দিয়ে মৌসুম শুরু করার প্রত্যাশা তার, ‘আমি প্রত্যাশা করি বেতিস বাধা হওয়ার চেষ্টা করবে। তাদের কাজটা তারা সব চেষ্টা দিয়ে করবে। আমাদের খুব চাপে রাখবে তারা।’

এ শিরোপা হাতছাড়া হওয়ার সঙ্গে নতুন দুঃখ যোগ হয়ে গেছে বার্সেলোনা শিবিরে- এমএসএন’র শুধু আছেন এম। লুই সুয়ারেস ইনজুরিতে পড়ে প্রায় দেড় মাস মাঠের বাইরে। একা হয়ে গেছেন লিওনেল মেসি, সব চাপ তার ঘাড়েই। এ চাপ কাটিয়ে দলকে কেমন শুরু এনে দিতে পারবেন ‘অন্য গ্রহের ফুটবলার’, আজ রাতে সেটাই দেখতে চায় মেসি ও বার্সা ভক্তরা। মার্কা, ইএসপিএনএফসি

/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
জরিমানার ৪৬৪ মিলিয়ন ডলার বন্ড জোগাড় করতে পারেননি ট্রাম্প
নিউইয়র্ক জালিয়াতি মামলাজরিমানার ৪৬৪ মিলিয়ন ডলার বন্ড জোগাড় করতে পারেননি ট্রাম্প
বাড়তি ভাড়া নিলে সেই গণপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হবে
পরিবহন মালিক সমিতির হুঁশিয়ারিবাড়তি ভাড়া নিলে সেই গণপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হবে
দুই পক্ষের সংঘর্ষে এক ব্যক্তি নিহত
দুই পক্ষের সংঘর্ষে এক ব্যক্তি নিহত
দেশে দেশে রমজানের বৈচিত্র্যময় সংস্কৃতি ও রকমারি উৎসব
দেশে দেশে রমজানের বৈচিত্র্যময় সংস্কৃতি ও রকমারি উৎসব
সর্বাধিক পঠিত
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই