X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

জীবন পাওয়ার পরের বলেই আউট সাকিব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ অক্টোবর ২০১৭, ২০:৩৪আপডেট : ২২ অক্টোবর ২০১৭, ২১:১৩

সাকিব আল হাসান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ওয়ানডেতে ৩৭০ রানের টার্গেটে নেমে ৬১ রানেই বাংলাদেশ হারায় ৫ উইকেট। আগের দুই ম্যাচের সেরা পারফর্মার ইমরুল কায়েস ও মুশফিকুর রহিম ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি। বরং বাফেলো পার্কে অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে সাকিব আল হাসান পেয়েছেন তার ক্যারিয়ারের ৩৫তম ফিফটি। কিন্তু হঠাৎ করে ব্যাটিংয়ে ঝড় তোলার চেষ্টা করে আউট হলেন বাংলাদেশি অলরাউন্ডার। এবি ডি ভিলিয়ার্সের হাতে জীবন পাওয়ার পরের বলেই আউট হন সাকিব। কিছুক্ষণ পর সাব্বিরও ফিরেছেন। ৩৬ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৫৬ রান করেছে বাংলাদেশ।

শুরুতেই ইমরুল, লিটন দাস ও সৌম্য সরকারকে হারিয়ে বিপদে পড়েছিল সফরকারীরা। ২০ রানে তারা তিনজন ফেরেন সাজঘরে। এরপর ক্রিজে নেমে সাকিবের সঙ্গে মুশফিক প্রতিরোধ গড়ার চেষ্টায় ছিলেন। কিন্তু মুশফিক ও মাহমুদউল্লাহকে দ্রুত ফিরিয়ে আবারও সফরকারীদের চাপে ফেলে প্রোটিয়ারা। ৬১ রানে ৫ উইকেট হারানোর পর বাংলাদেশের হাল ধরেছিলেন সাকিব ও সাব্বির। তবে দলীয় ১২৮ রানে সাকিব ফিরে গেলে আবার অস্বস্তিতে পড়েছে সফরকারীরা।

গত দুই ওয়ানডেতে আশা জাগানো ব্যাটিং করেছিলেন ইমরুল। কিন্তু মান বাঁচানোর শেষ ম্যাচে নিজেকে মেলে ধরার আগেই ফেরেন বাংলাদেশি ওপেনার। প্রথম ওভারে কাগিসো রাবাদার তোপ সামলে পাঁচ বল খেলে ১ রান করেছিলেন ইমরুল। পরের ওভারের দ্বিতীয় বলে স্ট্রাইকিং প্রান্তে গিয়ে ডেন প্যাটারসনের শিকার তিনি। অফসাইডের বাইরে দিয়ে আসা বল ব্যাটের বেশ খানিকটা উপরে লেগে মিড অফে ফারহান বেহারডিয়েনের হাতে ধরা পড়ে। মাত্র ১ রানে আউট ইমরুল।

প্যাটারসন পরের ওভারে লিটন দাসকে এলবিডাব্লিউ করেন। তিনি করেন মাত্র ৬ রান। রাবাদা তার তৃতীয় ওভারে সৌম্যকে (৮) বানান এইডেন মারক্রামের ক্যাচ। ক্রিজে থেকে প্রতিরোধ গড়েছিলেন মুশফিক ও সাকিব। তবে অ্যান্ডিল ফেলুকোয়াইয়োর বলে তাদের জুটি ৩১ রানের বেশি হয়নি। প্রথম দুই ম্যাচে অপরাজিত ১১০ ও ৬০ রান করা মুশফিক শেষ ম্যাচে মাত্র ৮ রানে রাবাদার হাতে ক্যাচ দেন। সাকিবকে ক্রিজে সঙ্গ দিতে নেমে বেশিক্ষণ থাকতে পারেননি মাহমুদউল্লাহ। প্রথম আন্তর্জাতিক ম্যাচে তাকে ফিরিয়ে প্রথম উইকেট পান উইলেম মুলডার। ২ রানে মাহমুদউল্লাহকে এলবিডাব্লিউ করেন এ পেসার।

এরপর সাব্বিরকে নিয়ে ৬৭ রানের জুটিতে প্রতিরোধ গড়েন সাকিব। ৬৩ বলে ৬ চারে হাফসেঞ্চুরি পান বাংলাদেশি অলরাউন্ডার। তবে তাকে থামতে হয় ৬৩ রানে। ইমরান তাহিরের ষষ্ঠ ওভারের শেষ বলে জোরালো শট নিয়েছিলেন সাকিব, কিন্তু মিডউইকেট থেকে পেছনে দৌড়ে এসেও ক্যাচ নিতে পারেননি ডি ভিলিয়ার্স। তবে পরের ওভারেই এইডেন মারক্রামের প্রথম বলে সুইপ করতে গিয়ে ডিপ মিডউইকেটে বদলি ফিল্ডার জেপি দুমিনির হাতে ক্যাচ দেন সাকিব। ওই ওভারেই সাব্বির ৩৯ রানে ক্যাচ তুলে দেন প্রোটিয়া উইকেটরক্ষকের হাতে।

