X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

ফিফা দ্য বেস্ট- কে হবেন?

স্পোর্টস ডেস্ক
২৩ অক্টোবর ২০১৭, ১৭:০০আপডেট : ২৪ অক্টোবর ২০১৭, ১৯:২৪

মেসি, রোনালদো ও নেইমার ইংল্যান্ডের লন্ডন প্যালাডিয়াম থিয়েটার আজ রঙিন সাজে সেজেছে, উপলক্ষ বিশ্বসেরাদের স্বীকৃতি দেওয়ার। ফুটবলের সেরাদের নাম ঘোষণা করা হবে এই মঞ্চ থেকে। ফিফার এই জমকালো আয়োজনে সবচেয়ে বেশি আকর্ষণ থাকবে একটি পুরস্কারকে ঘিরে- ‘দ্য বেস্ট’। সোমবার এর জন্য লড়বেন ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও নেইমার।

ব্যালন ডি’অরের সঙ্গে সম্পর্ক ছিন্ন হওয়ার পর গত ৯ জানুয়ারি প্রথমবার আয়োজিত হয় দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস। প্রথমবার সেরা হন রোনালদো। মেসি ও আন্তোয়ান গ্রিজমানকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরা ফুটবলার হন পর্তুগিজ ফরোয়ার্ড। এবারও ‘দ্য বেস্ট’ হাতে নেওয়ার দৌড়ে এগিয়ে ৩২ বছর বয়সী এই তারকা।

গত মৌসুমে লা লিগায় আহামরি কোনও পারফরম্যান্স করতে পারেননি রোনালদো। তবে ২৯ ম্যাচে ২৫ গোল করে রিয়াল মাদ্রিদকে শিরোপা জেতাতে বড় অবদান তারই। এছাড়া ক্লাবকে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়নস লিগের চ্যাম্পিয়ন বানাতে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি ১৩ ম্যাচে ১২ গোল করে। প্রথম ‘ফিফা বেস্ট’ জয়ে কোনও ধরনের বাধার মুখোমুখি হননি রোনালদো। তবে মেসির সঙ্গে এবার হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। অবশ্য রোমার আইকন ফ্রান্সেস্কো টট্টির ফেভারিট পর্তুগিজ তারকা, ‘শেষ পর্যন্ত রোনালদোই এগিয়ে থাকবে।’

যদিও এই মৌসুমের শুরুতে ফর্ম খুঁজে পাচ্ছেন না রোনালদো। নিষেধাজ্ঞার কারণে লিগের কয়েকটি ম্যাচ খেলতে পারেননি। ফিরে স্প্যানিশ শীর্ষ লিগে ৫ ম্যাচ খেলে করেছেন মাত্র ১ গোল। অবশ্য চ্যাম্পিয়নস লিগে ৩ ম্যাচে ৫ গোল করে ইউরোপের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার আশা ধরে রেখেছেন তিনি।

কিন্তু মেসিও এবার ফিফার বর্ষসেরা হওয়ার দৌড়ে রোনালদোর সঙ্গে সমানতালে লড়বেন। ক্লাব ও দেশের হয়ে দুর্দান্ত ফর্মে আছেন বার্সেলোনার এই ফরোয়ার্ড। এই মৌসুমে ১৪ ম্যাচে করেছেন ১৫ গোল। লা লিগায় ৯ ম্যাচে করেছেন ১১ গোল, আর চ্যাম্পিয়নস লিগে ৩ ম্যাচে তিন গোল। গত মৌসুমে বার্সেলোনার জার্সিতে ৫৪ গোল করেছিলেন মেসি। লা লিগায় সর্বোচ্চ ৩৭ গোল করে জিতেছিলেন চতুর্থ পিচিচি ট্রফি। অবশ্য দলগতভাবে শীর্ষ লিগে ও ইউরোপের সেরা না হলেও কোপা দেল রে জয়ের স্বাদ পেয়েছিলেন ৩০ বছর বয়সী ফরোয়ার্ড। আর এই মৌসুমে জাতীয় দলে রেখেছেন দারুণ অবদান। ইকুয়েডরের বিপক্ষে বাছাইপর্বে হ্যাটট্রিক করে আর্জেন্টিনাকে জিতিয়ে বিশ্বকাপে নিয়েছেন মেসি। গত মৌসুমে ২৬.৪২ শতাংশ ভোট পেয়ে রানার্সআপ হওয়া এই আর্জেন্টাইন ফরোয়ার্ড পাল্লাডিয়ামে ট্রফি হাতে ছবি তোলার স্বপ্ন দেখতেই পারেন।

রোনালদো ও মেসির সঙ্গে ‘দ্য বেস্ট’ হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন এই মৌসুমে বার্সেলোনা ছেড়ে প্যারিস সেন্ত জার্মেইতে যোগ দেওয়া নেইমার। দক্ষিণ আমেরিকা থেকে সবার আগে ব্রাজিলকে রাশিয়া বিশ্বকাপের টিকিট পেতে দারুণ অবদান রেখেছেন তিনি। পিএসজিতে যোগ দেওয়ার আগে গত মৌসুমে বার্সেলোনাকে ২১ গোল বানিয়ে দেন, যেটা ব্যক্তিগত সেরা। এছাড়া ৪৫ ম্যাচে ২০ গোলও করেছেন তিনি। এবার ফ্রান্সে গিয়ে প্রতি ম্যাচে দারুণ খেলছেন নেইমার। ৮ ম্যাচ খেলে করেছেন ৭ গোল। ২০১৫ সালের ফিফা ব্যালন ডি’অরের লড়াইয়ে তৃতীয় হয়েছিলেন ২৫ বছর বয়সী। এবার তিনি চাইবেন আরও ভালো কিছু করতে। যদিও ব্যক্তিগত অর্জনের চেয়ে দলীয় অর্জনেই মন তার। কিন্তু এক বক্তব্যে ফিফা বর্ষসেরা হওয়া নিয়ে তিনি বলেছেন, ‘কে না হতে চায়?’

শেষ পর্যন্ত রোনালদো, মেসি নাকি নেইমার- কার হাতে উঠছে সবচেয়ে আকর্ষণীয় ট্রফি, সেটা জানা যাবে রাত সাড়ে ১১টায়।

কোন্তে, অ্যালেগ্রি ও জিদান এ তো গেলো অনুষ্ঠানের মূল আকর্ষণ ‘দ্য বেস্ট’ নিয়ে কথা। ফিফার বর্ষসেরা কোচ হওয়ার দৌড়ে এবারও আছেন জিনেদিন জিদান। পাঁচ বছর পর রিয়ালের লা লিগা শিরোপার খরা কাটানোয় এই অনুষ্ঠানে সবার চোখ থাকবে ফরাসি কোচের দিকে। তাকে সবচেয়ে বেশি এগিয়ে রেখেছে টানা চ্যাম্পিয়নস লিগ জয়, যেই কীর্তি আর কেউ কখনও গড়তে পারেননি। জিদানের সঙ্গে এই পুরস্কারের জন্য লড়বেন চেলসিতে অভিষেকেই প্রিমিয়ার লিগ শিরোপাজয়ী কোচ আন্তোনিও কোন্তে এবং জুভেন্টাসকে সিরি ‘আ’ ও কোপা ইতালিয়া জেতানো ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি।

ছেলেদের পাশাপাশি মেয়েদের বর্ষসেরার নামও ঘোষণা করা হবে। এবারও ট্রফি ধরে রাখার পথে এগিয়ে আছেন আমেরিকান কার্লি লয়েড। বছরের শুরুতে চার মাসের জন্য ধারে ম্যানসিটিতে এসে দলকে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে নেন, সিটিজেনদের প্রথমবার জেতান এফএ কাপ। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন নেদারল্যান্ডসকে উয়েফা ইউরো জেতানো লিয়েক মার্টেন্স। সম্প্রতি রোসেনবার্গ ছেড়ে বার্সেলোনাতে যোগ দিয়েছেন এই ডাচ ফুটবলার। ভেনেজুয়েলার ১৮ বছর বয়সী তরুণী ডেইনা কাস্তেয়ানোস এই ট্রফির অন্য প্র্রতিদ্বন্দ্বী।

ফিফার বর্ষসেরা গোলরক্ষক হওয়ার দৌড়ে লড়বেন জিয়ানলুইজি বুফন, কেইলর নাভাস ও ম্যানুয়েল ন্যুয়ার। জুভেন্টাসের জার্সিতে বুফন জিতেছেন টানা ষষ্ঠ সিরি ‘আ’ শিরোপা এবং চ্যাম্পিয়নস লিগে ৬০০ মিনিট নিজের গোলপোস্ট সামলে রেখেছিলেন এ ইতালিয়ান। রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ ও লা লিগা জেতাতে অবদান রেখেছেন নাভাস। কোস্টারিকাকে বিশ্বকাপে নিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা তার। গত মৌসুমে জার্মানি ও বায়ার্ন মিউনিখের গুরুত্বপূর্ণ কয়েকটি ম্যাচে গোলপোস্টকে দুর্গ বানিয়ে রেখেছিলেন বিশ্বকাপজয়ী গোলরক্ষক।

ফিফা বেস্ট অ্যাওয়ার্ডসের সংক্ষিপ্ত তালিকা

ছেলেদের বর্ষসেরা: ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও নেইমার।

মেয়েদের বর্ষসেরা: কার্লি লয়েড, লিয়েক মার্টেন্স ও ডেইনা কাস্তেয়ানোস।

ছেলেদের বর্ষসেরা কোচ: ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি, আন্তোনিও কোন্তে ও জিনেদিন জিদান

মেয়েদের বর্ষসেরা কোচ: নিলস নিয়েলসেন, জেরার্দ প্রেচার ও সারিনা ওয়েজমান।

বর্ষসেরা গোলরক্ষক: জিয়ানলুইজি বুফন, কেইলর নাভাস ও ম্যানুয়েল ন্যুয়ার।

পুসকাস অ্যাওয়ার্ড: ডেইনা কাস্তেয়ানোস, অলিভার জিরোদ, ওসকারিন মাসুলুকে।

ফিফা ফ্যান অ্যাওয়ার্ড: বরুশিয়া ডর্টমুন্ড সমর্থক, সেলটিক সমর্থক ও কোপেনহেগেন সমর্থক।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মে মাসেই ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে পারে স্পেন ও আয়ারল্যান্ড
মে মাসেই ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে পারে স্পেন ও আয়ারল্যান্ড
জেরুজালেমে জাতিসংঘের কার্যালয়ে আগুন দিলো ইসরায়েলি বিক্ষোভকারীরা
জেরুজালেমে জাতিসংঘের কার্যালয়ে আগুন দিলো ইসরায়েলি বিক্ষোভকারীরা
অস্থির সবজির বাজার, মাংস ও ডিমের দামও চড়া
অস্থির সবজির বাজার, মাংস ও ডিমের দামও চড়া
বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
সর্বাধিক পঠিত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
৫ জনকে হারিয়ে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান সেই সুইটি
৫ জনকে হারিয়ে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান সেই সুইটি
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিকনীতি পরিবর্তন করবে ইরান
অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিকনীতি পরিবর্তন করবে ইরান
রাশিয়াকে ঠেকাতে আরও অস্ত্র চাইলেন জেলেনস্কি
রাশিয়াকে ঠেকাতে আরও অস্ত্র চাইলেন জেলেনস্কি