X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আড়াই বছর পর ওয়ানডে দলে গেইল

স্পোর্টস ডেস্ক
২১ আগস্ট ২০১৭, ২২:১১আপডেট : ২১ আগস্ট ২০১৭, ২২:১২

ক্রিস গেইল আভাসটা পাওয়া গিয়েছিল তার ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সুযোগ পাওয়ার মাধ্যমে। সেটা সত্যি হলো ইংল্যান্ডের বিপক্ষে সামনের ওয়ানডে সিরিজের দল ঘোষণা দিয়ে। ক্রিস গেইল আবার ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দলে। প্রায় আড়াই বছর ৫০ ওভারের ক্রিকেট থেকে বাইরে থাকা এই হার্ডহিটার ব্যাটসম্যান জায়গা পেয়েছেন ইংল্যান্ডের বিপক্ষে। তার সঙ্গে জাতীয় দলে ফিরেছেন মারলন স্যামুয়েলস। তবে ১৫ সদস্যের এই দলে নেই ডোয়াইন ব্রাভো ও সুনিল নারিন।

২০১৫ সালের বিশ্বকাপে সবশেষ ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে ক্যারিবিয়ানরা বিদায় নিলে গেইলের দিনও যায় ফুরিয়ে! দীর্ঘ অপেক্ষা শেষে আবার ৫০ ওভারের ক্রিকেটে ফিরেছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে গেইলের সঙ্গে ফিরেছেন স্যামুয়েলস। অভিজ্ঞ এই ব্যাটসম্যান গত বছরের অক্টোবরে সবশেষ খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজের রঙিন জার্সিতে।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের (ডাব্লিউআইসিবি) সঙ্গে খেলোয়াড়দের ঝামেলার খবর নতুন নয়। বেতন নিয়ে দুই পক্ষের বাধে তো, বিতর্কিত কোনও কর্মকাণ্ডে অবনতি হয় সম্পর্কের। তবে সবশেষ বোর্ড ও খেলোয়াড়দের সম্পর্কটা এতটাই খারাপ আকার ধারণ করে যে, তাতে সোনালী অতীত হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট পৌঁছে যায় ‘আইসিইউ’তে! অন্ধকারের সেই সময় পেরিয়ে নতুন দিনের সূচনা হয় গেইলকে দীর্ঘদিন পর দলে সুযোগ দিয়ে। ভারতের বিপক্ষে সবশেষ টি-টোয়েন্টিতে দলে ছিলেন এই হার্ডহিটার ব্যাটসম্যান। ইংল্যান্ডের বিপক্ষেও যে তিনি থাকবেন, সেটাও শোনা গিয়েছিল বাতাসে।

গেইলের সঙ্গে ডোয়াইন ব্রাভো ও নারিনের থাকার কথাও শোনা গিয়েছিল সেসময়। তবে ‘ব্যক্তিগত’ কারণে তারা ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে থাকতে চাননি বলে জানিয়েছেন নির্বাচক কমিটির চেয়ারম্যান কোর্টনি ব্রাউন। দল ঘোষণা পর তিনি বলেছেন, ‘দল নির্বাচনের প্রক্রিয়ায় নির্বাচক প্যানেল স্বাগত জানাচ্ছে ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলসকে। তাদের যোগ হওয়াটা আমাদের ব্যাটিংয়ের মূল্য বাড়াবে, একই সঙ্গে তরুণ ক্রিকেটাররা অনেক লাভবান হবে।’ আর ব্রাভো-নারিনদের নিয়ে তার বক্তব্য, ‘সুনিল নারিন ও ড্যারেন ব্রাভো দুজনই ইংল্যান্ডের বিপক্ষে দলে থাকতে অস্বীকৃতি জানিয়েছে। নারিন তার ওয়ানডেতে ফেরার আগ্রহের কথা জানিয়েছে, সে আগে ঘরোয়া ৫০ ওভারের ম্যাচ খেলে নিজেকে তৈরি করতে চায়। ডোয়াইন ব্রাভো বলেছে, সে এখনও শতভাগ ফিট নয়। তবে সামনের বছর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে মুখিয়ে আছে।’

বোর্ডের সঙ্গে খেলোয়াড়দের সম্পর্কের অবনতির সবচেয়ে বড় কারণ ছিল ডাব্লিউআইসিবি’র ‘নতুন নীতি’। ঘরোয়া ক্রিকেটে খেলা খেলোয়াড়রাই শুধু জাতীয় দলে সুযোগ পাবেন, এতদিন চলমান থাকা এই নীতি নতুন করে সাজিয়েছে ক্যারিবিয়ান বোর্ড। গত কয়েক বছর ধরে চলা নীতিতে বলা হয়েছিল, শুধুমাত্র তারাই জাতীয় দলে জায়গা পাবেন, যারা খেলবেন ঘরোয়া ক্রিকেটে। সঙ্গে এটাও যোগ করা ছিল, যে খেলোয়াড় ঘরোয়া ক্রিকেটে যে ফরম্যাটে খেলবেন, সেই খেলোয়াড় জাতীয় দলে সুযোগ পাবেন শুধু সেই ফরম্যাটে।

এই নীতি শিথিল করে নতুনভাবে ওয়েস্ট ইন্ডিজকে গড়ে তোলার প্রথম ধাপ ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ। তাছাড়া ২০১৯ সালের বিশ্বকাপের সুযোগ পাওয়াটাও তাদের জন্য এখন অনেক বড় চ্যালেঞ্জ। সরাসরি বিশ্বকাপের জায়গা থেকে দূরে থাকা ক্যারিবিয়ানদের ইংল্যান্ডের টুর্নামেন্টে খেলতে হলে পাড়ি দিতে হবে বাছাইপর্ব।

ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দল:  সুনিল আম্ব্রিস, দেবেন্দ্র বিশু, মিগুয়েল কামিন্স, ক্রিস গেইল, জেসন হোল্ডার (অধিনায়ক), কাইল হোপ, শাই হোপ, আলজারি জোসেফ, এভিন লুইস, জেসন মোহাম্মদ, অ্যাশলে নার্স, রোভমান পাওয়েল, মারলন স্যামুয়েলস, জেরম টেলর, কেসরিক উইলিয়ামস।

কেআর
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