এর আগে দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নামলে আবারও বাংলাদেশি বোলাররা ব্যর্থতার পরিচয় দেন। দক্ষিণ আফ্রিকায় মাশরাফি মুর্তজারা বল হাতে ভালো কিছু করতে পারলেন না শেষ ওয়ানডেতেও। অবশ্য ডেথ ওভারে আবারও সাফল্য পেয়েছে তারা। ৪৬ ও ৪৭তম ওভারে দক্ষিণ আফ্রিকার তিন ব্যাটসম্যানকে ফেরান তাসকিন আহমেদ ও রুবেল হোসেন। কিন্তু ১০০ ছাড়ানো দুটি শক্ত জুটিতে দ্বিতীয় ওয়ানডের চেয়েও সমৃদ্ধ হয়েছে প্রোটিয়াদের স্কোরবোর্ড। রবিবার বাফেলো পার্কে টস জিতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩৬৯ রান করে স্বাগতিকরা।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট ও ওয়ানডেতে সবচেয়ে বিপজ্জনক ব্যাটসম্যান ছিলেন হাশিম আমলা। শেষ ম্যাচে তাকে বিশ্রামে রেখেও দক্ষিণ আফ্রিকা কোনও সমস্যার মুখোমুখি হয়নি। কুইন্টন ডি ককের সঙ্গে এদিন উদ্বোধনী জুটিতে নামেন তেম্বা বাভুমা। হাফসেঞ্চুরির আক্ষেপ থেকে গেলেও তিনি আউট হওয়ার আগে শক্ত জুটি গড়েন। মেহেদী হাসান মিরাজের বলে লিটনের হাতে ক্যাচ দেন বাভুমা। ৪৮ রানে আউট হন তিনি। তবে ১১৯ রানের ওই জুটি শক্ত ভিত গড়ে দিয়ে যায়।

বাংলাদেশ দ্বিতীয় উইকেট পেয়েছে তাড়াতাড়ি। ১৫তম ফিফটি পাওয়া ডি কক ৬৮ বলে ৭৩ রান করে ফিরতি বলে মিরাজকে ক্যাচ তুলে দেন। তারপর আবার প্রোটিয়া ব্যাটসম্যানদের দাপট। ফাফ দু প্লেসি ওয়ানডেতে অভিষিক্ত হওয়া এইডেন মারক্রামকে সঙ্গে করে বিশাল জুটি গড়ার পথে ছিলেন। কিন্তু পিঠে চোট নিয়ে স্বাগতিক অধিনায়ক মাঠ ছাড়ায় ওই জুটি ১৫১ রানের বেশি হয়নি।

৬৭ বলে ১০ চার ও ১ ছয়ে ৯১ রানে রিটায়ার্ড হার্ট হন দু প্লেসি। চিকিৎসকদের সহায়তায় মাঠ থেকে তিনি বের হওয়ার কিছুক্ষণ পর মারক্রাম থামেন। ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতে হাফসেঞ্চুরি পাওয়া এই ব্যাটসম্যান রান আউট হন ৬৬ রান করে।

মারক্রামের অন্তর্ভুক্তিকে এক ধাপ নিচে নেমে পাঁচ নম্বরে ব্যাটিং করা এবি ডি ভিলিয়ার্স এদিন স্বতঃস্ফূর্ত ছিলেন না। দ্বিতীয় ওয়ানডেতে ১৭৬ রান করা এই ব্যাটসম্যান ২০ রানে মাশরাফির দুর্দান্ত ক্যাচ হন। ৪৬তম ওভারে তাকে ফেরান রুবেল। পরের ওভারে তাসকিনের জোড়া আঘাত। নবাগত উইলেম মুলডারকে (২) এলবিডাব্লিউ করেন ডানহাতি পেসার। কয়েক বল পর অ্যান্ডিল ফেলুকোয়াইয়োকে (৫) মুশফিকের ক্যাচ বানান তাসকিন।

দুই ওভারে তিন উইকেট নিয়ে বাংলাদেশ প্রোটিয়াদের রানের লাগাম টেনে ধরার ইঙ্গিত দিয়েছিল। কিন্তু ফারহান বেহারডিয়েন ও কাগিসো রাবাদার ঝড়ো ব্যাটিং গত ম্যাচের চেয়েও বেশি রান এনে দেয় স্বাগতিকদের। ২৪ বলে চারটি চারে ৩৩ রানে অপরাজিত ছিলেন বেহারডিয়েন। ৩ চার ও ১ ছয়ে ১১ বলে ২৩ রানে খেলছিলেন রাবাদা।

মিরাজ ও তাসকিন দুটি করে উইকেট নিয়ে বাংলাদেশের ইনিংসের সফল বোলার।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা