বোলাররাও লড়লো সমানতালে

Send
গাজী আশরাফ হোসেন লিপু
প্রকাশিত : ২৩:২৫, আগস্ট ২৮, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৬:৫৯, আগস্ট ২৯, ২০১৭

gazi_ashraf_lipuদ্বিতীয় দিনে দেখার বিষয় ছিল বাংলাদেশের ব্যাটসম্যানদের করা ২৬০ রানকে পুঁজি করে কতটা ভালো বোলিং করে আমাদের বোলাররা। যে পরীক্ষায় সাকিব আল হাসান-মেহেদী হাসান মিরাজরা পুরোপুরি সফল। যদিও প্রথম দিনের চেয়ে দ্বিতীয় দিনে পিচের আচরণ উন্নতি ছাড়া অবনতি চোখে পড়েনি। স্পিনারদের বলে ধারাবাহিকভাবে টার্ন ছিল না মোটেই।

তবে প্রায়ই বাড়তি বাউন্স ব্যাটসম্যানদের অস্বস্তিতে রেখেছে। নতুন বলের কঠোরতা ও উঁচু হয়ে থাকা সেলাইয়ের সুতা দিনের প্রথম দুই ঘণ্টা স্পিনারদের বাড়তি সাহায্য করেছে। প্রথম সেশনেই ৩ উইকেট তুলে নিয়ে ৪৩ রানের লিডটা বোলাররা এনে দিয়েছে। দুটো ক্যাচ না পড়লে এই লিডটা আরও বড় হতে পারতো।

যদিও অস্ট্রেলিয়ার টেল এন্ডার ব্যাটসম্যানদের লড়াই করার প্রত্যয় বলে দেয় পরিস্থিতি যাইহোক, বোলিংয়ে বাংলাদেশের শুরুটা যেন ভালো না হয় তার জন্য দ্বিতীয় ইনিংসে প্রথম সারির অসি ব্যাটসম্যানরা সেরাটা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। এই ধরনের পরিস্থিতিতে কোনও বড় দল ছোট দলকে ম্যাচে ফেরত আসতে বিন্দুমাত্র সুযোগ দেয় না।

দেশের মাটিতে বাংলাদেশ এখন শকিশালী এক দল। টেস্ট ম্যাচেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে চাইলে চাইলে তৃতীয় দিনটি বাংলাদেশের জন্য খুব গুরুত্বপূর্ণ। আমাদের সব ব্যাটসম্যান হয়তো উইকেটে সেট হতে পারবে না, তবে প্রথম সেশনে যদি একটা দারুণ শুরু এনে দিতে পারে ব্যাটসম্যানরা, তাহলে দিনটা আমাদের জয়ের সুবাস দেবে। তাতে অস্ট্রেলিয়ার ওপর মানসিক চাপ বেড়ে যাবে অনেক।

দ্বিতীয় ইনিংস আমাদের অনেক সময়ই ভালো হয় না। তবে সাকিবের অসাধারণ অলরাউন্ড পারফরম্যান্স, তামিমের আত্মবিশ্বাসী ব্যাটিং, মিরাজের অবদানকে প্রকৃত সম্মান জানাতে হলে দরকার শুধু ব্যাটসম্যানদের নিজেদের ওপর বিশ্বাস অটুট রাখা। দুটি সেশনে ভালোভাবে প্রতিপক্ষের ওপর নিয়ন্ত্রণ রাখা। আমার বিশ্বাস এই পিচের আচরণ আগামীকালও (মঙ্গলবার) আনুপাতিক হারে ব্যাটসম্যানদের নিরাশ করবে না।

প্রথম ইনিংসের লড়াইয়ে এগিয়ে থাকার আত্মতৃপ্তি যেন আমাদের গ্রাস না করে, সেদিকে নজর রাখতে হবে। অস্ট্রেলিয়া এই পর্যায়ে পিছিয়ে থাকার হতাশায় ভুগছে। তৃতীয় দিনে আমরা ভালো খেলে ম্যাচ হারাবার আতঙ্ক অনেক বছর আবারও দেখতে চাই অস্ট্রেলিয়ার চেহারায়। সঙ্গে ব্যাটিংয়ে সামর্থ্যের সেরাটা দিয়ে দল লড়ছে, তা উপভোগ করতে চাই।

/কেআর/

লাইভ

টপ